এন্ড্রয়েড ১১ যেসব নতুন ফিচার নিয়ে আসছে

এন্ড্রয়েড ১১ যেসব নতুন ফিচার নিয়ে আসছে

বছরের শুরুতেই চলে এলো এন্ড্রয়েড এর নতুন সংস্করণ, এন্ড্রয়েড ১১; যার কোডনেম রাখা হয়েছে আর (R)। ফেব্রুয়ারির ১৯ তারিখ এই নতুন এন্ড্রয়েড ভার্সন এর প্রথম ডেভলপার প্রিভিউ মুক্তি দেয়া হয়েছে।

নতুন সংস্করণ মানেই নতুন ফিচার। চলুন দেখে নিই কী কী নতুন ফিচার আর পরিবর্তন যুক্ত হয়েছে এন্ড্রয়েড ১১ তে।

ডার্ক মোড শিডিউলিং

নির্দিষ্ট সময় অনুসারে স্বয়ংক্রিয়ভাবে ডার্ক মোড চালু ও বন্ধ করার ফিচার যুক্ত হয়েছে যুক্ত হয়েছে এন্ড্রয়েড ১১ তে। অর্থাৎ এখন থেকে নিজ থেকে ডার্ক মোড বন্ধ কিংবা চালু নিয়ে চিন্তা করতে হবেনা ব্যবহারকারীদের।

নোটিফিকেশন শেড এ ‘কনভারসেশন সেকশন’

নোটিফিকেশন শেড এর নোটিফিকেশন দেখানোর স্থানে সবার উপরে যুক্ত হয়েছে কনভারসেশন সেকশন। মূলত মেসেজিং অ্যাপগুলো থেকে আসা নোটিফিকেশনগুলোকে টপ প্রায়োরিটি লিস্টে রাখতে এই ব্যবস্থা নেয়া হয়েছে।

কনভারসেশন সেকশন এ যুক্ত করা হয়েছে ‘শো এস বাবল’ নামে একটি মেসেজ, যার মাধ্যমে মেসেঞ্জার সদৃশ চ্যাটহেড এর মাধ্যমে মেসেজিং জারি রাখা যাবে অন্যান্য অ্যাপ এ থাকা অবস্থাতেই।

বিল্ট-ইন স্ক্রিন রেকর্ডার

এন্ড্রয়েড ১০ এ যুক্ত করার কথা থাকলেও শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি স্ক্রিন রেকর্ডার ফিচারটি। অবশেষে এন্ড্রয়েড ১১ এ যুক্ত হলো বিল্ট-ইন স্ক্রিন রেকর্ডার। কুইক এক্সেস মেন্যু থেকেই যুক্ত করা যাবে ফিচারটি।

শেয়ার মেন্যুতে অ্যাপ পিনিং

এন্ড্রয়েড ১০ এ যুক্ত করে পরে সরিয়ে নেওয়া হলেও এন্ড্রয়েড ১১ তে আবার ফিরে এসেছে শেয়ার মেন্যুতে অ্যাপ পিন করাত ফিচারটি। অর্থাৎ শেয়ারিং এর ক্ষেত্রে আপনি যেসব অ্যাপ অধিক ব্যবহার করেন, সেগুলোকে পিন করার মাধ্যমে তালিকার উপরে যুক্ত করতে পারবেন।

নোটিফিকেশন থেকে ছবি যুক্ত রিপ্লাই

নোটিফিকেশন থেকে কোনো মেসেজের রিপ্লাই এর ক্ষেত্রে বাড়তি কোনো অ্যাপ ওপেন না করেই ছবি যুক্ত করা যাবে এন্ড্রয়েড ১১ এ।

৫জি এর জন্য নতুন এপিআই

৫জি কানেকশান উন্নত করার লক্ষ্যে নতুন দুইটি এপিআই যুক্ত করা হয়েছে এন্ড্রয়েড ১১ তে –

  • ডাইনামিক মিটারডনেস এপিআইঃ এই এপিআই ব্যবহার করে আপনার ৫জি ডেটা আনলিমিটেড কিনা তা চেক করে মিডিয়া কোয়ালিটি উন্নত করা হবে।
  • ব্যান্ডউইথ এস্টিমেটর এপিআইঃ এই এপিআই ব্যবহার করে নেটওয়ার্ক কে পোল না করেই ডাউনলোড ও আপলোড স্পিড চেক করা যাবে।

এয়ারপ্লেন মোড এ ব্লুটুথ হেডফোন ব্যবহার

পুর্ববর্তী এন্ড্রয়েড সংস্করণগুলোতে এয়ারপ্লেন মোড চালু করলে সকল ধরনের ব্লুটুথ কানেকটিভিটি বন্ধ হয়ে যেতো। তবে এখন থেকে ব্লুটুথ ডিভাইস কানেক্টেড অবস্থায় এয়ারপ্লেন মোড চালু করলে কানেক্টেড ব্লুটুথ ডিভাইসগুলো ডিসকানেক্টেড হবেনা।

স্ক্রলিং স্ক্রিনশট

মিইউআই এর মত কাস্টম এন্ড্রয়েড রম এ স্ক্রলিং স্ক্রিনশন্ট অপশন থাকলেও এরকম কোনো সুবিধা ছিলোনা স্টক এন্ড্রয়েড এ। এন্ড্রয়েড ১১ এ স্ক্রিনশন্ট নেয়ার পর “এক্সটেন্ড” নামে একটি নতুন অপশন দেয়া হয়েছে, যার মাধ্যমে কয়েকটি পেজের সমন্বিত স্ক্রিনশট এক পেজেই নিয়ে আসা যাবে।

শো রিফ্রেশ রেট

বর্তমান স্মার্টফোন বাজারে ডিসপ্লে রিফ্রেশ রেট এর প্রতিযোগিতা সম্পর্কে কারো না জানার কথা না। ডিসপ্লে রিফ্রেশ রেট দেখার একটি ফিচার যুক্ত করা হয়েছে এন্ড্রয়েড ১১ এ, যা ডেভলপার অপশন এ গিয়ে চালু করতে হবে।

নতুন পারমিশন অপশন

অ্যাপ পারমিশন মেন্যু আবারও নতুন রুপে ঢেলে সাজানো হয়েছে। এন্ড্রয়েড ১১ এ কোনো অ্যাপ পারমিশন রিকুয়েস্ট করলে সেক্ষেত্রে তিনটি অপশন যুক্ত করা হয়েছে। প্রথমটি হল ‘অনলি দিস টাইম’, অর্থাৎ শুধু একবারের জন্যই পারমিশন এক্সেস দিবে সিস্টেম। এরপর থাকছে ‘হোয়াইল ইউজিং দ্যা অ্যাপ’, এই ক্ষেত্রে শুধুমাত্র অ্যাপ ব্যবহার এর সময়টুকুতেই পারমিশন এক্সেস দিবে সিস্টেম। অ্যাপ থেকে বের হলেই আপনাআপনি পারমিশন ডিসেবল করে দিবে সিস্টেম। তৃতীয় অপশনে থাকছে “ডিনাই”, যার মাধ্যমে পারমিশন না দিতেও পারেন।

অটো ব্লক পারমিশন

কোনো অ্যাপ এর পারমিশন এক্সেস যদি আপনি পরপর দুইবার বাতিল করেন, তবে এন্ড্রয়েড ১১ সেটিকে আপনার বিরক্তির কারণ হিসেবে ধরে নিবে এবং সেই পারমিশন রিকুয়েস্ট পপ-আপটি আর শো করবেনা।

নোটিফিকেশন হিস্টোরি

নোটিফিকেশন লগসমূহকে নিয়ে নোটিফিকেশন হিস্টোরি নামে একটি নতুন ফিচার যুক্ত হয়েছে, যার মাধ্যমে আপনার ডিভাইসে আসা সকল পূর্ববর্তী নোটিফিকেশন চেক করা যাবে।

টাচ সেন্সিটিভিটি ইম্প্রুভমেন্ট

যারা ফোনে স্ক্রিন প্রটেক্টর ব্যবহার করেন, তারা অনেকেই ফোনের টাচ সেন্সিটিভিটি নিয়ে বেকায়দায় পড়েন। এই সমস্যা সমাধানে টাচ সেন্সিটিভিটি আরো উন্নত করা হয়েছে এন্ড্রয়েড ১১ তে।

ব্যাক সেন্সিটিভিটি ইম্প্রুভমেন্ট

যারা ফুল স্ক্রিন ডিস্পলে জেশ্চার ব্যবহার করেন তাদের কাছে ব্যাক সেন্সিটিভিটি একটি দুঃস্বপ্নের মত। ব্যাক সেন্সিটিভিটি সম্পর্কিত সমস্যা দূরীকরণে নতুন সেটিংস যুক্ত করা হয়েছে এন্ড্রয়েড ১১ তে।

পাঞ্চহোল ডিসপ্লে ও ওয়াটারফল ডিসপ্লে সাপোর্ট

এন্ড্রয়েড ১১ তে ডিসপে কাটআউট এপিআই আরো উন্নত করা হয়েছে, যাতে এস২০ এর মত ফোনগুলোতেও সুন্দরভাবে কন্টেন্ট উপভোগ করা যায়।

কুইক সেটিংস এ মিউজিক কন্ট্রোল

আইওএস এর মত এন্ড্রয়েড ১১ এর কুইক সেটিংস প্যানেলে যুক্ত করা হয়েছে মিউজিক কন্ট্রোল।

এন্ড্রয়েড ১১ ডেভেলপার প্রিভিউ ১ এ আরও অনেক ফিচার এসেছে। এখন দেখার বিষয় হলো এর সবগুলো চূড়ান্ত সংস্করণে আসে কি না।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,043 other subscribers

Comments