এন্ড্রয়েডে জাভাঃ কপিরাইট লঙ্ঘনের অভিযোগে ওরাকল-গুগল আবার মুখোমুখি

google-vs-oracle

ডাটাবেজ জায়ান্ট ওরাকল সার্চ সেবাদাতা গুগলের বিরুদ্ধে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমে বেআইনীভাবে জাভা এপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস ব্যবহার করার অভিযোগে পুনরায় আদালতের স্মরণাপন্ন হয়েছে। গত বছর জুনে একই মামলায় যুক্তরাষ্ট্রের জেলা জজ আদালত গুগলের জাভা ব্যবহারকে আইনসম্মত বলে যে রায় দিয়েছিলেন সে বিষয়ে দ্বিমত পোষণ করে ফেডারেল ইউএস সার্কিট কোর্টে আপিল করেছে ওরাকল।

সোমবার ফাইল করা ঐ আবেদনে বাদী পক্ষ দাবী করছে ২০১২ সালে জজ উইলিয়াম আলসাপ সান-ফ্রানসিসকোতে যে রায় দিয়েছিলেন সেটি ভুল ছিল। কিন্তু এই অভিযোগে জাভার কপিরাইট মালিক গুগলের কাছে বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবী করেছিল। তখন বিচারক বলেন গুগল এন্ড্রয়েডে যে প্রক্রিয়ায় জাভা ব্যবহার করেছে তাতে ওরাকল এত পরিমাণ অর্থ দাবী করতে পারে না।

সর্বশেষ দায়ের করা মামলা বিষয়ে কোন মন্তব্য করতে রাজী হয়নি এন্ড্রয়েড নির্মাতা গুগল। তবে গত বছরের আইনী কাগজপত্র অনুযায়ী তারা যা বলতে চাচ্ছে তা হল, এন্ড্রয়েডে জাভা ভিত্তিক আলোচ্য যে ৩৭টি এপিআই ব্যবহার করা হয়েছে তাতে ওরাকলের কপিরাইট লংঘন হয় না। গুগলের যুক্তি ছিল এরকম, “জাভা একটি ওপেন সোর্স প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হওয়ায় এতে কোড করা কোন এপিআই এর কপিরাইট সম্ভব নয়”।

২০১০ সালেরর জানুয়ারি মাসে সান মাইক্রোসিস্টেমস কিনে নেয়ার সাথে সাথে জাভার মালিকানাও ওরাকলে হাতে চলে আসে।

এন্ড্রয়েড হচ্ছে গুগলের একটি ওপেনসোর্স প্রোজেক্ট যা এই মুহুর্তে বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত স্মার্ট ডিভাইস অপারেটিং সিস্টেম হিসেবে মোবাইল এবং ট্যাবলেটে জনপ্রিয়তার সাথে ব্যবহৃত হয়ে আসছে। কোনক্রমে গুগল যদি ওরাকলের সাথে হেরেই যায় তবে তাকে শত কোটি ডলার জরিমানা গুণতে হতে পারে এবং পাশাপাশি এন্ড্রয়েড এপ্লিকেশন নির্মাতাদেরও কৌশল পরিবর্তনের দরকার পরতে পারে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 6,945 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.