জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার উত্তরপত্রে ফলাফল জালিয়াতির অভিযোগ

national-university-bangladeshবাংলাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার উত্তরপত্রে ফলাফল সঙ্ক্রান্ত জালিয়াতির অভিযোগ উঠেছে। ভর্তি পরীক্ষা কমিটির এক সদস্য ঐ অভিযোগ তুলেছেন বলে রিপোর্ট করছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাতে পত্রিকাটি জানাচ্ছে, ওএমআর (অপটিক্যাল মার্ক রিডার- বৃত্ত ভরাট পরীক্ষা পদ্ধতি) নির্ভর কতিপয় উত্তরপত্রে ফলাফল রদবদল করা হয়েছে, যেকারণে কোনো কোনো ক্ষেত্রে ফাইনাল চেকিংয়ের সময় ওসব রেজাল্টে ৩০-৪০ নম্বরের ব্যবধান ধরা পড়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম লিখছে, ভর্তি কমিটির ওই সদস্য বলেন, “কিছু কিছু উত্তরপত্রে ৩০-৪০ নম্বরের ব্যবধান দেখা যায়। সবচেয়ে বেশি দেখা যায় ইংরেজির ক্ষেত্রে। হয়তো কেউ ৪ পেয়েছিলো কিন্তু পরে দেখা যায় ২০ পেয়েছে।”

… “সাধারণত দুটি ভাগে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের তথ্য কম্পিউটারে সংগ্রহ করা হয়। এবছর ভর্তি পরীক্ষার পরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিভাগের যোগসাজশে এ ধরনের একটি জালিয়াতি করা হয়েছে, যার মাধ্যমে অনেক অযোগ্য পরীক্ষার্থীও ভর্তির সুযোগ পাবে।”

“এবছর বুয়েটের ইন্সটিটিউট অব ইনফরফেশন অ্যান্ড কম্পিউটার টেকনোলজির (আইআইএসটি) এই দায়িত্ব ছিল। তারা তাদের দায়িত্ব পালন করার পরে একটি সিডি তৈরি করে। পরবর্তীতে গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিভাগের তথ্যগুলো ঠিক আছে কিনা তা নিরীক্ষা করা হয়। এসময়ই মূল সমস্যাটি ঘটে।”

২০১৩-২০১৪ সেশনে এনইউ (ন্যাশনাল ইউনিভার্সিটি/ জাতীয় বিশ্ববিদ্যালয়ে) ভর্তি পরীক্ষায় ৪ লাখ ১৩ হাজার জন ভর্তিচ্ছু অংশ নেন। সোমবার এর ফলাফল প্রকাশিত হবে জানা গেছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,398 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.