বিকাশে অটো টাকা কাটা বন্ধ করার নিয়ম

বিকাশে আপনার টাকা অটো কেটে নিচ্ছে? ফোনে মেসেজ এসে হয়তোবা আপনি টাকা কাটার কারণ জানতে পারবেন। কিন্তু অনেক সময় আপনি বুঝে উঠতে পারবেন না কেন আপনার টাকা কেটে নিল। এমন পরিস্থিতিতে সমাধানের জন্য রয়েছে বেশ কিছু উপায়। চলুন জেনে নেই বিকাশে অটো টাকা কেটে নেওয়া কিভাবে বন্ধ করবেন।

প্রথমেই শুরু করা যাক বিকাশে কেন অটো টাকা কাটে, এর পিছনের কারণগুলি সম্পর্কে। বিকাশে নিজ থেকে টাকা কাটার একমাত্র কারণ হতে পারে আপনি হয়তো কোন সার্ভিস বা কোন ফিচারে এমন কোন ইনস্ট্রাকশন দিয়ে রেখেছেন যে নির্দিষ্ট সময় পর পর আপনার বিকাশ একাউন্ট থেকে সে সার্ভিস বা ফিচার এর জন্য টাকা কাটবে।

যদি আপনার বিকাশ একাউন্ট থেকে অটোমেটিক বা স্বয়ংক্রিয়ভাবে টাকা কেটে নেয়া হয় তাহলে আপনি সেটা বিকাশের একাউন্টে স্টেটমেন্ট, নোটিফিকেশন সেন্টার, অথবা আপনার বিকাশ মোবাইল নাম্বারে এসএমএস এর মাধ্যমে জানতে পারবেন

কিছু কিছু অ্যাপ এবং অনেক সার্ভিস রয়েছে যেগুলোতে পেমেন্ট করার জন্য বিকাশ পেমেন্ট মেথড হিসেবে ব্যবহার করা যায়। সেসব সার্ভিস অনেক সময় বিল পরিশোধের জন্য বিকাশ একাউন্ট বাউন্ড বা সংযুক্ত করে রাখার ফিচার সরবরাহ করে। সেসব ফিচার ব্যবহার করে আপনি যদি এসব সার্ভিস কিংবা অ্যাপে বিকাশ একাউন্ট বাইন্ড বা সংযুক্ত করে রাখেন সেক্ষেত্রে নির্দিষ্ট সময় পরপর আপনার বিকাশ একাউন্ট থেকে নির্দিষ্ট পরিমাণ অর্থ সাবস্ক্রিপশন ফি হিসেবে অথবা অটো পেমেন্ট অ্যামাউন্ট হিসেবে কেটে নিতে পারে।

বিকাশের অটো পে ফিচার রয়েছে যার মাধ্যমে আপনি বিভিন্ন বিল মাসের একটা নির্দিষ্ট সময়ে স্বয়ংক্রিয়ভাবেই বিলার প্রতিষ্ঠানকে প্রদান করতে পারেন। এটা হতে পারে প্রিপেইড বিদ্যুৎ বিল কিংবা গ্যাস বিল বা ইন্টারনেট সার্ভিসের বিল প্রভৃতি। এছাড়া বিকাশে অটো সেন্ড মানি একটা ফিচার রয়েছে যেটার মাধ্যমে আপনি নির্দিষ্ট তারিখে স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট ইউজারকে সেন্ড মানি হিসেবে বিকাশের মাধ্যমে টাকা পাঠাতে পারেন। যদি আপনি কারো অ্যাকাউন্টের জন্য অটোমেটিক পেমেন্ট বা অটো পে সেভ করে রাখেন তাহলে প্রত্যেক মাসে আপনার বিকাশ একাউন্ট থেকে ওই পরিমাণ টাকা অটোমেটিক সেন্ড মানি হয়ে যাবে। এক্ষেত্রে কিন্তু আপনার বিকাশ একাউন্ট থেকে স্বয়ংক্রিয়ভাবে টাকা কেটে নিবে।

stop bkash auto payment

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

তাই যদি আপনার বিকাশ একাউন্ট থেকে কখনো অটোমেটিক টাকা কেটে নেয় তাহলে আপনি প্রথমে বিকাশ অ্যাপে প্রবেশ করে মাই বিকাশ সেকশন থেকে অটো পে অপশনটি চেক করে দেখুন আপনি কারো জন্য এরকম অটোপে সেট করে রেখেছেন কিনা। সেখান থেকে যদি কারো একাউন্টে আপনি অনাকাঙ্ক্ষিত কোন অটোপে সেট করে রেখে থাকেন তাহলে সেটি বন্ধ করে দিতে পারবেন

বিকাশের অটো পে সেকশনে যদি আপনি এরকম কোন অটো পেমেন্ট দেখতে না পান সে ক্ষেত্রে হয়তো হতে পারে আপনি কোন অ্যাপের মধ্যে বিকাশ অ্যাকাউন্ট বাইন্ডিং করে রেখেছেন ফলে সেই অ্যাপের সার্ভিসের মাধ্যমে আপনার বিকাশ থেকে টাকা কেটে নেওয়া হচ্ছে। সে ক্ষেত্রে ভয়ের কিছু নেই, আপনি বিকাশ হেল্পলাইনে কল করে তাদেরকে দরকারী তথ্য প্রদান করে সহজেই এই অটো পেমেন্ট বন্ধ করতে পারবেন।

বিকাশ হেল্পলাইনে কল করার পর তারা আপনার কাছে কিছু তথ্য জানতে চাইবে একাউন্টের নিরাপত্তার জন্য। অর্থাৎ আপনি উক্ত বিকাশ একাউন্টের প্রকৃত মালিক কিনা সেটা তারা যাচাই করবে। যেমন আপনার পুরো নাম, তারপর আপনার একাউন্টের ব্যালেন্স, এরকম আরো তথ্য তারা জানতে চাইবে নিশ্চিত হওয়ার জন্য যে আপনি এই বিকাশ একাউন্টের প্রকৃত ব্যবহারকারী কিনা। তারপর তারা আপনার একাউন্টে চালু থাকা সমস্ত অটো পেমেন্ট বা সাবস্ক্রিপশন বাইন্ডিং এর তালিকা যাচাই করবে এবং আপনি চাইলে তাদের সাথে কথা বলে সহজেই অটো টাকা কেটে নেয়ার সার্ভিসগুলো বন্ধ করতে পারবেন। এটি হবে সবচেয়ে সহজ উপায়।

তাহলে জানতে পারলেন কিভাবে বিকাশে অটো টাকা কেটে নেওয়া বন্ধ করতে পারবেন। প্রথমত আপনি আপনার বিকাশ অ্যাপ থেকে অটো পে সেকশনে গিয়ে জানতে পারবেন আপনি কোন অটো সেন্ড মানি কিংবা অটো বিলিং চালু করেছেন কিনা। সেখান থেকে আপনি সেগুলো বন্ধ করতে পারবেন। এতেও যদি কাজ না হয় তাহলে আপনি বিকাশ হেল্পলাইনে কল করে তাদের মাধ্যমে অটো পেমেন্ট বন্ধ করতে পারবেন।

আপনার বিকাশ একাউন্টে কি এরকম কোনো ব্যাপার লক্ষ্য করেছেন? আপনার অভিজ্ঞতা কমেন্টে জানান!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,586 other subscribers

2 comments

  1. অন্তর চক্র বত্তী Reply

    আমার ১৮/৩৬/৯৯ এরকম ভাবে টাকা কাটে।
    এটা বন্ধ করতে চাই

    • আরাফাত বিন সুলতান Reply

      পোস্টে দেওয়া নিয়ম অনুযায়ী চেষ্টা করতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *