হুয়াওয়ে পি৫০ পকেট – চোখ ধাঁধানো ডিজাইনের শক্তিশালী ফোল্ডিং ফোন

এতদিন পর্যন্ত বুক-স্টাইল ফোল্ডেবল স্মার্টফোন নিয়ে কাজ করে আসছে হুয়াওয়ে, তা হুয়াওয়ে মেইট এক্স সিরিজের কল্যাণে সবার জানা। এবার হরাইজন্টাল-হিঞ্জযুক্ত ডিভাইস, পি৫০ পকেট নিয়ে এলো হুয়াওয়ে। মটোরোলা রেজার ও স্যামসাং এর গ্যালাক্সি জি ফ্লিপ এর মতো হুয়াওয়ে পি৫০ পকেট ফোনটি আড়াআড়ি ভাবে ফোল্ড করা যাবে।

চীনা টেক জায়ান্ট হুয়াওয়ে ইতিমধ্যে ফোল্ডেবল স্মার্টফোন ক্যাটাগরিতে তাদের দক্ষতা প্রমাণ করেছে হুয়াওয়ে মেইট এক্স২ ডিভাইসটি দ্বারা। তবে ঐ ডিভাইসের চেয়ে হুয়াওয়ে পি৫০ পকেট ডিভাইসটি বেশ আলাদা। শক্তিশালী হার্ডওয়্যারের পাশাপাশি ফ্যাশন-নির্ভর ডিজাইন এই ফোনের মূল আকর্ষণ।

চলুন জেনে নেওয়া যাক হুয়াওয়ে পি৫০ পকেট ফোনটি সম্পর্কে বিস্তারিত।

ডিজাইন ও ডিসপ্লে

টপ কোয়ালিটির ফোল্ডেবল ডিসপ্লে দেখা যাবে হুয়াওয়ে পি৫০ ফোনটিতে। বাজারের অন্যান্য ফোল্ডেবল ডিভাইস থেকে অনেক এগিয়ে থাকবে হুয়াওয়ে এর এই ফোল্ডেবল মাস্টারপিস। মটোরলা রেজর বা স্যামসাং জি ফ্লিপ সিরিজের সমস্যা ছিলো এর ফোল্ডেবল স্ক্রিনের হিঞ্জ। হুয়াওয়ে পি৫০ পকেট এ হিঞ্জ এর সমস্যা অনেকটা সমাধান করে ফেলেছে হুয়াওয়ে, যার কারণে অন্যান্য ফোল্ডেবল থেকে হুয়াওয়ে পি৫০ পকেট অধিক প্রিমিয়াম মনে হবে।

হুয়াওয়ে পি৫০ পকেট

৬.৯ইঞ্চির ফুল এইচডি প্লাস ওলেড ডিসপ্লে রয়েছে ১৯০গ্রামের হুয়াওয়ে পি৫০ পকেট ফোনটিতে। ৩০০হার্জ টাচ স্যাম্পলিং রেট সাপোর্টেড ফোল্ডেবল ফোনটির ডিসপ্লে ১২০হার্জ পর্যন্ত রিফ্রেশ রেট সাপোর্ট করে। হুয়াওয়ে পি৫০ পকেট এর ডিসপ্লের পিক্সেল ডেনসিটি ৪৪২পিপিআই।

হুয়াওয়ে পি৫০ পকেট ফোনটির ব্যাকে স্থান পেয়েছে অসাধারণ ক্যামেরা সেটাপ, যার পাশাপাশি স্থান পেয়েছে ফোনটির ১.০৪ইঞ্চির কভার ডিসপ্লে। এই কভার ডিসপ্লেতে সময়ের পাশাপাশি আরো বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য প্রদর্শিত হবে।

হার্ডওয়্যার

হুয়াওয়ে যেহেতু বিভিন্ন ধরনের মার্কিন কম্পোনেন্ট ব্যবহার থেকে নিষিদ্ধ, তাই কোয়ালকম এর স্ন্যাপড্রাগন ৮৮৮ এর ৫জি ভার্সনের পরিবর্তে ৪জি ভার্সন ব্যবহার করা হয়েছে হুয়াওয়ে পি৫০ পকেট ফোনটিতে। তবে ৫জি সুবিধা ব্যতীত হুয়াওয়ে পি৫০ পকেট ফোনটিতে পারফরম্যান্স সংক্রান্ত কোনো কমতি থাকছেনা। গ্লোবালি রিলিজ হওয়া স্বত্বেও হুয়াওয়ে পি৫০ পকেট ফোনটিতে থাকছেনা কোনো ধরনের গুগল সার্ভিস সাপোর্ট। অর্থাৎ ফোনটি চলবে হুয়াওয়ে এর নিজস্ব অপারেটিং সিস্টেম, হারমনি ওএস দ্বারা।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

