শাওমি ১৩ লাইট এলো মধ্যম দামে ফ্ল্যাগশিপ সুবিধা নিয়ে

শাওমি ১৩ সিরিজ আসছে গ্লোবালি আরো নতুন মার্কেটে। এরই সাথে যুক্ত হলো এই সিরিজের নতুন সদস্য শাওমি ১৩ লাইট। এই ফোনটি মূলত শাওমি ১২ লাইট এর সিকুয়েল, যাতে পারফরম্যান্স ও ক্যামেরা ইম্প্রুভমেন্ট চোখে পড়বে।

ডিভাইস মডেলের নামে “লাইট” থাকার মাধ্যমে বুঝাই যাচ্ছে এটি একটি মিড-রেঞ্জ ডিভাইস তবে দামের ক্ষেত্রে শাওমি ১৩ এর চেয়ে এটি প্রায় অর্ধেক। চলুন জেনে নেওয়া যাক শাওমি ১৩ লাইট ফোনটি সম্পর্কে বিস্তারিত।

শাওমি ১৩ লাইট ফোনটিতে প্রসেসর স্ন্যাপড্রাগন ৭ জেন ১ ব্যবহার করা হয়েছে। ১২ লাইট এ ব্যবহৃত স্ন্যাপড্রাগন ৭৭৮জি প্রসেসরের চেয়ে এই নতুন প্রসেসরের জিপিউ ২০% ও এআই পারফরম্যান্স ৩০% অধিক দেখা যাবে। তবে আগের মতই এলপিডিডিআর৪এক্স র‍্যাম ও ইউএফএস ২.২ স্টোরেজ একই থাকছে।

৮জিবি র‍্যাম ও ১২৮জিবি স্টোরেজ, এবং ৮জিবি র‍্যাম ও ২৫৬জিবি স্টোরেজ – এই দুইটি ভ্যারিয়েন্টে পাওয়া যাবে ডিভাইসটি। আউট অফ দ্যা বক্স মিইউআই ১৪ এর দেখা মিলবে ফোনটিতে, তবে এটি পুরোনো অ্যান্ড্রয়েড ১২ এর উপর ভিত্তি করে নির্মিত। 

ক্যামেরা সেকশনে শাওমি ১৩ লাইট ফোনটিতে ৫০মেগাপিক্সেল সনি আইএমএক্স৭৬৬ সেন্সর রয়েছে যা ইতিমধ্যে অনেক প্রিমিয়াম ফোনে আমরা দেখতে পেয়েছি। এই ১.০µm পিক্সেলের ১/১.৫৬ইঞ্চি সেন্সর ও এফ/১.৮ অ্যাপারচার এর কল্যাণে গতবছরের ১২ লাইট এর ১০৮মেগাপিক্সেল সেন্সরের চেয়ে এটি ১২৩% অধিক লাইট ক্যাপচার করতে পারে। 

Xiaomi 13 Lite

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

এছাড়া ৮মেগাপিক্সেল এর আলট্রাওয়াইড সেন্সর রয়েছে যাতে ১১৯ডিগ্রি ফিল্ড অফ ভিউ পাওয়া যাবে। ২মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা রয়েছে যা গতবছরের মত একই থাকছে।

ফোনের ফ্রন্টে রয়েছে ৩২মেগাপিক্সেল এর সেলফি ক্যামেরা, যার সাথে রয়েছে আরো একটি ৮মেগাপিক্সেল এর ডেপথ সেন্সর। দুইটি ক্যামেরার বদৌলতে আইফোনের মত আইল্যান্ড-স্টাইল ক্যামেরা থাকছে এই ডিসপ্লেতে। সেলফিতে ন্যাচারাল-লুকিং বোকেহ প্রদান করবে এইই বাড়তি সেন্সর। ক্যামেরাটির ফিল্ড অফ ভিউ ১০০ডিগ্রি, যার ফলে গ্রুপ সেলফি তুলতে বেশ সুবিধা হবে।

এই ফোনের ওভারঅল ডিজাইন অনেকটা শাওমি সিভি ২ এর সাথে মিলে, তবে হার্ডওয়্যার এর দিক দিয়ে প্রচুর পার্থক্য থাকছে এখানে। ফ্রন্ট ক্যামেরা ও আলট্রাওয়াইড ক্যামেরার ক্ষেত্রে মূলত এই দুইটি ডিভাইসে ভিন্নতা থাকছে।

শাওমি ১৩ লাইট ফোনটিতে ৬.৫৫ইঞ্চি এমোলেড ডিসপ্লে রয়েছে। এটি একটি ১২-বিট প্যানেল যাতে ডলবি ভিশন ও এইচডিআর১০+ সাপোর্ট এর পাশাপাশি ৬৮বিলিয়ন কালার রেন্ডার করার ফিচার রয়েছে। এটি PWM ডিমিং ব্যবহার করতে পারে যার ফলে পিক ব্রাইটনেস ১০০নিটস পর্যন্ত হিট করতে পারে এই ডিসপ্লে।

👉 শাওমি মোবাইল দাম বাংলাদেশ

এই ডিসপ্লের রেজ্যুলেশন 1,080 x 2,400 পিক্সেল ও ১২০হার্জ রিফ্রেশ রেটও উপস্থিত রয়েছে এখানে। গরিলা গ্লাস ৫ এর প্রটেকশন রয়েছে এই ডিসপ্লেতে, ফোনের ব্যাকে গ্লাস থাকলেও এর ফ্রেম মূলত প্লাস্টিকের। ফোনটিতে আইপি৫৩ রেটিং রয়েছে যা এটিকে ধুলাবালি ও পানির ছিটেফোঁটা থেকে রক্ষা করবে।

১২ লাইট এর চেয়ে কিছুটা উন্নতি এসেছে এই বছরের শাওমি ১৩ লাইট এর ব্যাটারিতে। ৪৫০০মিলিএম্প এর ব্যাটারি থাকছে এই ফোনে, সাথে রয়েছে শাওমি ১৩ এর মত ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট যা ফোনটিকে ৪০মিনিটে ফুল চার্জ করতে পারবে। তবে এখানে কোনো ধরনের ওয়্যারলেস চার্জিং সুবিধা থাকছেনা।

এই ফোনে ডলবি এটমোস এর পাশাপাশি অনেক ওয়্যারলেস কানেকটিভিটি ফিচারও রয়েছে। যেমনঃ ওয়াইফাই ৬, ব্লুটুথ ৫.২, এনএফসি সাপোর্ট, ইত্যাদি। এছাড়া এখানে ডুয়াল ৫জি সাপোর্ট রয়েছে যা সম্ভব হয়েছে এতে থাকা স্ন্যাপড্রাগন এক্স৬২ প্রসেসরের কল্যাণে।

শাওমি ১৩ লাইট ফোনটি ওজনে বেশ হালকা, মাত্র ১৭১ গ্রাম। অর্থাৎ এর “লাইট” নামের মর্যাদা রক্ষা করেছে এটি। লাইট ব্লু, লাইট পিংক ও ব্ল্যাক কালারে পাওয়া যাবে ফোনটি। ফোনটির ৮জিবি র‍্যাম ও ১২৮জিবি স্টোরেজ বেস ভ্যারিয়ান্ট এর দাম পড়ব্বে ৪৯৯ইউরো।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,573 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *