২০১২ সালে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় সর্বোচ্চ দাতা ছিল মার্ক জুকারবার্গ দম্পতি

By -

mark-zuckerberg-pricilla-chan-marriage1

সামাজিক যোগাযোগের সাইট ফেসবুক প্রতিষ্টাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জুকারবার্গ ও তার স্ত্রী প্রিসিলা চ্যান ২০১২ সালে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় সর্বোচ্চ দানশীল ব্যক্তি ছিলেন। তাদের সামনে অর্থাৎ এক নম্বরে দেখা যায় বিলিয়নিয়ার ওয়ারেন বাফেটের নাম। অলাভজনক প্রতিষ্ঠান এবং উদ্যোগ নিয়ে কাজ করে এমন একটি সংস্থা ক্রনিকল ফিলানথ্রপি সম্প্রতি এই তথ্য প্রকাশ করেছে। সংস্থাটি জানিয়েছে, সিলিকন ভ্যালি কমিউনিটি ফাউন্ডেশনে জুকারবার্গ দম্পতি গত বছর প্রায় অর্ধ-বিলিয়ন মার্কিন ডলার দান করেছেন।

প্রথম পাঁচ জন দাতার মধ্যে থাকা তিন প্রযুক্তিশিল্প ব্যক্তিত্বের মধ্যে মার্ক জুকারবার্গ অন্যতম। সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা পল অ্যালেন ৩০৯ মিলিয়ন ডলার দান করে চতুর্থ স্থানে এবং সার্চ ইঞ্জিন গুগল সহপ্রতিষ্ঠাতা সার্জি ব্রিন দম্পতি ২২৩ মিলিয়ন ডলারের অবদান রেখে পঞ্চম স্থানে ছিলেন। মিঃ ব্রিনের স্ত্রী অ্যান ওয়াজসিকাইয়ের আরেকটি পরিচয় হচ্ছে, তিনি জেনেটিক টেস্টিং কোম্পানি ২৩এন্ডএমই এর সহপ্রতিষ্ঠাতা।

মার্ক জুকারবার্গের মোট সম্পত্তি ১২ বিলিয়ন ডলার মূল্যমানের কাছাকাছি হবে বলে জানিয়েছে সিএনএন মানি। ২০১০ সালে তিনি নিউ জার্সির নিওয়ার্ক পাবলিক স্কুলে ১০০ মিলিয়ন ডলার অনুদান দেয়ার কথা ঘোষণা করেন।

গত ডিসেম্বরে জুকারবার্গ সিলিকন ভ্যালি কমিউনিটি ফাউন্ডেশনে ফেসবুকের ১৮ মিলিয়ন শেয়ার দান করেন। ঐ সময় তিনি শিক্ষা এবং স্বাস্থ্য খাতের ওপর জোর দেন।

পল অ্যালেনের ইনিস্টিটিউট মানব মস্তিষ্কের কার্যপ্রণালী নিয়ে গবেষণা করে থাকে। এটি একটি অলাভজনক চিকিৎসাবিদ্যা বিষয়ক প্রতিষ্ঠান যা ২০০৩ সালে চালু হয় এবং মিঃ অ্যালেন তার “হিউম্যান জিনোম প্রজেক্ট”কে “লার্জ হাড্রন কোলাইডার” এর সাথে তুলনা করতে পছন্দ করেন।

Comments

Leave a Reply