এইচএসসি পরীক্ষার ফল ২০২১ প্রকাশিত হয়েছে – এখানে রেজাল্ট জানুন

সারাদেশে ১৪ লাখ এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীর অপেক্ষার অবসান ঘটেছে। অবশেষে HSC ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। আজ সকাল ১১টায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে ২০২১ সালের উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করেন।

পরে ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রী দীপু মনি এক সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তুলে ধরেন। ২০২১ সালের এইচএসসি পরীক্ষা করোনাভাইরাস মহামারীর কারণে বিলম্বিত হয়ে শুরু হয় গত ২ ডিসেম্বর। এবার জেনারেল, মাদ্রাসা, কারিগরি সব বোর্ড মিলিয়ে প্রায় ১৪ লাখ পরীক্ষার্থি ছিল।

বিশেষ পরিস্থিতির কারণে ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে গ্রুপভিত্তিক ৩টি বিষয়ে ৬টি পত্রে অনুষ্ঠিত হয়। এছাড়া পরীক্ষার সময়ও দেড় ঘণ্টায় কমিয়ে আনা হয়। বাংলা ও ইংরেজির মতো বিষয়গুলোর পরীক্ষা নেওয়া হয়নি, যেগুলো আবশ্যিক ছিল। নিজ নিজ জেএসসি ও এসএসসির ফল অনুযায়ী এগুলোর মূল্যায়ন করা হবে। 

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাশের হার ৯৫.২৬%। জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন। ফল দ্রুতই জানতে পারবেন। তবে সার্ভারের কারণে কিছুটা সময় লাগতে পারে।। HSC ফল জানা যাবে মোবাইলে মেসেজে ও অনলাইনে। 

সকাল ১১টায় রেজাল্ট দেয়া হয়েছে এবং দুপুর ১২টার দিক থেকে আপনি এইচএসসি ফল জানতে পারবেন।

আপনি যদি HSC result 2021 জানতে চান তাহলে আমাদের রেজাল্ট জানার বিস্তারিত পোস্ট দেখতে পারেন। 

👉 এইচএসসি রেজাল্ট জানার উপায় – HSC ফলাফল

আপনি চাইলে সরাসরি www.educationboardresults.gov.bd ওয়েবসাইট ভিজিট করেও ফলাফল জানতে পারেন। এছাড়া https://eboardresults.com/v2/home ঠিকানায়ও ফল জানা যাবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

অথবা, মোবাইল থেকে মেসেজ পাঠিয়ে ফল জানা যাবে। এজন্য HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর (উদাহরণ ঢাকা বোর্ডের জন্য DHA ) লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার সাল (অর্থাৎ 2021 ) লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

উদাহরণঃ HSC DHA 123456 2021

👉 আরো বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

এইচএসসি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে - এখানে রেজাল্ট জানুন

এইচএসসি সমমানের মাদ্রাসা বোর্ডের ( আলীম পরীক্ষার) ফলাফল জানতে মেসেজ অপশনে গিয়ে Alim লিখে স্পেস দিয়ে MAD লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার সাল (অর্থাৎ 2021 ) লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

উদাহরণঃ Alim MAD 123456 2021

কারিগরি বোর্ডের জন্য HSC লিখে স্পেস দিয়ে TEC লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার সাল (অর্থাৎ 2021 ) লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

উদাহরণঃ HSC TEC 123456 2021

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,581 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *