বিকাশের নতুন ফিচার ‘অটো পে’ এর ব্যবহার জানুন

বিকাশ অ্যাপ গ্রাহকদের নানা রকম সুবিধা দিতে প্রতিনিয়তই নতুন নতুন বিভিন্ন ফিচার চালু করছে। সম্প্রতি তেমনই একটি ফিচার নিয়ে এসেছে বিকাশ। বিকাশ অ্যাপ থেকেই এখন আপনি চালু করতে পারবেন ‘অটো পে’ সুবিধা। অটো পে বলতে অটোমেটিক পেমেন্ট সিস্টেম বোঝানো হচ্ছে। অর্থাৎ বিভিন্ন ইউটিলিটি বিল বা বিদ্যুৎ বিল প্রতি মাসের নির্দিষ্ট তারিখে বিকাশ নিজে থেকেই পেমেন্ট করে দিতে পারবে এই ফিচারের মাধ্যমে। বিদ্যুৎ, পানি বা ইন্টারনেটের মতো বিলগুলো আমাদের প্রতি মাসেই নির্দিষ্ট সময়ের মধ্যে পরিশোধ করতে হয়, নাহলে জরিমানা বা সেবা বন্ধ হবার মতো ঘটনা ঘটতে পারে। কিন্তু এই ব্যস্ত সময়ে অনেকেই এসব বিল সঠিক সময়ে শোধ করতে ভুলে যান। বিকাশের নতুন এই ফিচার এখন তাদের এই চিন্তাকেই দূর করবে।

আজকের পোস্টে বিকাশের এই নতুন ফিচার নিয়ে বিস্তারিত আলোচনা থাকবে। এছাড়াও এই ফিচার কীভাবে আপনি ব্যবহার করবেন এবং এর মাধ্যমে কী কী সুবিধা পাবেন সে বিষয়েও আলোচনা করা হবে এখানে। কাজেই পুরো পোস্টটি পড়ে বিকাশের এই নতুন সেবা নিয়ে বিস্তারিত জেনে নিতে পারেন।

বিকাশের ‘অটো পে’ ফিচার আসলে কী?

বিকাশের অটোমেটিক পেমেন্ট সিস্টেম নিয়ে অনেকেরই কিছু ভুল ধারণা থাকে। বিকাশ একা একাই আপনার নিজস্ব টাকা উক্ত পদ্ধতিতে কেটে নেবে না। বরং প্রথমে আপনাকে অটো পে সিস্টেম চালুর জন্য সম্মতি দিতে হবে। ফিচারটি ব্যবহার করে আপনি নির্দিষ্ট একটি পরিমাণের টাকা প্রতি মাসের নির্দিষ্ট তারিখে সহজেই পেমেন্ট করে দিতে পারবেন।

সেটা হতে পারে আপনার বিদ্যুৎ, পানি, ইন্টারনেট ইত্যাদির বিল। প্রতি মাসের যে তারিখের মধ্যে আপনার এই বিলগুলো দিতে হয় সেই তারিখের মধ্যেই এটি চালু করে দিলে বিল নিয়ে আপনাকে আর চিন্তা করতে হবে না। এরপর থেকে বিকাশ ব্যালেন্সে সেই পরিমাণ টাকা থাকলে তা নির্দিষ্ট দিনে একা একাই পেমেন্ট হয়ে যাবে। তবে এক্ষেত্রে বিকাশ প্রতি মাসের বিল ঠিক যা হয়েছে সেটি পেমেন্ট করবে না। অর্থাৎ বিকাশ শুধুমাত্র আপনার নির্দিষ্ট করে দেয়া পরিমাণের টাকাই পরিশোধ করবে। অর্থাৎ সেই মাসের বিল যদি আরও বেশি হয় তবে তাও আপনাকে আলাদা করে শোধ করতে হবে।

বিকাশ একটি নির্দিষ্ট পরিমাণ টাকা নির্দিষ্ট তারিখে কেটে নেবে বলে এই পদ্ধতিতে শুধু প্রিপেইড সিস্টেমের বিল পরিশোধ করা যাবে। আপাতত শুধু প্রিপেইড বিদ্যুৎ বিল এবং কিছু কিছু প্রিপেইড ইন্টারনেট ও টিভি বিল প্রদানের ক্ষেত্রে বিকাশের এই সুবিধা চালু হয়েছে। অর্থাৎ এটি আপনার বিদ্যুত/টিভি/নেট ব্যালেন্সে নির্দিষ্ট দিনে নির্দিষ্ট পরিমাণ টাকা জমা করে দিতে পারবে। ব্যালেন্সে বাড়তি টাকার দরকার পড়লে সেটি আপনাকে নিজে থেকেই পরিশোধ করে দিতে হবে।

অটো পে ফিচার ব্যবহার করে আপনি একাধিক অ্যাকাউন্টে পেমেন্ট চালু করতে পারবেন। ফলে আপনাকে বিভিন্ন অ্যাকাউন্টে নির্দিষ্ট সময়ে পেমেন্ট করা নিয়ে আর চিন্তা করতে হবে না। এছাড়া এতে করে সময় বাঁচবে এবং হিসাব রাখাও সহজ হয়ে যাবে। তাই নতুন এই ফিচারটি বেশ কাজের।

কীভাবে ব্যবহার করবেন বিকাশ অটো পে ফিচার?

বিকাশের অটো পে ফিচারটি বিকাশ অ্যাপে নতুন যুক্ত হওয়ায় তা অনেকেরই চোখ এড়িয়ে যাওয়া স্বাভাবিক। এই ফিচারটি চালু করতে হলে অবশ্যই আপনাকে বিকাশ অ্যাপ ব্যবহার করতে হবে। ডায়াল করে এই ফিচার আপনি পাবেন না। এছাড়াও বিকাশ অ্যাপ থেকে আপনাকে প্রিপেইড ইউটিলিটি বিল পরিশোধ করতে হবে। এরপর আপনি এই ফিচারটি দেখতে পাবেন। এই ফিচার পেতে নিচের নির্দেশনা অনুযায়ী আপনার প্রিপেইড বিদ্যুৎ বিল পরিশোধ করুনঃ

  • প্রথমে বিকাশ অ্যাপে প্রবেশ করুন এবং পিন দিয়ে লগইন করে নিন।
  • এবার হোমপেজে ‘পে বিল’ নামক অপশনটি খুঁজে বের করে সেখানে ট্যাপ করুন।
Pay Bill
  • নতুন পেজ হতে ‘ইলেক্ট্রিসিটি’ সিলেক্ট করুন বিদ্যুৎ বিল পরিশোধ করতে।
Electricity
  • এবার নিচে বিদ্যুৎ বিল দেয়ার জন্য বিভিন্ন বিদ্যুৎ জোনের তালিকা দেখতে পাবেন। এখান থেকে আপনার জোনটি খুঁজে বের করে সেটি সিলেক্ট করুন। মনে রাখতে হবে, বর্তমানে শুধুমাত্র প্রিপেইড বিদ্যুৎ বিলের ক্ষেত্রে আপনি ‘অটো পে’ ফিচারটি উপভোগ করতে পারবেন। কাজেই দেখে নিন আপনার বিদ্যুৎ বিলের ধরণ প্রিপেইড কিনা।
  • এবার নতুন পেজে আপনাকে আপনার বিদ্যুৎ বিলের অ্যাকাউন্ট নাম্বার ও আপনার কন্টাক্ট নম্বর লিখতে হবে। সঠিকভাবে তা পূরণ করে ‘Proceed to Pay’ অপশনে ট্যাপ করুন।
Bill Input
  • এবার আপনার বিদ্যুৎ বিলের পরিমাণ উল্লেখ করে পিন দিয়ে বিদ্যুৎ বিলটি পরিশোধ করে দিন। পরিশোধ করা হয়ে গেলেই এখানে আপনি নতুন একটি বাটন দেখতে পাবেন যেখানে লেখা থাকবে ‘অটো পে চালু করুন’। এখানে ট্যাপ করুন।
  • এবার নতুন পেজে আপনার বিদ্যুৎ বিলের গ্রাহক নাম্বার ও অন্যান্য তথ্য দেয়া থাকবে। আপনাকে এই বিল সহজে বুঝতে একটি রেফারেন্স নাম ও কতো টাকা অটো পে করবেন সেটি দিতে হবে।
  • এরপর ফ্রিকোয়েন্সি থেকে মাসিক সিলেক্ট করে মাসের কতো তারিখে এই বিলটি অটো পে হবে সেটি ক্যালেন্ডার হতে সিলেক্ট করে দিতে হবে।
  • এবার সবকিছু সঠিকভাবে পূরণ করলে আপনাকে সম্মতি প্রদান করতে হবে। সম্মতি প্রদানের আগে আপনি বিকাশের শর্তাবলি পড়ে নিতে পারেন। এরপর নিচের লাল ‘সম্মতি দিন’ বাটনে ক্লিক করে অটো পে চালু করে দিতে হবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

bKash app on smartphone

👉 বিকাশ অটো রিচার্জ – মোবাইল ব্যালেন্স ফুরানোর চিন্তা আর নয়!

