শাওমির 300w ফাস্ট চার্জিং প্রযুক্তি প্রকাশ – ৫ মিনিটে ফুল চার্জ!

গত বছরের অক্টোবর মাসে শাওমি তাদের রেডমি ব্র্যান্ডের ২১০ ওয়াট মোবাইল চার্জিং প্রযুক্তি প্রদর্শন করে। তবে পরে রিয়েলমি ২৪০ ওয়াট চার্জিং নিয়ে এসে এই রেকর্ড ভেংগে দেয় ফেব্রুয়ারি মাসে।

চলছে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস সপ্তাহ, এরই মধ্যে শাওমি তাদের দুর্দান্ত ৩০০ওয়াট চার্জিং প্রযুক্তির ডেমো প্রদর্শন করেছে যা ৫মিনিটের মধ্যেই ফোনকে শূন্য থেকে ফুল চার্জ করতে পারে। উল্লিখিত পূর্বের চার্জিং প্রযুক্তির প্রায় অর্ধেক সময়ে চার্জ করার রেকর্ড গড়েছে এই নতুন প্রযুক্তি। ভেতরে থাকা উন্নত মডিউলার ডিজাইনের সাথে হিট ডিসিপেশন মিলিয়ে এই ৩০০ওয়াট চার্জার এর সাইজ ২১০ওয়াট চার্জার এর সমান রাখা সম্ভব হয়েছে বলে জানিয়েছে শাওমি।

৩০০ওয়াট চার্জার এর ডেমো প্রদর্শন করা হয় রেডমি নোট ১২ প্রো+ দ্বারা যা মডিফাই করে ব্যাটারি রাখা হয়েছে ৪১০০মিলিএম্প এর। তবে রেডমি নোট ১২ ডিসকভারি এডিশনের ২১০ওয়াট চার্জিং এর ক্ষেত্রে ৪৩০০মিলিএম্প এর রিয়েলমি এর ক্ষেত্রে ৪৬০০মিলিএম্প এর ব্যাটারি ব্যবহৃত হয়েছিলো।

মাত্র এক মিনিটের মধ্যে এই প্রযুক্তি ব্যবহার করে ২০% চার্জ হয়ে যায়। এরপর ২মিনিট ১২সেকেন্ডের মাথায় ৫০% এবং ৫মিনিটের মধ্যে ১০০% চার্জ করা সম্ভব এই নতুন প্রযুক্তি দ্বারা। পাওয়ার মিটারে সর্বোচ্চ ২৯০ওয়াট এর চার্জিং রেকর্ড হয়, যেখানে এক টানা দুই মিনিট ২৮০ওয়াট চার্জিং স্পিড ধরে রাখতে পেরেছিলো এই প্রযুক্তি।

শাওমি জানিয়েছে ডিসকভারি এডিশনে থাকা ১০সি সেল এর পরিবর্তে এখানে শক্তিশালী ১৫সি সেল ব্যবহার করা হয়েছে। চিরচরিত গ্রাফাইট পার্ট এর পরিবর্তে এখানে নতুন কার্বন ম্যাটেরিয়াল ব্যবহার করা হয়েছে কিছু স্থানে, যার ফলে ইলেকট্রোড এর থিকনেস কমেছে ৩৫শতাংশ।

xiaomi redmi 300w fast charge demo

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

সব মিলিয়ে উন্নত ইলেক্ট্রোলাইট ফর্মুলার বদৌলতে এই লিথিয়াম আয়ন ব্যাটারি আরো বেশি পাওয়ার ডেনস হয়েছে, সাথে চার্জিং স্পিড বেড়েছে ও ডিসচার্জ রেট কমেছে, সব মিলিয়ে প্রক্রিয়াতে কমে এসেছে হিট জেনারেশন।

শাওমি তাদের বক্তব্যে জানায় যে মোবাইল ইন্ডাস্ট্রিতে নতুন এক মাইলফলক উন্মোচন হলো আজকে। তবে তাদের এই ৩০০ওয়াট চার্জিং প্রযুক্তি এখনো গ্রাহকের পৌঁছে দেওয়ার কোনো পরিকল্পনা জানায়নি শাওমি। 

এছাড়াও চার্জিং সাইকেল নিয়েও কিছু জানায়নি শাওমি। সাধারণত চার্জিং পাওয়ার যত বেশি হবে ব্যাটারির লাইফস্প্যান তত দ্রুত শেষ হয়ে আসে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,564 other subscribers

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *