শাওমি মিইউআই ১৩ পাচ্ছে আরো নতুন ফিচার

নেক্সট জেনারেশন অপারেটিং সিস্টেম, মিইউআই ১৩ উন্মোচন করেছে শাওমি। রেডমি নোট ১১ সিরিজ গ্লোবালি লঞ্চ এর মধ্য দিয়ে আন্তর্জাতিক বাজারে প্রবেশ করেছে শাওমি’র কাস্টম অ্যান্ড্রয়েড স্কিন এর নতুন সংস্করণ। ২০২১সালের ৪র্থ কোয়ার্টারের হিসাব মতে মিইউআই এর ব্যবহারকারী ৫০০মিলিয়ন ছাড়িয়ে গিয়েছে।

মিইউআই ১৩ তে রয়েছে অসংখ্য আপগ্রেড, সাথে কোর এক্সপেরিয়েন্স হয়েছে আরো উন্নত। অপেক্ষাকৃত দ্রুত স্টোরেজ, আগের চেয়ে ভালো ব্যাকগ্রাউন্ড প্রসেস এফিসিয়েন্সি, স্মার্টার প্রসেসিং ও দীর্ঘ ব্যাটারি লাইফের পাশাপাশি সাইডবার ও উইজেটস এর মত কাজের ফিচার যুক্ত হয়েছে মিইউআউ এর লেটেস্ট জেনারেশন অপারেটিং সিস্টেমে। 

কোর এক্সপেরিয়েন্স এর ক্ষেত্রে নতুন মাত্রা যুক্ত হয়েছে মিইউআই ১৩ তে। এর মধ্যে নতুন একটি ফিচার হলো লিকুইড স্টোরেজ। এই সিস্টেম-লেভেল মেথড ব্যবহার করে ডিভাইসের স্টোরেজে থাকা ফাইলসমূহ ম্যানেজ করা যাবে।

ট্রেডিশনাল ডিভাইসসমূহে ডাটা রাইট ও রি-রাইট করার ফলে ডিভাইসের স্টোরেজ সময়ের সাথে সাথে ফ্র‍্যাগমেন্টেড হয়ে যায়। এর ফলে ব্যবহারের মাত্র ৩৬মাসের মধ্যে ডিভাইসের রিড ও রাইট স্পিড প্রায় ৫০% পর্যন্ত কমে যায়।

ডিভাইসের রিড ও রাইট স্পিড কমে যাওয়ার ফলে ফোন অনেকটা স্লো হয়ে গিয়েছে বলে মনে হয়। এর কারণ হলো রিড ও রাইট স্পিড কমে যাওয়ার ফলে ফোনে থাকা অ্যাপ বা অন্য ফাইলসমূহ অ্যাকসেস করতে অধিক সময় লাগে। মিইউআই ১৩ তে থাকা লিকুইড স্টোরেজ ফিচারটি এই ফ্র‍্যাগমেন্টেশন কমায় ও স্টোর থাকা ডাটা ম্যানেজ করে যাতে ডিফ্র‍্যাগমেন্টেশন এফিসিয়েন্সি ৬০% পর্যন্ত বৃদ্ধি পায়।

দীর্ঘ সময় ব্যবহারের ক্ষেত্রে অনেক অ্যান্ড্রয়েড ফোনের রিড ও রাইট স্পিড উল্লেখযোগ্য হারে হ্রাস পায়। মিইউআই ১৩ এর এই নতুন ফিচার এর মাধ্যমে ৩৫মাস পরেও ৯৫% রিড ও রাইট স্পিড বজায় রেখে ব্যবহারকারীদের এক নতুন অভিজ্ঞতা প্রদান করবে।

পারফরম্যান্স আরো বুস্ট করার লক্ষ্যে যুক্ত হয়েছে এটোমাইজড মেমোরি, যা একটি আলট্রা-ফাইন মেমোরি ম্যানেজমেন্ট মেথড। এটি ব্যবহারের ফলে র‍্যাম এফিসিয়েন্সি নতুন লেভেলে পৌছেঁ যাবে। এই ফিচার মূলত অ্যাপ দ্বারা মেমোরি ব্যবহারের বিষয়টি পর্যবেক্ষণ করে ও অ্যাপের র‍্যাম ব্যবহারের উপর নির্ভর করে গুরুত্বপূর্ণ ও সাধারণ টাস্কগুলো আলাদা করে।

এর ফলে যেসব টাস্ক গুরুত্বপূর্ণ নয় সেসব টাস্ক ক্লোজ করে ফোনের মেমোরিতে শুধুমাত্র গুরুত্বপূর্ণ অ্যাপসমূহকে স্থান করে দিবে এই ফিচার। অর্থাৎ পারফরম্যান্স এ কমতি না করেই অধিক অ্যাপ একই সাথে ব্যবহার করা যাবে এটোমাইজড মেমোরি ফিচার এর কল্যাণে।

মিইউআই ১৩ তে আরো রয়েছে ফোকাসড এলগরিদমস ফিচার যা ব্যবহারের ক্ষেত্রের উপর ভিত্তি করে সিস্টেম রিসোর্স ডায়নামিক্যালি বরাদ্দ করবে। এর ফলে মিইউআই ১৩ আরো ফ্লুইড ও রেস্পন্সিভ হতে যাচ্ছে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ফোকাসড এলগরিদমস ফিচারটি ছাড়া সকল অ্যাপের ক্ষেত্রে সমান রিসোর্স বরাদ্দ করে সিস্টেম। ফোকাসড এলগরিদমস ফিচারটি দ্বারা সিপিইউ শুধুমাত্র একটিভ ও দরকারি টাস্কসমূহকে অধিক গুরুত্ব দিবে, যার ফলে প্রয়োজনের সময় স্পিড ও পারফরম্যান্সে উন্নতি চোখে পড়বে।

স্মার্ট ব্যালেন্স হলো মিইউআই ১৩ এর নতুন আরেকটি আপগ্রেড। এটি পারফরম্যান্স ও পাওয়ার ব্যবহারের মধ্যে ব্যালেন্স তৈরী করতে সাহায্য করবে। এই ফিচারের কল্যাণে প্রয়োজনীয় স্পিড ও পাওয়ার যাবে গুরুত্বপূর্ণ ক্ষেত্রে আবার ব্যাটারি লাইফ ১০% পর্যন্ত বৃদ্ধি পাবে মিইউআই ১৩ এর এই স্মার্ট ব্যালেন্স ফিচারের মাধ্যমে।

মিইউআই ১৩ এর কোর এক্সপেরিয়েন্স উন্নতির ক্ষেত্রে নতুন সংযোজনে আরো কিছু মজার ফিচার রয়েছে যা ফোন ব্যবহারের অভিজ্ঞতাকে কাস্টমাইজ ও পার্সোনালাইজ করা যাবে।

👉 শাওমি MIUI ১৩ এর নতুন ফিচার ও বিস্তারিত জানুন

যুক্ত হয়েছে অনেক নতুন উইজেট যা ব্যবহারকারীগণ কাস্টমাইজ করতে পারবেন অ্যাপ ভল্ট বা হোমস্ক্রিনে থাকা মডিউল ও নোটিফিকেশনের জন্য। নোটিফিকেশন, টু-ডু লিস্ট, ওয়েদার, ইত্যাদি বিভিন্ন স্ক্রিন সাইজে ব্যবহার সহজ হবে।

সাইডবার আরেকটি গুরুত্বপূর্ণ টুল হতে যাচ্ছে মিইউআই ১৩ তে, যার মাধ্যমে ফেভারিট অ্যাপসমূহ ফ্লোটিং উইন্ডোজে সোয়াইপের মাধ্যমে সহজে ব্যবহার করা যাবে অ্যাপ থেকে বের হওয়া ছাড়া। মাল্টিটাস্কারদের কাছে প্রিয় একটি ফিচার হতে যাচ্ছে সাইডবার ফিচারটি। সাইডবারে সর্বোচ্চ ১০টি অ্যাপস এড করা যাবে 

২০২২সালের প্রথম কোয়ার্টারে মিইউআই ১৩ এর আপডেট পেতে যাচ্ছে অনেক ডিভাইস। রিজিওনভেদে আপডেট পৌছাতে দেরি হতে পারে। মিইউআই এর ওয়েবসাইটে প্রদত্ত তথ্যমতে নিন্মোক্ত ডিভাইসসমূহ আগে মিইউআই ১৩ এর আপডেট পাবেঃ

শাওমি মিইউআই ১৩ পাচ্ছে আরো নতুন ফিচার
  • মি ১১ আলট্রা
  • মি ১১
  • মি ১১আই
  • মি ১১ লাইট ৫জি
  • মি ১১ লাইট
  • শাওমি ১১টি প্রো
  • শাওমি ১১টি
  • শাওমি ১১ লাইট ৫জি এনই
  • রেডমি নোট ১১ প্রো ৫জি
  • রেডমি নোট ১১ প্রো
  • রেডমি নোট ১১এস
  • রেডমি নোট ১১
  • রেডমি নোট ১০ প্রো
  • রেডমি নোট ১০
  • রেডমি নোট ১০ জেই
  • রেডমি নোট ৮ (২০২১)
  • রেডমি ১০
  • শাওমি প্যাড ৫

আপনার ফোনটি কি এই তালিকায় রয়েছে?

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,060 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.