মাইক্রোসফট পাওয়ারপয়েন্টের অজানা কিছু সুবিধা জানুন

মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন তৈরির ক্ষেত্রে সবথেকে জনপ্রিয় অ্যাপ। প্রেজেন্টেশনের জন্য স্লাইড তৈরির ক্ষেত্রে অসাধারণ সব ফিচার পাওয়ারপয়েন্টে রয়েছে। এই ফিচারগুলোর মধ্যে কিছু ফিচার আমাদের পরিচিত এবং জনপ্রিয় হলেও অনেক ফিচারই আমাদের চোখের আড়ালে থেকে যায়। মাইক্রোসফট নিত্য-নতুন বিভিন্ন ফিচার যুক্ত করে থাকে পাওয়ারপয়েন্টে। তাই নতুন ও আড়ালে থাকা ফিচারগুলো নিয়ে জানা থাকলে আরও সহজে স্লাইড তৈরি করা যায়। এতে করে সময় যেমন বাঁচে তেমনি ঝামেলাও অনেকটাই কমে যায় প্রেজেন্টেশন তৈরির ক্ষেত্রে।

আজকে আমরা এই পোস্টে কথা বলবো পাওয়ারপয়েন্টের অজানা ও কম পরিচিত বেশ কিছু ফিচার নিয়ে যা হয়তো আপনি কখনও ব্যবহার করেননি। স্লাইড তৈরির ক্ষেত্রে দক্ষতা বাড়াতে এসব ফিচার বেশ গুরত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তাই জেনে নিন এই অজানা ফিচারগুলো নিয়ে।

ইমেজ ব্যাকগ্রাউন্ড মুছে ফেলা

ইমেজ ব্যাকগ্রাউন্ড মুছে ফেলা একটি অ্যাডভান্সড ফটো এডিটিং ফিচার। অনেকেই আমরা ফটোশপ বা ভালো ইমেজ এডিটিং টুল দিয়ে এই কাজটি করে থাকি। কিন্তু পাওয়ারপয়েন্টের মধ্যেই যে একটি শক্তিশালী ছবি এডিটর টুল আছে সেটা আমরা অনেকেই জানি না। পাওয়ারপয়েনন্টের মধ্যেই আপনি চাইলে ছবি ক্রপ করা, ব্লার করা, রোটেট করা কিংবা ব্যাকগ্রাউন্ড মুছে ফেলার মতো কাজগুলো সহজেই করে ফেলতে পারেন।

এই ফিচার ব্যবহার করতে আপনাকে প্রথমে স্লাইডে একটি ছবি যুক্ত করে সেটি সিলেক্ট করে নিতে হবে। এরপর উপরের Picture Format ট্যাব হতে Adjust সেকশন খুঁজে বের করে বামপাশে আপনাকে Remove Background অপশনে ক্লিক করতে হবে।

এরপর আপনি ছবির মূল বস্তু ছাড়া পিছনের অংশ একাই সিলেক্ট হতে দেখতে পাবেন। আপনি চাইলে নিজের মতো করে আরও কিছু অংশ মার্ক করে দিতে পারবেন মুছে ফেলতে বা রেখে দেবার জন্য। এজন্য আপনাকে উপরের রিবনে যে কোনো অপশন সিলেক্ট করতে হবে।

Remove Background

হয়ে গেলে Keep Changes অপশনে ক্লিক করে আপনাকে এটি সংরক্ষণ করতে হবে। আপনি চাইলে এই পরিবর্তন বাতিল করে দিতে পারবেন Discard All Changes অপশন ব্যবহার করে।

আইড্রপার টুলের সাথে কালার মেলানো

প্রেজেন্টেশনের ক্ষেত্রে সমস্ত স্লাইড সুন্দর ও আকর্ষণীয় দেখানোটাই মূল লক্ষ্য হয়ে থাকে। আর এজন্য সমস্ত স্লাইডে কালার মিলিয়ে সুন্দর করে সাজানো বেশ কাজে দেয়। আর এই কালার মিলাতে আইড্রপার টুল বেশ কাজের এক জিনিস। যে কোনো ছবি বা জায়গা থেকে নিজের পছন্দমতো কালার নিয়ে পুরো স্লাইড সাজাতে পারেন আপনি এই টুলের মাধ্যমে।

প্রথমে আপনি স্লাইডের মধ্যে যে কোনো বস্তু সিলেক্ট করে নিন যেটির কালার আপনি পরিবর্তন করতে চান। আপনি টেক্সট, শেপ বা স্লাইডে থাকা যে কোনো কিছুই সিলেক্ট করতে পারেন।

এবার উপরের রিবন থেকে Home ট্যাবে ক্লিক করে Font সেকশন হতে ফন্ট কালারের উপর ক্লিক করতে হবে। এখান থেকে Eyedropper অপশনে ক্লিক করুন।

Eye Dropper Tool

এবার আপনার কার্সর আইড্রপার হিসেবে পরিবর্তন হয়ে যাবে। আপনাকে কার্সর দিয়ে এখন নিজের ইচ্ছামতো কালার সিলেক্ট করতে হবে। এটি যে শুধু পাওয়ারপয়েন্টের মধ্যে থেকে আপনাকে সিলেক্ট করতে হবে এমন নয়। বরং পিসির যে কোনো অংশ থেকে নিজের পছন্দমতো কালার আপনি সিলেক্ট করতে পারবেন। সিলেক্ট করবার সাথে সাথেই আপনি যে বস্তুর কালার পরিবর্তন করছেন তা সাথে সাথেই পরিবর্তন হয়ে যাবে।

একইসাথে অনেক ছবি বা অবজেক্ট রিসাইজ করা

যখন আপনি স্লাইডে বিভিন্ন ছবি বা অবজেক্ট যুক্ত করেন তখন সেটি নির্দিষ্ট আকারে রাখা দরকার হয়। এই আকার ঠিক করতে অনেকেই আমরা প্রতিটি অবজেক্ট আলাদা করে রিসাইজ করি। কিন্তু চাইলে একসাথে অনেকগুলো অবজেক্ট আপনি একই আকারে রিসাইজ করে আকার ঠিক করে নিতে পারবেন। এতে সময় বাঁচবে ও স্লাইড তৈরি অনেকটাই সহজ হয় যাবে।

প্রথমেই আপনাকে উইন্ডোজের Ctrl কী বা ম্যাকে কমান্ড কী চেপে ধরে অবজেক্টগুলোর উপর ক্লিক করে সেগুলো সিলেক্ট করে নিতে হবে।

এরপর আপনাকে অবজেক্টের টাইপ অনুযায়ী রিবন ট্যাব সিলেক্ট করতে হবে। যেমন সবগুলোই ছবি হলে আপনাকে Picture Format ট্যাবে যেতে হবে। একদম ডানপাশে Size সেকশন হতে আপনি এবার লম্বা ও চওড়া কতটুক থাকবে সেটি সিলেক্ট করে দিতে পারবেন ইচ্ছা মত। এরপর এন্টার চাপ দিয়ে সেটি সেভ করে নিতে পারবেন।

Batch Resize

ভিডিও ট্রিম করা

স্লাইডশোতে ভিডিও যুক্ত করার দরকার হয় অনেক সময়েই। ভিডিওর বিভিন্ন অংশ কেটে ফেলাও দরকার হয় মাঝে মধ্যেই। তবে এই কাজ করতে আলাদা ভিডিও এডিটরের দরকার নেই। কাজটি সহজেই পাওয়ারপয়েন্টের মধ্যেই করে ফেলা যায়।

প্রথমে পাওয়ারপয়েন্টে যে ভিডিও ট্রিম করে ফেলতে চান সেটি সিলেক্ট করে ফেলুন। এরপর উপরের Playback ট্যাবে চলে যান। এখান থেকে Editing সেকশনে Trim Video অপশনটি খুঁজে বের করে ক্লিক করুন।

Video Trim

এবার নতুন একটি বক্সে ভিডিও ট্রিমের জন্য ক্লিপ চলে আসবে। এখানে স্লাইডার ব্যবহার করে আপনি ভিডিওর বিভিন্ন অংশ বাদ দিয়ে দিতে পারবেন। প্লে অপশনে চাপ দিয়ে পুরো ভিডিও দেখে নিয়ে আপনি এটি সেভ করে নিতে পারেন OK চাপ দিয়ে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

লাইভ ট্রান্সলেশনের জন্য সাবটাইটেল

আপনি যখন আপনার স্লাইড ভিন্ন ভাষাভাষীদের কাছে প্রেজেন্ট করবেন তখন এই ফিচারটি বেশ কাজে লাগে। এছাড়া আপনার দর্শকদের মাঝে কারো কানের সমস্যা থাকলেও এই ফিচার দরকার হতে পারে। এটি ব্যবহার করে আপনার পুরো প্রেজেন্টেশনে আপনি সাবটাইটেল দেখাতে পারবেন সহজেই। ফলে প্রেজেন্টেশন বোঝা অনেকটাই সহজ হয়ে যাবে।

এর জন্য আপনাকে Slide Show ট্যাব হতে Subtitle Settings এর উপর ক্লিক করে ড্রপ ডাউন মেনু ওপেন করতে হবে। এখান থেকে আপনি আপনার ভাষা সিলেক্ট করে দিয়ে সাবটাইটেলের ভাষাও সিলেক্ট করতে পারবেন। এছাড়া মাইক্রোফোন ও সাবটাইটেলের পজিশনও ঠিক করে নিতে পারবেন।

প্রেজেন্টেশনে সাবটাইটেল দেখাতে উপরের Always Use Subtitles অপশনটিতে টিক দিয়ে রাখতে হবে। এছাড়া প্রেজেন্টেশন চলার সময় চাইলে যেকোনো সময় সাবটাইটেল অন করে দিতে পারেন স্লাইডে রাইট ক্লিক করে Start Subtitles শর্টকাট মেনু থেকে।

Live Translation Subtitle

সামারি জুম স্লাইড

এক স্লাইড থেকে অন্য স্লাইডে দ্রুত যেতে এটি একটি অসাধারণ ফিচার। এই ফিচারের মাধ্যমে আপনি আপনার সব স্লাইডের একটি লিংকড থাম্বনাইল এক স্লাইডের মধ্যেই রেখে দিতে পারবেন এবং এই স্লাইড হতে অন্য যে কোনো স্লাইডে চলে যেতে পারবেন সহজেই।

এই ফিচার ব্যবহার করতে প্রথমে Insert ট্যাব হতে Zoom > Summary Zoom এই অপশনে ক্লিক করতে হবে।

Summary Zoom Select

এবার সামারি জুম বক্স সামনে এলে এখান থেকে যে যে স্লাইড আপনি ব্যবহার করতে চান তা সিলেক্ট করে Insert ক্লিক করুন।

Insert Summary Zoom

প্রথম স্লাইড হিসেবে সামারি জুম স্লাইডটি যুক্ত হয়ে যাবে। প্রেজেন্টেশনের সময় আপনি এই স্লাইডের যে কোনো থাম্বনাইলের উপর ক্লিক করলে সরাসরি সেই স্লাইডে চলে যেতে পারবেন।

👉 উইন্ডোজের সচরাচর কিছু সমস্যা এবং সেগুলো সমাধানের উপায়

কাস্টম শো তৈরি

আমরা অনেকেই জানি না যে মূল স্লাইডশোর মধ্যেই চাইলে আলাদা করে ছোট স্লাইডশো তৈরি করে ফেলা যায় পাওয়ারপয়েন্টে। এই ফিচারের নামই হচ্ছে কাস্টম শো। একই স্লাইডশোর মধ্যে ভিন্ন দর্শকের জন্য আলাদা করে স্লাইডশো তৈরি করা যায় এই ফিচার থেকে।

এর জন্য আপনাকে Slide Show ট্যাব হতে Custom Slide Show অপশনে ক্লিক করতে হবে। ড্রপ ডাউন মেনু হতে Custom Shows সিলেক্ট করুন।

Custom Show

এরপর New অপশনে ক্লিক করে শোর একটি নাম দিন এবং স্লাইড সিলেক্ট করে দিন। Add অপশন ব্যবহার করে শোর মধ্যে সেটি যুক্ত করে দিন।

এবার তালিকায় নতুন কাস্টম শো দেখতে পাবেন। এবার আপনি চাইলে আরো কাস্টম শো যুক্ত করতে পারেন কিংবা Show বাটনে চাপ দিয়ে কাস্টম শো শুরু করতে পারেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,573 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *