শাওমি ফোনের ব্যাটারি সেভিং ফিচার সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য

সকল শাওমি ফোনে ব্যাটারি সেভ করার জন্য রয়েছে দুইটি ব্যাটারি মোড – ব্যাটারি সেভার ও আলট্রা ব্যাটারি সেভার। এছাড়াও প্রতিটি অ্যাপের জন্য আলাদা ব্যাটারি মোড সেট করার সুযোগও রয়েছে শাওমি, রেডমি ও পোকো ফোনগুলোতে।

অর্থাৎ মিইউআই (MIUI) চালিত সকল ফোনের  ব্যাটারি সেভিং ফিচার ব্যবহার করে শাওমি ফোনের ব্যাটারি লাইফ বাড়ানো সম্ভব। চলুন জেনে নেওয়া যাক শাওমি ফোনের ব্যাটারি সেভিং ফিচার ব্যবহার করে কিভাবে ব্যাটারি লাইফ বাড়াবেন সে সম্পর্কে বিস্তারিত।

শাওমি ব্যাটারি সেভার

শাওমি ফোনের সাধারণ “Battery Saver” মোড চালু করলেঃ

  • সিস্টেম অ্যাপসমূহের এক্টিভিটি বন্ধ হয়ে যায়
  • ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপগুলো ফ্রিজ হয়ে যায়
  • ডিভাইস লক থাকলে ক্যাশ ডাটা ক্লিয়ার হয়ে যায়
  • হাই পাওয়ার কনজাম্পশন ফিচার, যেমনঃ Raise to wake, স্ক্রিন অফ থাকা অবস্থায় ফিংগারপ্রিন্ট আইকন প্রদর্শন, ইত্যাদি বন্ধ থাকে
  • Auto-sync ফিচারটি বন্ধ থাকে

শাওমি ফোনের ব্যাটারি সেভার মোড চালু করা যাবে একাধিক উপায়ে। প্রথমত ফোনের সিকিউরিটি অ্যাপে প্রবেশ করে সেখানে থাকা Battery মেন্যুতে প্রবেশ করলে Battery Saver চালু করার অপশন দেখতে পাবেন। আবার একইভাবে ফোনের সেটিংসে প্রবেশ করে Battery অপশনে ট্যাপ করে উল্লেখিত একই মেন্যু দেখতে পাবেন।

এখন প্রদর্শিত মেন্যু হতে সিলেক্ট Battery Saver এর পাশে থাকা টোগল অন করে দিলে ব্যাটারি সেভার মোড চালু হয়ে যাবে। আবার টোগল অফ করে দিলে ব্যাটারি সেভার মোড অফ হয়ে যাবে। সহজ অ্যাকসেস এর জন্য ফোনের কুইক অ্যাকসেস প্যানেল এডিট করেও ব্যাটারি সেভার মোড এর শর্টকাট এড করতে পারবেন।

শাওমি আলট্রা ব্যাটারি সেভার

শাওমি ফোনের আলট্রা ব্যাটারি সেভিং ফিচার শুধু নামে নয়, বরং কাজেও কিন্তু আলট্রা। প্রয়োজনীয় মুহুর্তে এই আলট্রা ব্যাটারি সেভিং ফিচার ফোনের ব্যাটারি ব্যাকাপ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি করতে পারে।

শাওমি ফোনের আলট্রা ব্যাটারি সেভিং ফিচার চালু করলে অধিকাংশ পাওয়ার-কনজ্যুমিং ফিচার বন্ধ হয়ে যায় ও ব্যাটারি সেভ করতে পারফরম্যান্স কমিয়ে শুধুমাত্র ফোনের বেসিক ফাংশনালিটি, যেমনঃ কল, এসএমএস, সাধারণ ইন্টারনেট অ্যাকসেস, ইত্যাদি চালু থাকে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