অটো পে সফলভাবে চালু হয়ে গেলে বিকাশ আপনাকে তা এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেবে। এছাড়াও প্রতি মাসে নির্দিষ্ট সময়ের একদিন আগে বিকাশ আপনাকে এই পেমেন্টের কথা মেসেজের মাধ্যমে মনে করিয়ে দেবে। অ্যাকাউন্টে পর্যাপ্ত পরিমাণ ব্যালেন্স না থাকলে ব্যালেন্স রাখতে হবে ওই দিনের আগেই। পেমেন্ট হয়ে গেলে বিকাশ আপনাকে নিজে থেকেই এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেবে।

এছাড়া আপনি বিকাশ অ্যাপ থেকেই কোন কোন অ্যাকাউন্টের জন্য অটো পে চালু করেছেন তার তালিকা দেখতে পাবেন। এখান থেকে সহজেই অটো পে সেবা যে কোন অ্যাকাউন্টের জন্য বন্ধ করে দিতে পারবেন। বিকাশের অটো পে তালিকা দেখতে নিচের নির্দেশনা অনুসরণ করতে পারেন।

  • বিকাশ অ্যাপ ওপেন করে পিন দিয়ে লগইন করুন।
  • এবার উপরে ডানপাশের কোণা থেকে বিকাশ মেনু ওপেন করুন।
  • এখান থেকে ‘অটো পে’ নামক অপশনটি ট্যাপ করুন।
Auto Pay Select
  • নতুন পেজে আপনার সকল অটো পে এর তালিকা দেখতে পারবেন। এখান থেকে চাইলে আপনি অটো পে সেবা বন্ধ করেও দিতে পারবেন।
Auto Pay List

অর্থাৎ পুরো প্রক্রিয়াটি বেশ সুন্দর ও নিরাপদ। কাজেই আপনার টাকা একা একাই আপনার অজান্তে কেটে নেবার কোন ভয় এখানে নেই। তাই নিরাপদেই বিকাশের এই সেবাটি গ্রহণ করা সম্ভব।

👉 বিকাশ অ্যাপের সেরা সুবিধাগুলো জানুন

বিকাশের ‘অটো পে’ ফিচারের সুবিধা

বিকাশের এই ফিচারের মাধ্যমে গ্রাহকদের জন্য বিল পেমেন্ট করা অনেকটাই সহজ হয়ে যাবে। ফলে নিয়মিত প্রিপেইড বিল প্রদানের ক্ষেত্রে অনেকটাই চিন্তামুক্ত থাকা সম্ভব হবে। নিয়মিত ও দ্রুত বিল পেমেন্ট করার ক্ষেত্রে এই সুবিধা বড় একটি ভূমিকা রাখতে পারবে। এতে আপনার সময় বেঁচে যেতে পারে অনেকখানি।

শুধু তাই নয় বরং বিলের হিসাব রাখবার ক্ষেত্রেও বিকাশের এই সেবাটি আপনাকে সাহায্য করতে পারে। এতে করে নিয়মিত আপনি আপনার বিলগুলো বিকাশের মাধ্যমেই পরিশোধ করে ফেলতে পারবেন।

সুতরাং বিকাশের নতুন এই সেবা যারা বিকাশের মাধ্যমে নিয়মিত বিদ্যুৎ বিল প্রদান করে থাকেন তাদের জন্য বেশ কাজের। ফলে সহজেই বিকাশ থেকে প্রিপেইড বিভিন্ন বিল প্রদান করা যাবে। তাই আজই বিকাশের অ্যাপ ইন্সটল করার মাধ্যমে এই নতুন সুবিধা উপভোগ করুন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,575 other subscribers

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *