চোখের ইশারায় এন্ড্রয়েড ফোন চালানোর কৌশল

জেনে অবাক হবেন যে আপনার ফেসিয়াল এক্সপ্রেশন অর্থাৎ মুখের ভঙ্গিমার মাধ্যমে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি ব্যবহার করা সম্ভব। অর্থাৎ শুধুমাত্র মুখমন্ডল নড়াচড়া করে কোনো টাচ বা কি প্রেস করা ছাড়া অ্যান্ড্রয়েড ডিভাইস নিয়ন্ত্রণ করা যাবে।

“Camera Switches” নামে অ্যান্ড্রয়েড এর এই অ্যাকসেসিবিলিটি ফিচার ব্যবহার করে সরাসরি টাচ না করেই অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার সম্ভব।

ক্যামেরা সুইচেস ফিচারটি বিভিন্ন ধরনের ব্যবহারকারীর নির্দিষ্ট অবস্থায় কাজ আসতে পারে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে মুখ নড়াচড়া করে অ্যান্ড্রয়েড ফোন নিয়ন্ত্রণ করা যায়।

ক্যামেরা সুইচেস কি?

ফেসিয়াল এক্সপ্রেশন বা মুখমন্ডল এর ভঙ্গিমা ব্যবহার করে অ্যান্ড্রয়েড ডিভাইস কন্ট্রোল করার আগে যে ফিচার দ্বারা উক্ত কার্য সম্পন্ন হবে সে সম্পর্কে জেনে রাখা উত্তম। ক্যামেরা সুইচেস হলো অ্যান্ড্রয়েড অ্যাকসেসিবিলিটি স্যুট অ্যাপ এর অংশ যার মাধ্যমে চোখের নড়াচড়া ও ফেসিয়াল জেশ্চার ব্যবহার করে ফোনের বিভিন্ন কাজ করা যাবে। ফোনের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা ব্যবহার করে বিভিন্ন ধরনের কমান্ড করা সম্ভব হবে এই ফিচারের কল্যাণে।

বর্তমানে ক্যামেরা সুইচেস ফিচার এর ছয়টি জেশ্চার আছে, যাদের নাম থেকেই এক্সপ্রেশন সম্পর্কে ধারণা পাওয়া যায়, যথাঃ

  • look left,
  • look right,
  • look up,
  • smile,
  • raise eyebrows,
  • open your mouth.

উল্লেখিত জেশ্চার ব্যবহার করে নোটিফিকেশন ওপেন করা বা হোমস্ক্রিনে ব্যাক যাওয়ার মত কাজ করা যাবে। সাধারণ অ্যান্ড্রয়েড ন্যাভিগেশন সিস্টেম এর পাশাপাশি ব্যবহার করা যাবে ক্যামেরা সুইচেস এর ফেসিয়াল কন্ট্রোল। ফেসিয়াল জেশ্চার এর সাইজ ও সেনসিটিভিটি সুবিধামত এডজাস্ট করার সুযোগ রয়েছে।

ফেসিয়াল জেশ্চার সেটাপ করার নিয়ম

অ্যান্ড্রয়েড ১২ চালিত সকল ডিভাইসে ফেসিয়াল জেশ্চার ফিচারটি কাজ করে। আবার মিইউআই এর মত অনেক কাস্টম অ্যান্ড্রয়েড স্কিনে অ্যান্ড্রয়েড ১২ না হওয়ার স্বত্বেও ক্যামেরা সুইচেস ফিচারটি ব্যবহার সম্ভব। ফেসিয়াল সুইচেস ফিচার ব্যবহার করতেঃ

  • অ্যান্ড্রয়েড ফোনের সেটিংস থেকে Accessibility মেন্যুতে প্রবেশ করুন। অধিকাংশ অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে সেটিংসে প্রবেশ করেই নিচের দিকে স্ক্রল করলে Accessibility সেটিং অপশন পেয়ে যাবে। মিইউআই এর ক্ষেত্রে Additional Settings সেকশনে প্রবেশ করে Accessibility অপশনে ট্যাপ করুন
  • Switch Access ফিচারটি খুঁজে বের করুন ও চালু করুন। সরাসরি Accessibility সেকশনে ফিচারটি খুঁজে না পেলে Physical ট্যাব ট্যাপ করে খুঁজে পেতে পারেন
  • এরপর উল্লেখিত ফিচার ঠিকমত কাজ করতে প্রয়োজনীয় পারমিশনসমূহ প্রদর্শিত হবে, Allow অপশনে ট্যাপ করুন

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

এরপর তিন ধরনের সুইচ টাইপ দেখতে পাবেন, যার মধ্য থেকে একটি সুইচের ধরন বেছে নিতে বলা হবে। প্রথমবার অ্যাকসেসিবিলিটি ফিচার ব্যবহার করা হলে সেক্ষেত্রে সুইচ অ্যাকসেস সেটাপ গাইড দেখতে পাবেন। কাস্টম জেশ্চার টাইপ সেটাপ করতে প্রথমে একটি সুইচ টাইপ সিলেক্ট করতে হবে। প্রদত্ত অপশনসমূহ থাকবে নিম্নরুপঃ

  • USB Switch, যা ইউএসবি এর মাধ্যমে সুইচ ব্যবহার করে ফিজিক্যালি কানেক্টেড থাকে
  • Bluetooth Switch, যা ব্লুটুথ এর মাধ্যমে ওয়্যারলেসলি সুইচ কানেক্ট করে
  • Camera Switch, যা ফেসিয়াল জেশ্চার ব্যবহার করে সুইচেস হিসেবে

ফেসিয়াল জেশ্চার ফিচার চালু করতে Camera Switch অপশনটি সিলেক্ট করুন ও Next অপশনে ট্যাপ করুন।

এরপর কয়টি সুইচ সিলেক্ট করতে চান তা জানতে চাওয়া হলে Two Switches সিলেক্ট করে Next অপশনে ট্যাপ করুন।

এরপর স্ক্রিনে প্রদর্শিত সিলেক্টবল আইটেম কিভাবে স্ক্যান করা হবে তা জানতে চেয়ে তিনটি অপশন দেখতে পাবেনঃ

  • Linear scanning: প্রতিবারে একটি করে আইটেম মুভ করা যায়
  • Row-column scanning: একইসাথে একটি সারি স্ক্যান করা যায় ও উক্ত রো এর আইটেমসমূহ মুভ করা যায়
  • Group selection: প্রতিটি আইটেমে কালার প্রদর্শিত হবে ও ফেস জেশ্চার এর মাধ্যমে কাঙ্খিত কালার সিলেক্ট করতে হবে

লিনিয়ার স্ক্যানিং অপেক্ষাকৃত স্লো হলেও শুরুর দিকে এটি সিলেক্ট করা উত্তম, তাই Linear Scanning সিলেক্ট করুন।

👉 সোশ্যাল মিডিয়া থেকে টাকা আয়ের উপায়

এরপর প্রতিটি অ্যাকশন এর জন্য একটি করে জেশ্চার সেট করতে হবে। অর্থাৎ মুখ খোলা, হাসা, বামে / উপরে বা নিচে তাকানোর মত ফেসিয়াল এক্সপ্রেশন এর জন্য অ্যাকশন সেট করতে হবে।

Next ও Previous অপশন ব্যবহার করে বিভিন্ন জেশ্চার এর অ্যাকশন পরিবর্তন করা যাবে।

প্রতিটি জেশ্চার এর জন্য কাঙ্খিত অ্যাকশন সেট করার পর ক্যামেরা সুইচ এর সেটিংস এডজাস্ট করা জরুরি। ক্যামেরা সুইচেস এর সেটিংসে উল্লেখিত প্রতিটি জেশ্চার দেখতে পাবেন। প্রতিটি জেশ্চারে ট্যাপ করে আপনার ফেস এর প্রিভিউ দেখতে পারবেন। জেশ্চার এর সাইজ সেট করা যাবে ০ থেকে ৮ এর মধ্যে।

প্রতিটি জেশ্চার এর সেনসিটিভিটি (Sensitivity) ও ডিউরেশন (Duration) পছন্দমত সিলেক্ট করুন। ক্যামেরা সুইচেস সেটিংস থেকেই ফেসিয়াল জেশ্চার ফিচার এর সকল বিষয় নিয়ন্ত্রণ করা যাবে। এমনকি এখান থেকেই ফিচারটি বন্ধ করা যাবে।

এন্ড্রয়েড আপডেট

উল্লেখিত প্রক্রিয়া সঠিকভাবে অনুসরণ করলে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ফেসিয়াল এক্সপ্রেশন ব্যবহার করে সেট করা অ্যাকশনের মাধ্যমে অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার সম্ভব হবে। তবে ফিচারটি চালু করার আগে আপনার ডিভাইসে এর প্রতিক্রিয়া সম্পর্কে ভালভাবে পড়ে নিবেন। কারণ এটি আপনার ফোনের অনেক ব্যক্তিগত তথ্য ব্যবহার করবে।

প্রদত্ত তথ্য অনুসারে আপনি ফেসিয়াল জেশ্চার ফিচার চালু করে তা ব্যবহার করেছেন কি? আমাদের জানান কমেন্ট সেকশনে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 6,958 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.