জিমেইল বা গুগল অ্যাকাউন্টের বিভিন্ন তথ্য পরিবর্তন করার নিয়ম

জিমেইল অ্যাকাউন্ট বা গুগল অ্যাকাউন্ট ফ্রি ইমেইল সার্ভিসের মধ্যে সবথেকে জনপ্রিয়। তবে শুধু জিমেইল ব্যবহারের জন্যই নয়, গুগল অ্যাকাউন্ট দরকার হয় আরও বিভিন্ন কাজে। আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনের পুরো সুবিধা নিতে, গুগল ড্রাইভ, গুগল ফটো, গুগল ম্যাপ, গুগল ডক, ইউটিউব ইত্যাদি বিভিন্ন গুগল সার্ভিস উপভোগ করতে আপনার এই অ্যাকাউন্ট দরকার হয়। এই অ্যাকাউন্ট খোলার সময় আপনাকে আপনার পুরো নাম, মোবাইল নম্বর, জন্ম তারিখ ইত্যাদি আরও বেশ কিছু তথ্য প্রদান করতে হয়। এরপর থেকে এই তথ্যগুলো নিজ থেকেই আপনার সকল ডিভাইস ও গুগল সার্ভিসে সেট হয়ে যায়।

তবে অনেকেই গুগল বা জিমেইল অ্যাকাউন্ট খোলার সময় সঠিক তথ্য দিতে ভুল করেন। ফলে পরবর্তীতে এগুলো পরিবর্তন করা জরুরী হয়ে যেতে পারে। আজকের এই পোস্টে আমরা দেখাবো কীভাবে আপনি আপনার গুগল অ্যাকাউন্টের বিভিন্ন তথ্য খুব সহজেই পরিবর্তন করে নিতে পারেন।

কীভাবে আপনার নাম পরিবর্তন করবেন?

মোবাইল অ্যাপ হতে

মোবাইলে জিমেইল অ্যাপ থেকে নাম পরিবর্তন করতে চাইলে আপনি সহজেই তা করতে পারেন। আমাদের পোস্টে আপনি বিস্তারিত জানতে পারবেন। তাড়াহুড়া না করে মনোযোগ সহকারে আমাদের সাথেই থাকুন।

  • প্রথমে ফোনের জিমেইল অ্যাপে প্রবেশ করুন। খেয়াল রাখুন, আপনার নিজের জিমেইল অ্যাকাউন্টে সাইন ইন করে নিতে যেন ভুল না হয়।
  • এবার উপরের ডান কোণা থেকে আপনার প্রোফাইল পিকচারে ট্যাপ করুন।
  • এবার ‘Manage your Google Account’ এই লেখার উপর ট্যাপ করুন।
manage google account screen
  • এবার নতুন একটি পেজ আপনার সামনে চলে আসবে। আপনার প্রোফাইল পিকচার ও নামের নিচে কতগুলো ট্যাব দেখতে পাবেন। এখান থেকে ‘Personal info’ এই ট্যাবটি সিলেক্ট করুন।
google account info page
  • এবার অনেকগুলো নতুন সেকশনের তালিকা দেখতে পাবেন। ‘Basic info’ নামক সেকশনে চলে যান। এখানে ‘Name’ অংশটি খুঁজে বের করে ‘Edit’ অংশে ট্যাপ করুন। নতুন করে আপনাকে আবার সাইন ইন করতে হতে পারে।

নিজের নাম সঠিকভাবে প্রবেশ করিয়ে ‘Done’ অংশে ক্লিক করুন। এরপর আপনার দেয়া নতুন নামটি দেখতে পাবেন।

পিসি বা ব্রাউজার হতে

পিসি বা ব্রাউজার থেকেও আপনি নাম পরিবর্তন করে নিতে পারবেন উপরের মতো করেই। তবে এক্ষেত্রে ‘Manage your Google Account’ পেজে যেতে হলে আপনাকে এই লিংকটিতে ক্লিক করতে হবে। আগে অবশ্যই গুগল অ্যাকাউন্টে সাইন ইন করে নিন। এরপর উপরের নির্দেশনা অনুযায়ী কাজ করুন।

আর কী কী পরিবর্তন করতে পারবেন গুগল অ্যাকাউন্টে?

আপনার নাম ছাড়াও আরও বেশ কিছু নিজস্ব তথ্য আপনি পরিবর্তন করতে পারেন। যেমনঃ জন্মদিন, লিঙ্গ ইত্যাদি। এছাড়াও আপনার গুগল অ্যাকাউন্টের সাথে সংযুক্ত থাকা ইমেইল ও মোবাইল নম্বরও পরিবর্তন করতে পারবেন চাইলে। তবে আপনার নিজের জিমেইল ঠিকানা পরিবর্তন করতে পারবেন না।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

জিমেইল বা গুগল অ্যাকাউন্টের বিভিন্ন তথ্য পরিবর্তন করার নিয়ম

👉 আমি এখন কোথায় আছি? মোবাইলে নিজের অবস্থান জানুন সহজেই!

অন্যান্য তথ্য যেভাবে পরিবর্তন করবেন

অন্যান্য তথ্যগুলোও প্রায় একইভাবে আপনি পরিবর্তন করে নিতে পারেন। স্মার্টফোন থেকে পরিবর্তন করতে নিচের নির্দেশনা অনুসরণ করুনঃ

  • গুগলের যে কোন অ্যাপ খুলুন। যেমনঃ জিমেইল, গুগল ফটো, গুগল ড্রাইভ, গুগল ডক, গুগল ম্যাপ ইত্যাদি।
  •  আগের মতই উপরে ডানের কোণা থেকে আপনার প্রোফাইল পিকচারে ট্যাপ করুন।
  •  ‘Manage your Google Account’ লেখার উপর ট্যাপ করুন।
  • পুনরায় আপনার প্রোফাইল পিকচার ও নামের নিচে কতগুলো ট্যাব দেখতে পাবেন এখানে। এখান থেকে আগের মতো করেই ‘Personal info’ এই ট্যাবটি সিলেক্ট করতে হবে।
  • ‘Basic info’ এর নিচের সেকশনে ‘Contact Info’ পরিবর্তন করার অপশন দেখতে পাবেন। এখান থেকে যে তথ্য ইচ্ছা সেটি পরিবর্তন করে নিতে পারবেন।

এছাড়াও বিভিন্ন অংশে আপনার গুগল অ্যাকাউন্ট সম্পর্কে বিভিন্ন তথ্য দেখতে পাবেন। কিছু তথ্য চাইলে পরিবর্তন করে নিতে পারবেন। নিজের ইচ্ছামতো এগুলো পরিবর্তন করে নিন। পিসি বা যে কোন ব্রাউজার থেকে এগুলো পরিবর্তন করতে চাইলে আগের মতোই এই লিঙ্কে চলে যান। এখান থেকে স্মার্টফোনের মতো একই বিষয়বস্তু দেখতে পাবেন। এভাবে সহজেই গুগল অ্যাকাউন্টের বিভিন্ন তথ্য পরিবর্তন করা যায়।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,563 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *