গুগলের এআই চ্যাটবট বার্ড আসছে নতুন চমক নিয়ে

চারদিকে যখন ChatGPT নিয়ে তুমুল আলোচনা, এমন সময় গুগল নিয়ে এলো তাদের এআই পাওয়ার্ড চ্যাটবট, যার নাম Bard রাখা হয়েছে। খুব শীঘ্রই সকলের ব্যবহারের জন্য এই এআই সিস্টেম বার্ড উন্মুক্ত করা হবে। তবে আপাতত শুধুমাত্র টেস্টারদের মধ্যে এটি নিয়ে পরীক্ষা চালানো হচ্ছে।

গুগল এর বিশাল ল্যাংগুয়েজ মডেল Lamda এর উপর বৃত্তি করে Bard তৈরী করা হয়েছে। এছাড়া সার্চ ইঞ্জিনের জন্যও নতুন এআই টুলস ঘোষণা করেছে গুগল।

এআই চ্যাটবট মূলত প্রশ্নের উত্তর প্রদান করা ও তথ্য খুঁজে দিতে সাহায্য করে। চ্যাটজিপিটি এই কারণে বেশ সুপরিচিত। ইন্টারনেটকে তথ্যের ডেটাবেস হিসেবে ব্যবহার করে থাকে এই চ্যাটবট, তবে অফেন্সিভ ম্যাটেরিয়াল ও ভুল তথ্যের জন্যও সমালোচনা পেয়েছে চ্যাটজিপিটি।

গুগল বস সুন্দর পিচাই এক ব্লগ পোস্টে লিখেন, “বার্ড আমাদের বৃহৎ ভাষার মডেলসমূহের শক্তি, বুদ্ধিমত্তা এবং সৃজনশীলতার সাথে বিশ্বের যত জ্ঞানকে একত্রিত করবে।” পিচাই আরো বলেন তিনি গুগল এর এআই সার্ভিসকে “bold and responsible” রুপ দিতে চায়, তবে Bard কে কিভাবে ক্ষতিকর কনটেন্ট শেয়ারিং থেকে সুরক্ষা প্রদান করা হবে সে সম্পর্কে কিছু জানাননি তিনি।

এই প্ল্যাটফর্মটি আপাতত Lamda এর একটি “lightweight” ভার্সনে চলবে, যার ফলে কম পাওয়ার ব্যবহার করে একই সাথে অসংখ্য মানুষ এটি ব্যবহার করতে পারবেন।

গুগলের এআই চ্যাটবট বার্ড আসছে নতুন চমক নিয়ে

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

বলে রাখা ভালো এরই মধ্যে মাইক্রোসফট তাদের সার্চ ইঞ্জিনে বিং এ এআই চ্যাটবট ChatGPT যুক্ত করেছে। মূলত চ্যাটজিপিটি এর ডেভলপমেন্ট ফার্ম, ওপেনএআই তে মাল্টি-বিলিয়ন ডলার ইনভেস্ট করেছে মাইক্রোসফট, যার অংশ হিসেবে বিং এ চ্যাটজিপিটি যোগ হয়েছে। 

চ্যাটজিপিটি প্রায় যেকোনো ধরনের প্রশ্নের উত্তর দিতে পারে, এটি মূলত টেক্সট ফর্মে উত্তর দেয়। প্রশ্নের উত্তর এটি প্রদান লরে ২০২১ সাল পর্যন্ত ইন্টারনেটে থাকা তথ্য ব্যবহার করে। এটি স্পিচ, গান, মার্কেটিং কপি, নিউজ আর্টিকেল, ইত্যাদি জেনারেট করতে পারে। বর্তমানে চ্যাটজিপিটি পেইড ভার্সনের পাশাপাশি বিনামূল্যেও ব্যবহার করা যায়।

সম্প্রতি ফ্রি অ্যাকসেস এর পাশাপাশি চ্যাটজিপিটি এর একটি সাবস্ক্রিপশন টিয়ার ঘোষণা করে ওপেনআই। তবে এক্সপার্টদের মতে চ্যাটবট এর সেরা ব্যবহার হতে পারে, যেখানে হাজার হাজার পেজের পরিবর্তে একটি নির্দিষ্ট উত্তর প্রদান করা হবে। সুন্দর পিচাই জানান যে বর্তমানে সুন্দর পিচাই জানান যে বর্তমানে যেকোনো প্রশ্নের সংক্ষিপ্ত উত্তর জানতে চায় সবাই। 

👉 প্রযুক্তি বিশ্বে আলোড়ন সৃষ্টিকারী ChatGPT এর রহস্য জানুন

যেমনঃ পিয়ানো সম্পর্কে সাধারণ একটি প্রশ্ন হতে পারে পিয়ানোতে কয়টি কি রয়েছে। তবে কিভাবে পিয়ানো শেখা যেতে পারে বা গিটার বাজানো কেমন শিখবেন এর নির্দিষ্ট কোনো উত্তর সরাসরি প্রদান করেনা গুগল। পিচাই জানান এই ধরনের প্রশ্নের ক্ষেত্রে অধিকতর কার্যকর উত্তর প্রদানে চেষ্টা করবে গুগল।

বিবিসি লিখছে, সুন্দর পিচাই আরো জানান যে খুব শীঘ্রই এআই চালিত ফিচার গুগল সার্চে দেখা যাবে। কমপ্লেক্স ইনফরমেশন ও সহজে বুঝা যায় এমন মাল্টিপল পারস্পেকটিভ ফরম্যাট এর উত্তর পাওয়া যাবে গুগল সার্চে। এর ফলে ইন্টারনেট ব্যবহার আরো সহজ হবে ও যেকোনো বিষয়ে জানা অধিক সহজ হবে গুগল সার্চ ব্যবহার করে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *