আইফোন ১৫ প্রো ম্যাক্সের মত দেখতে এন্ড্রয়েড ফোন এলো

ক্রমবর্ধমান স্মার্টফোন মার্কেটে সফল ফোনগুলোকে অনুসরণ ও অনুকরণ করার ট্রেন্ড নতুন কিছু নয়। এমনই একটি ডিভাইস হলো ২০০ ডলার দামের অনার এক্স৮বি ফোনটি যা জনপ্রিয় আইফোন ১৫ প্রো ম্যাক্সকে এর ডিজাইনে ধারণ করার যথেষ্ট চেষ্টা করেছে বলে মনে হচ্ছে।

মালয়েশিয়া ও সৌদি আরবে মুক্তি পাওয়া এই নতুন ফোনটি দামে মাত্র ২০০ ডলারের মত হলেও এটির ডিজাইন প্রায় ১২০০ ডলারের আইফোন ১৫ প্রো ম্যাক্স এর মত। অন্তত সামনের দিক থেকে সেরকমই দেখতে। আমাদের পোস্টে উক্ত ২০০ ডলার দামের আইফোন ১৫ প্রো ম্যাক্স ডিজাইনের এন্ড্রয়েড ফোন সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

অনার এক্স৮বি

অনার সম্পর্কে কমবেশি সবার জানা থাকার কথা। একসময় হুয়াওয়ে এর অংশ হিসেবে পরিচালনা করলেও বর্তমানে স্বাধীন একটি ব্র্যান্ড অনার। অসাধারণ সব ডিজাইনের মাধ্যমে তরুণদের পছন্দের তালিকায় এই ব্র্যান্ডটি, যা তাদের মূল লক্ষ্য ছিলো।

২০২৪ সালে এসে আইফোন বা অন্যান্য সফল ফোন মডেলগুলোকে অনুসরণ করে অধিকাংশ নতুন স্মার্টফোন কোম্পানি। এর মাধ্যমে খবরের পাতায় স্থান করে নেওয়ার পাশাপাশি সহজে পাবলিসিটি পাওয়া যায়। অনার এক্স৮বি ফোনটি দেখে একটি বাচ্চাও বলে দিবে এটি আইফোন ১৫ প্রো ম্যাক্স এর ডিজাইন থেকে অনুপ্রাণিত। তবে যাদের এটা নিয়ে কোনো সমস্যা নেই ও কমদামে আইফোন এর মত দেখতে ফোন কেনাতে আগ্রহ রয়েছে তাদের জন্য জানিয়ে রাখি এই ফোনের ফিচারগুলো।

৬.৭ ইঞ্চি ওলেড ডিসপ্লে থাকছে এই ফোনে, যাতে ১২০ হার্জ রিফ্রেশ রেট ও ২০০০ নিটস পিক ব্রাইটনেস রয়েছে। ফোনটির ডিসপ্লে ফিচার বেশ ইমপ্রেসিভ হলেও মূল আকর্ষণ হলো পিল-শেপ কাটআউট যা আইফোন ১৫ প্রো ম্যাক্স এর আদলে তৈরি। অনার এক্স৮বি চলবে স্ন্যাপড্রাগন ৬৮০ প্রসেসর দ্বারা, রয়েছে ৮ জিবি পর্যন্ত র‍্যাম ও ৫১২ জিবি পর্যন্ত স্টোরেজ ভ্যারিয়ান্ট। ফোনটির ব্যাকে রয়েছে ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা, ৫ মেগাপিক্সেল আলট্রাওয়াইড ক্যামেরা ও ফ্রন্টে রয়েছে ৫০ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা।

HONOR X8b

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

৪৫০০ মিলিএম্প এর ব্যাটারি থাকছে অনার এক্স৮বি ফোনটিতে, সাথে রয়েছে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সুবিধা। আইফোনের পিল-শেপ কাটআউট এর নাম ডায়নামিক আইল্যান্ড যেখানে অনার তাদের এই ডিসপ্লে কাটআউট এর নাম দিয়েছে ম্যাজিক ক্যাপসুল। 

স্পেসিফিকেশন জানার পর হয়ত বুঝতে পেরেছেন ২০০ ডলার দামের ফোন হিসেবে কোনোভাবেই খারাপ বলা যাবেনা অনার এক্স৮বি ফোনটিকে। তবে ভালো ফোন হিসেবে হেডলাইন হওয়ার পরিবর্তে ফোনটি পেয়েছে “সস্তা আইফোন কপি” ফোন হিসেবে। শাওমির পোকোফোন এফ১ এর কথা মনে আছে? সামনের দিক থেকে সেটি আইফোন ১০ এর মত দেখতে, কিন্তু ব্যাপক পরিমাণে ব্যবসায়িকভাবে সফলতা পায়।

শুধুমাত্র ডিজাইনের দিক দিয়েই নয়, বরং সফটওয়্যার এর দিক দিয়েও অ্যাপল এর পদচরণ অনুসরণ করে থাকে অনেক কোম্পানি। বিভিন্ন কাস্টম স্কিনের দিকে নজর দিলেই খুব সহজেই বুঝা যায় সেগুলো আইওএস থেকে অনুপ্রেরণা নিয়েছে।

এখানেই থেমে নেই অ্যাপল-মুখী প্রযুক্তির গল্প। কিছুদিন আগে নাথিং কোম্পানিটি তো রীতিমত তাদের ফোনের জন্য আইমেসেজ সাপোর্ট নিয়ে আসে। পরে সিকিউরটিজনিত কারণে এই প্রজেক্টটি বাদ দেওয়া হয়। এমনকি সদ্য মুক্তি পাওয়া স্যামসাং এস২৪ সিরিজেও আইফোন এর ডিজাইন এলিমেন্ট এর কিছু এডাপ্টেশন দেখা যায়। 

অন্যান্য মেনুফ্যাকচারার এর অ্যাপলকে অনুসরণ করার প্রবণতাকে আপনি কিভাবে দেখেন? বিষয়টি সম্পর্কে আপনার মতামত শেয়ার করতে পারেন কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,586 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *