ইউটিউব শর্টস থেকে টাকা আয় – নতুন মনিটাইজেশন সুবিধা

অবশেষে শর্টস এর জন্য অফিসিয়াল মনিটাইজেশন প্রক্রিয়া নিয়ে এলো ইউটিউব। ইউটিউব শর্টস এর মাধ্যমে ক্রিয়েটরগণ কিভাবে আয় করতে পারেন, ইউটিউব শর্টস থেকে আয় করার শর্তাবলী ও কিভাবে এই প্রক্রিয়া কাজ করবে সে সম্পর্কে জানবেন এই পোস্টে।

ইউটিউব শর্টস থেকে কি আয় সম্ভব?

বাংলাটেক ব্লগের নিয়মিত পাঠক হয়ে থাকলে ইউটিউব শর্টস থেকে আয় বিষয়ক পোস্টটি ইতিমধ্যে পড়েছেন হয়ত। উক্ত পোস্টে আমরা শর্টস ফান্ড ও শর্টস বোনাস থেকে আয়ের কথা উল্লেখ করেছি। তবে অবশেষে ইউটিউব শর্টস থেকে আয়ের সহজ উপায় নিয়ে এসেছে ইউটিউব।

২০২৩ সালের আগে ইউটিউব শর্টস থেকে সাধারণ উপায়ে আয়ের সুযোগ ছিলো। ইউটিউব শর্টস মনিটাইজেশন ফান্ড এর মাধ্যমে আগে ১০০ মিলিয়নের অধিক ক্রিয়েটরকে অর্থ প্রদান করা হতো। অবশেষে ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসের ১তারিখ হতে ইউটিউব শর্টস মনিটাইজেশন চলে এলো অধিকাংশ ক্রিয়েটরদের জন্য। নতুন শর্টস রেভিনিউ শেয়ায়িং মডেল এসেছে যার ফলে ইউটিউব শর্টস মনেটাইজেশন ফান্ড এর আর প্রয়োজন হবেনা।

ইউটিউব শর্টস থেকে আয় করার উপায় ২০২৩

ইউটিউব শর্টস থেকে আয় করতে চাইলে ইউটিউব পার্টনার প্রোগ্রামে জয়েন হতে হবে। শর্টস থেকে আয়ের ক্ষেত্রে ইউটিউব পার্টনার প্রোগ্রাম এর শর্ত কিছুটা ভিন্ন। আরো জানতে নিচে প্রদত্ত বিষয়গুলো ভালোভাবে পড়ুন। ইউটিউব পার্টনার প্রোগ্রাম এর শর্তাবলী মেনে নিতে হবে। বর্তমান ইউটিউব মনেটাইজেশন মডিউলসমূহ নিম্নরুপ হবেঃ

  • ওয়াচ পেজ মনেটাজেশন মডিউলঃ এর মাধ্যমে লং-ফর্ম, লাইভ-স্ট্রিম ও প্রিমিয়াম কনটেন্টে প্রদর্শিত এড থেকে রেভিনিউ প্রদান করা হবে
  • শর্টস মনেটাইজেশন মডিউলঃ ইউটিউব শর্টস ফিডে কনটেন্ট এর সাথে দেখানো এড এর রেভিনিউ পাবেন ক্রিয়েটরগণ
  •  কমার্স প্রোডাক্ট এডেন্ডামঃ শুনতে কিছুটা জটিল মনে হলেও এই মনেটাইজেশন মডিউল এর অন্তর্ভুক্ত হলো মূলত মেম্বারশিপ, সুপার চ্যাট, সুপার থ্যাংকস, ইত্যাদি

সকল মডিউল চালু করে রাখলে আপনি আয়ের সর্বোচ্চ সুযোগ পাবেন। 

YouTube Shorts monetization

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

এবার জানি চলুন ইউটিউব শর্টস থেকে আয় করার ক্ষেত্রে রিকোয়ারমেন্টসমূহ কি কি। একজন ক্রিয়েটর ইউটিউব শর্টস থেকে আয় করতে চাইলে ক্রিয়েটরগণের নিচের দুইটি শর্তের যেকোনো একটি পূরণ করতে হবেঃ

  • ১,০০০ সাবস্ক্রাইবার ও ১০মিলিয়ন ভ্যালিড পাবলিক শর্টস ভিউস (গত ৯০দিনে)
  • ১,০০০সাবস্ক্রাইবার ও ৪,০০০ ঘন্টা পাবলিক ওয়াচ আওয়ার, বড় ভিডিওতে (গত ১২মাসে), তবে এইক্ষেত্রে শর্টস থেকে আসা ওয়াচ আওয়ার হিসাব হবেনা

ইউটিউব পার্টনার প্রোগ্রামে আবেদনের পর চ্যানেল মনিটাইজেশন পলিসি মেনে চলে কিনা তা দেখা হবে। কোনো চ্যানেলে মনিটাইজেশন চালু হতে হলে অবশ্যই অরিজিনাল কনটেন্ট আপলোড করতে হবে।

মুভি বা টিভি শো থেকে এডিট করা ক্লিপ এর মত আন-অরিজিনাল ভিডিও মনিটাইজ হওয়া নিয়ে দ্বিধা রয়েছে কমিউনিটিতে। এছাড়া ইউটিউব বা অন্য কোনো প্ল্যাটফর্ম থেকে ডাউনলোড করা অন্য ক্রিয়েটরের কনটেন্ট আপলোড করলেও তাও খুব একটা কাজে আসবে কিনা প্রশ্ন থেকে যায়।

প্রতি মাসে ইউটিউব শর্টস ক্রিয়েটরদের রেভিনিউ প্রদান করবে। মোট রেভিনিউ এর মধ্যে কিছু যাবে ইউটিউবের কাছে ও কিছু অংশ যাবে মিউজিক লাইসেন্সিং এর ক্ষেত্রে। শর্টসে যে ধরনের মিউজিকই ব্যবহার করা হোক না কেনো, ক্রিয়েটরগণ পাচ্ছেন মোট রেভিনিউ এর ৪৫%।

👉 ইউটিউবে আয় করতে যে ভুলগুলো এড়িয়ে চলা উচিৎ

শর্টস থেকে কত করা যায়?

ইউটিউব শর্টস মনিটাইজেশন থেকে কত আয় সম্ভব সে সম্পর্কে কিছু জানা যায়নি। তাই ইউটিউব শর্টস থেকে প্রতি ১০০০ ভিউতে কত টাকা আয় করা যাবে এই ধরনের প্রশ্ন যদি আপনার মনে থাকে তবে তার উত্তর পেতে আরো কিছুদিন অপেক্ষা করতে হবে।

কেউ কেউ বলছেন প্রতি ১০০০ ভিউ এর জন্য ০.০৪ ডলার আয় হতে পারে। তবে অফিসিয়ালভাবে এই সম্পর্কে এখনো কিছু জানানো হয়নি।

তবে এটি অনেকটা নিশ্চিত যে ভিউস এর উপর নির্ভর করছে একজন ক্রিয়েটর কত আয় করতে পারবেন। প্রতি মাসে ক্রিয়েটরগণ রেভিনিউ পাবেন যা শর্টস ক্রিয়েটরদের ভিডিওতে দেখানো এড থেকে সংগ্রহ করা হবে।

ইউটিউব শর্টস মনিটাইজ করতে পারছিনা কেনো?

যথেষ্ট সাবস্ক্রাইবার বা ওয়াচ আওয়ার থাকার পরেও আপনার শর্টস মনেটাইজ হচ্ছেনা? সেক্ষেত্রে হয়ত আপনি রিপোস্টেড কনটেন্ট শর্টস হিসেবে পোস্ট করেছেন যার ফলে শর্টস মনেটাইজেশন থেকে আপনাকে ডিসকোয়ালিফাই করা হয়েছে।

যেমন ধরুন আপনি কোনো টিভি শো এর ক্লিপ পোস্ট করলেন, কিংবা অন্য ক্রিয়েটরের ভিডিও পোস্ট করলেন, এক্ষেত্রে এগুলো যেহেতু আপনার অরিজিনাল কনটেন্ট না, তাই এখান থেকে আপনি আয়ও করতে পারবেনা। এছাড়া বট বা অন্য কোনো উপায়ে আনা ফেক ভিউসও মনেটাইজেশন এর জন্য গণ্য হবেনা।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,568 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *