অ্যান্ড্রয়েড ফোন থেকে কম্পিউটারে ফাইল আনা-নেওয়ার সহজ উপায়

যাদের দৈনন্দিন কাজে স্মার্টফোন এবং পিসি ব্যবহার করতে হয় নিয়মিত তাদের ফোন থেকে পিসিতে বা পিসি হতে ফোনে ফাইল ট্রান্সফার করা দরকার হয়। বিভিন্নভাবেই এটি করা সম্ভব। এখানে আমরা ৭টি উপায় নিয়ে আলোচনা করবো যাতে আপনি সহজেই এন্ড্রয়েড ফোন থেকে কম্পিউটারে ফাইল ট্রান্সফার করতে পারবেন।

১। ব্লুটুথের মাধ্যমে

যদি আপনি ল্যাপটপ ব্যবহারকারী হয়ে থাকেন তবে খুব সহজেই ব্লুটুথের মাধ্যমে অ্যান্ড্রয়েড থেকে পিসিতে ফাইল ট্রান্সফার করতে পারবেন। ডেস্কটপ ইউজার হলে স্বল্প দামে ব্লুটুথ ডঙ্গল কিনে নিলেই আপনি ডেস্কটপেও এটি করতে পারবেন। তবে ব্লুটুথের মাধ্যমে ফাইল ট্রান্সফার খুব ধীরগতিতে হয় বলে এই মাধ্যমে বড় ফাইলগুলো ট্রান্সফার না করাই ভালো। এভাবে ফাইল ট্রান্সফারের জন্য আপনার উইন্ডোজ পিসিতে প্রথমে ব্লুটুথ চালু করে নিন। ব্লুটুথ চালু করতেঃ 

  • প্রথমে Win + I কি চাপ দিন
  • Settings হতে Devices > Bluetooth & other devices ওপেন করুন
  • ব্লুটুথ On করুন।
  • Add Bluetooth or other device এ ক্লিক করুন
  • Bluetooth সিলেক্ট করে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য স্ক্যান করুন

পিসিতে ব্লুটুথ চালু হলে আপনার অ্যান্ড্রয়েড ফোনের জন্যও ব্লুটুথ চালু করতে হবে।

  • নিচের দিকে সোয়াইপ করে ফোনে Quick settings ওপেন করুন
  • Bluetooth অপশনে লং ট্যাপ করুন
  • Available devices এর নিচে আপনার পিসি এর নাম দেখালে সেটি সিলেক্ট করুন
  • Confirm pairing অপশন এলে অ্যান্ড্রয়েডে Pair এবং উইন্ডোজে Yes সিলেক্ট করুন

পেয়ারিং শেষ হলে কম্পিউটারে Device Ready নোটিফিকেশন দেখাবে। পিসির নিচে ডানদিকে System Tray হতে ব্লুটুথ আইকনে রাইট ক্লিক করে Receive a file সিলেক্ট করে নেক্সট দিলে কম্পিউটার ফাইল রিসিভ করার জন্য রেডি হয়ে যাবে। এখন আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে যে ফাইলটি শেয়ার করতে চান সেটি সিলেক্ট করে শেয়ার অপশন হতে ব্লুটুথ সিলেক্ট করলে আপনার পিসির নামটি দেখতে পাবেন। সেটি সিলেক্ট করলেই ট্রান্সফার শুরু হয়ে যাবে। ট্রান্সফার শেষ হলে নোটিফিকেশন পাবেন এবং পিসিতে আপনাকে আপনার পছন্দমতো জায়গায় ফাইলটি সেভ করতে বলবে।

 ২। AirDroid সফটওয়্যার ব্যবহার করে

AirDroid একটি ফ্রি অ্যাপ (তবে আলাদা সুবিধাযুক্ত প্রিমিয়াম অপশনও আছে) যেটি আপনার ফাইল ট্রান্সফার সহজ করে দিবে। এখানে একাউন্ট তৈরি না করেই এটা ব্যবহার করা যাবে। সেক্ষেত্রে আপনার লোকাল আইপি ভিজিট করতে হবে। যদি আপনি একই ওয়াইফাই কানেকশনে কানেক্টেড থাকেন আপনার পিসি এবং ফোনে তবে এটি ব্যবহার করে সহজেই ফাইল ট্রান্সফার করে নিতে পারবেন। প্রথমে আপনার অ্যান্ড্রয়েড ফোনের জন্য অ্যাপটি ডাউনলোড করে নিন। এবার আপনার পিসি হতে ডেক্সটপ ক্লায়েন্টটি ডাউনলোড করে ইন্সটল করে নিন।

  • অ্যান্ড্রয়েড অ্যাপটি ওপেন করুন। 
  • কিছু পারমিশন চাইবে প্রথমেই, পারমিশনগুলো দিয়ে দিন
  • OK ট্যাপ করে Security & Remote Features গুলো দেখে নিন
  • পিসির জন্য ফাইল ট্রান্সফার চালু করতে Security & Remote Features হতে Files অপশনটি অন কিনা দেখে নিন
airdroid app on pc and android

এবার  AirDroid Transfer ট্যাব হতে দেখে নিন আপনার পিসির নামটি দেখাচ্ছে কিনা। সেটি সিলেক্ট করে পেপারক্লিপ আইকন হতে ফাইল সিলেক্ট করে Send ক্লিক করলেই ট্রান্সফার শুরু হয়ে যাবে।

৩। Pushbullet সফটওয়্যার ব্যবহার করে

Pushbullet ও AirDroid এর মতোই একটি ফ্রি অ্যাপ যা আপনার ডাটা ও নোটিফিকেশন অটোমেটিকভাবে ফোন এবং পিসিতে সিঙ্ক করতে পারে। আপনাকে এখানে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। 

প্রথমে অ্যান্ড্রয়েড ফোনের জন্য অ্যাপটি ডাউনলোড করে নিন। ইন্সটল করবার পর অ্যাপে দরকারি পারমিশনগুলো দিয়ে দিন। এরপর সাইন ইন করে নিন। এবার Pushbullet -এর ওয়েবসাইট হতে ওয়েবক্লায়েন্ট বা পিসি ক্লায়েন্ট ডাউনলোড করে প্রবেশ করতে পারবেন।

ফোন থেকে পিসিতে ফাইল পাঠাতেঃ 

  • প্রথমে নিচের নেভিগেশন বার হতে Pushing সিলেক্ট করুন
  • পেপারক্লিপ আইকনটি ট্যাপ করুন
  • Send file অপশন সিলেক্ট করুন
  • ফাইলগুলো ব্রাউজ করে সিলেক্ট করে দিন
  • Send অপশন ক্লিক করুন

এবার পিসির ক্লায়েন্টে কিছুক্ষনের মধ্যেই ফাইলগুলো দেখতে পাবেন। সেখান থেকে চাইলেই সেভ করে নিতে পারবেন সব ফাইল।

৪। ইউএসবি কেবলের মাধ্যমে

এটি ফোন থেকে পিসিতে ডাটা ট্রান্সফার করার সবথেকে দ্রুততম মাধ্যম। আপনার ফোনের সাথেই থাকা ইউএসবি ক্যাবলটি পিসিতে কানেক্ট করে সহজেই দ্রুত সব ফাইল ট্রান্সফার করতে পারবেন।

এভাবে ডাটা ট্রান্সফার করতেঃ 

  • প্রথমে আপনার ফোনটি পিসির সাথে ডাটা কেবলের মাধ্যমে কানেক্ট করুন
  • সোয়াইপ ডাউন করে নোটিফিকেশন শেড হতে চেক করলে দেখতে পাবেন চার্জ মোড ডিফল্টভাবে সিলেক্টেড রয়েছে। সেখানে ট্যাপ করুন।
  • এরপর File transfer সিলেক্ট করুন
  • পিসি হতে এরপর My Computer বা This PC -তে আপনার হার্ড ড্রাইভের পাশাপাশি ফোনের স্টোরেজটিও দেখতে পাবেন। সেখান থেকে ব্রাউজ করে নিজের ইচ্ছামত ফাইল আপনি নিয়ে নিতে পারবেন

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

অ্যান্ড্রয়েড ফোন থেকে কম্পিউটারে ফাইল ট্রান্সফার করার সহজ উপায় (৭টি)

👉 স্মার্টফোন দিয়ে ডকুমেন্ট স্ক্যান করুন সহজেই

৫। এসডি কার্ড ব্যবহার করে ফাইল ট্রান্সফার

যেসব অ্যান্ড্রয়েড ফোনে এসডি কার্ড স্লট আছে সেসব ফোন হতে এসডি কার্ডে ডাটা কপি করেও পিসিতে নিতে পারেন। তবে এক্ষেত্রে বেশ কিছু সীমাবদ্ধতা তৈরি হয়েছে বর্তমানে। অনেক ফোনেই বর্তমানে এসডি কার্ড স্লট থাকে না। এছাড়া পিসিতে এসডি কার্ড কানেক্ট করতে কার্ড রিডার দরকার হবে। তবে বিভিন্ন ল্যাপটপে এসডি কার্ড স্লট দেয়া থাকে। এর মাধ্যমে খুব দ্রুত বড় ফাইল ট্রান্সফার করতে পারবেন। যেসব ফোনে এসডি কার্ড স্লট নেই সেই সব ফোনে ওটিজির মাধ্যমেও কার্ড রিডার কানেক্ট করতে পারেন।

৬। ক্লাউড স্টোরেজের মাধ্যমে ফাইল ট্রান্সফার

বিভিন্ন ক্লাউড স্টোরেজ ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমেও ফাইল ট্রান্সফার করতে পারেন। তবে এক্ষেত্রে ট্রান্সফারের গতি নির্ভর করবে আপনার ইন্টারনেট স্পিডের উপর। গুগল ড্রাইভ, মাইক্রোসফটের ওয়ান ড্রাইভ, ড্রপবক্স, মেগা ইত্যাদি ক্লাউড স্টোরেজ সার্ভিসগুলো ফ্রিতেই বেশ কিছু পরিমান ক্লাউড স্টোরেজ দিয়ে থাকে।

প্রথমে আপনি যেকোনো ক্লাউড স্টোরেজে অ্যাপ নামিয়ে ইন্সটল করে নিন আপনার অ্যান্ড্রয়েডে। এরপর আপনি যে ফাইলটি ট্রান্সফার করতে চান সেটি আপলোড করে ফেলুন। এরপর পিসিতে সেই ক্লাউড স্টোরেজের ওয়েবসাইটে গিয়ে ফাইলটি ডাউনলোড করে নিন।

👉 উইন্ডোজের জন্য ফ্রি কিছু অ্যাপ যা আপনার কাজে লাগবে

৭। ইমেইলের মাধ্যমে ছোট ফাইল ট্রান্সফার

আপনি চাইলে ইমেইলের মাধ্যমে ছোট ফাইল পাঠাতে পারেন নিজের অপর ইমেইলে যেটি পিসি হতে লগইন করে ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন। তবে এক্ষেত্রে ২৫ মেগাবাইট বা তার কম সাইজের ফাইল শুধু পাঠাতে পারবেন। ইমেইলে এটাচমেন্ট হিসেবে এই ফাইলগুলো যেকোনো ইমেইলেই পাঠাতে পারবেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,813 other subscribers

2 comments

    • আরাফাত বিন সুলতান Reply

      Welcome! Please stay with us…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.