শাওমি ফোনের আলট্রা ব্যাটারি সেভিং ফিচার চালু করতে Security অ্যাপে প্রবেশ করে Battery সেকশনে প্রবেশ করন। এরপর Ultra Battery Saver মোড এর পাশে থাকা টোগল অন করে দিন। এরপর উক্ত মোড সম্পর্কে ধারণা প্রদান করা হবে ও আলট্রা ব্যাটারি সেভার মোড চালু হয়ে যাবে।

xiaomi redmi 9a bd

উল্লেখ্য যে আলট্রা ব্যাটারি সেভিং মোড এর ক্ষেত্রে ফোনের প্রায় সকল অ্যাপ অ্যাকসেস করা যায়না। শুধুমাত্র নির্দিষ্ট কয়েকটি অ্যাপ আলট্রা পাওয়ার সেভিং মোডে ব্যবহার করা যায়। এই অ্যাপসমূহ আলট্রা পাওয়ার সেভিং ফিচার চালু করার পর সিলেক্ট করা যায়। চাইলে কুইক অ্যাকসেস এর জন্য কুইক সেটিংস প্যানেলে Ulta Battery Saver অপশনটি এড করে রাখতে পারেন।

অ্যাপের জন্য আলাদা ব্যাটারি মোড

শাওমি ফোনের প্রতিটি অ্যাপের জন্য আলাদা পাওয়ার প্ল্যান সেট করার ফিচারটি বেশ অসাধারণ। সাধারণ ব্যাটারি মোডে প্রতিটি অ্যাপের জন্য পাওয়ার সেভিং মোড আলাদা করে সেট করলে ব্যাটারি পারফরম্যান্স বেশ অপটিমাইজ করা যায়। অ্যাপের জন্য মোট চারটি পাওয়্যার প্ল্যান রয়েছে, যথাঃ

  • No restrictions: অ্যাপ একটিভিটে কোনো ধরনের রেস্ট্রিকশন থাকেনা
  • Power-saving mode (recommended): অপেক্ষাকৃত গুরুত্বপুর্‌ণ অ্যাপসমূহকে প্রাধান্য দেওয়া হয়
  • Restrict background applications: পুশ নোটিফিকেশনের মত বিভিন্ন ফিচার বন্ধ থাকবে, কিন্তু অ্যাপ বন্ধ থাকবেনা
  • Restrict background activity: পাওয়ার সেভ করতে অ্যাপ বন্ধ থাকবে

উল্লেখিত ব্যাটারি মোড এর ভিত্তিতে ফোনের অ্যাপের ব্যাকগ্রাউন্ড এক্টিভিটি খুব সহজে কন্ট্রোল করা যাবে। এই ফিচারটি ব্যবহার করতেঃ

  • ফোনের সেটিংসে প্রবেশ করুন
  • Battery সেকশনে প্রবেশ করুন
  • App Battery Saver অপশনে ট্যাপ করুন। অপশনটি খুঁজে না পেলে উপরে থাকা Battery ট্যাবে ট্যাপ করে খুঁজে নিন
  • এরপর উল্লেখিত চারটি অপশন থেকে উক্ত অ্যাপের জন্য প্রয়োজনীয় অপশনটি সিলেক্ট করুন

ব্যাটারি মোড সেট করার ক্ষেত্রে যথেষ্ট সাবধান হওয়ার জরুরি। যেমন আপনি যদি কোনো মেসেজিং অ্যাপ এর ক্ষেত্রে ব্যাটারি মোড Restrict background activity সেট করেন, তাহলে উক্ত অ্যাপে আসা মেসেজের নোটিফিকেশন পাবেন না। আবার ভিডিও প্লেয়ারের মত অ্যাপের ক্ষেত্রে রেস্ট্রিকশন দিয়ে রাখতে পারেন যেহেতু এটি নোটিফিকেশনের জন্য তেমন গুরুত্বপূর্ণ নয়।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,568 other subscribers

2 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *