আপনার মোবাইলে এবার তৃতীয় পক্ষের বিজ্ঞাপন প্রচার করবে রবি!

162_Joy_21_Super_Pack_Offer

বাংলাদেশে মোবাইলে থার্ড পার্টি এডভার্টাইজিং বা তৃতীয় পক্ষের বিজ্ঞাপন প্রচারের সেবা চালু করেছে বেসরকারী অপারেটর রবি আজিয়াটা লিমিটেড। “mADmart” নামের নতুন এই সেবা ব্যবহার করে বিজ্ঞাপনদাতারা রবি নেটওয়ার্কের গ্রাহকদের ফোনে ডিজিটাল উপায়ে বিজ্ঞাপন প্রদর্শন করতে পারবেন। এতে SMS,  MMS, WAP, USSD প্রভৃতি মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করা হবে।

রবি সিএসও (চিফ স্ট্র্যাটেজি অফিসার)  ইয়ুশিশিগে হাসেগাওয়া সম্প্রতি কোম্পানিটির কর্পোরেট কার্যালয়ে এক অনুষ্ঠানে এই সেবার উদ্বোধন করেন।

অনুষ্ঠানে মিঃ ইয়ুশিশিগে হাসেগাওয়া বলেন, ‘এই প্রথম বাংলাদেশে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ ও  প্রযুক্তিগত মানদণ্ডের নিয়ম অনুযায়ী বিজ্ঞাপন প্রদানের পদক্ষেপ নেওয়া হয়েছে। আমি নিশ্চিত এ সৃজনশীল পদক্ষেপের মাধ্যমে আমাদের গ্রাহকরা উপকৃত হবে এবং এর ফলে  এদেশের টেলিযোগাযোগ শিল্পে আরো নতুন নতুন ভাবনা বাস্তবায়নের সুযোগ তৈরি হবে।” তিনি আরও বলেন, “রবি মানুষের ক্ষমতায়নে বিশ্বাস করে এবং নতুন, সৃজনশীল পণ্য ও সেবা প্রদানের মাধ্যমে এ লক্ষ্য অর্জনে প্রতিনিয়িত চেষ্টা করে যাচ্ছে; ‘মোবাইল অ্যাডভার্টাইজিং’ এ পদক্ষেপেরই একটি অংশ।”

রবি কর্তৃপক্ষ বলছে, এই উদ্যোগ ক্ষুদ্র ও মাঝারি পরিসরের শিল্প প্রতিষ্ঠানগুলোকে তাদের সেবা ও পণ্য সম্পর্কিত তথ্য গ্রাহকদের নিকট পৌঁছাতে সাহায্য করে ভোক্তা ক্ষমতায়নে ভূমিকা রাখবে।

এমএডমার্ট (mADmart) থেকে পাঠানো বিজ্ঞাপন চালু হলে রবি সংযোগ ব্যবহারকারীরা বিনামূল্যে বিভিন্ন প্রতিষ্ঠানের সুযোগ, সেবা ও অন্যান্য তথ্য জানতে পারবেন। তবে ডু-নট-ডিস্টার্ব বা ডিএনডি ফিচার অন করে তার মোবাইলে এসব বিজ্ঞাপন আসা বন্ধ রাখা যাবে। এরপর আবার একটি এসএমএস এর মাধ্যমে যেকোন সময় চালু করে নেয়ার অপশনও থাকছে।

অদূর ভবিষ্যতে গ্রাহকের পছন্দ অনুযায়ী বিনোদন, অর্থনৈতিক, স্বাস্থ্য, শিক্ষা, ভ্রমণ, অটোমোবাইলস ইত্যাদি বিভাগের বিজ্ঞাপন থেকে নির্দিষ্ট কোন ক্ষেত্র বাছাই করার সুবিধা দেবে রবি।

প্রথমবারের মত?

রবি এমএডমার্টের কিছু কিছু ফিচার নতুন মনে হলেও মূল যে ব্যাপারটি লক্ষ্যণীয় তা হচ্ছে, মোবাইল ফোনে তৃতীয় পক্ষের বিজ্ঞাপন প্রচার পূর্বেও বাংলাদেশে চালু ছিল। ওয়েলকাম টিউন, রিংটোন, ভিডিও, গান সহ বিভিন্ন কনটেন্ট প্রোভাইডাররা অনেক আগে থেকেই এসএমএস, সার্ভিস মেসেজ প্রভৃতির মাধ্যমে বিপণন কার্যক্রম করে আসছে। ইতোমধ্যেই হয়ত খেয়াল করে থাকবেন, মোবাইলে মাঝে মাঝে কিছু নম্বর (উদাহরণস্বরূপ গ্রামীণফোনে ২৫৮০) থেকে ফোন আসে এবং সিস্টেম রেকর্ডে বিভিন্ন কোম্পানির সেবা সম্পর্কে তথ্য বাজানো (প্লে করা) হয়। এসব কল সাধারণত এক মিনিটের মত স্থায়ী হয়ে স্বয়ংক্রিয়ভাবেই বিচ্ছিন্ন হয়।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,982 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.