দুইটি ভ্যারিয়েন্টে পাওয়া যাবে হুয়াওয়ে পি৫০ পকেট ফোনটি। মূলত কালার, র‍্যাম ও স্টোরেজ এর উপর ভিত্তি করে ফোনটির দুইটি ভ্যারিয়েন্ট রাখা হয়েছে। একটি ভ্যারিয়েন্টে রয়েছে ৮জিবি র‍্যাম ও ২৫৬জিবি স্টোরেজ। অন্য ভ্যারিয়েন্টটিতে রয়েছে ১২জিবি র‍্যাম ও ৫১২জিবি স্টোরেজ। সাইড মাউন্টেড ফিংগারপ্রিন্ট যুক্ত এই ফোল্ডেবল ফোনে রয়েছে এনএফসি, ব্লুটুথ৫.২, ডুয়াল সিম এর মত বেসিক সকল সুবিধাসমূহ।

হুয়াওয়ে পি৫০ পকেট ফোনটিতে ৫জি সাপোর্ট রয়েছে কি?

হুয়াওয়ে পি৫০ পকেট ফোনটি কোনো ধরনের ৫জি ব্যান্ড সাপোর্ট করে না বলে ফোনটিতে কোনো ধরনের ৫জি সুবিধা পাওয়া যাবে না।

হুয়াওয়ে পি৫০ পকেট ফোনটি ৫জি সাপোর্ট করেনা কেনো?

হুয়াওয়ে পি৫০ পকেট ফোনটিতে স্ন্যাপড্রাগন ৮৮৮ এর ৪জি ভার্সস ব্যবহার করায় থাকছেনা ৫জি সুবিধা। মূলত চীনের যুক্তরাষ্ট্রের সাথে চলমান বাণিজ্য দ্বন্দ্বের কারণে ৫জি কম্পোনেন্ট সরবরাহ করতে অপরাগ হওয়ায় হুয়াওয়ে তাদের ফোনে ৫জি সুবিধা প্রদান করতে পারেনি।

ক্যামেরা

হুয়াওয়ে পি৫০ পকেট ফোনটিতে হুয়াওয়ে এর এই অদ্ভুত ক্যামেরা সেটাপের মধ্যমনি হলো ৪০মেগাপিক্সেল মেইন ক্যামেরা, হুয়াওয়ে যার নাম দিয়েছে “ট্রু-ক্রোমা” সেন্সর। এই ক্যামেরা সেটাপকে সঙ্গ দিতে সাথে রয়েছে ১২০ডিগ্রি ফিল্ড অফ ভিউযুক্ত আলট্রাওয়াইড সেন্সর। এই ফোনটিতে আরো রয়েছে ৩২মেগাপিক্সেলের একটি “আলট্রা স্পেকট্রাম ক্যামেরা” যা আসলে কি কাজে আসে তা নিয়ে সন্দেহ রয়েছে।

huawei p50 pocket

হুয়াওয়ে এর মতে এই ক্যামেরা অন্যদের চেয়ে অধিক বিশাল রেঞ্জের কালার ক্যাপচার ও রেকর্ড করতে পারে, যার ফলে অধিক রিচ, ভাইব্রান্ট ও অ্যাকুরেট ইমেজ আউটপুট পাওয়া যায়। এছাড়াও ফোনের ক্যামেরা অ্যাপে থাকা সানস্ক্রিন মোড ব্যবহার করে ছবি তোলার সময় স্কিনে পড়া সূর্যের আলো সম্পর্কে পরিস্কার ধারণা পাওয়া যায়। ১০.৭মেগাপিক্সেলের সেল্ফি ক্যামেরা রয়েছে হুয়াওয়ে পি৫০ পকেট ফোনটিতে।

ব্যাটারি ও চার্জিং

৪০০০মিলিএম্প এর ব্যাটারি ব্যবহার করা হয়েছে হুয়াওয়ে পি৫০ পকেট ফোনটিতে। ৪০ওয়াটের ফাস্ট চার্জার দেওয়া থাকবে ফোনটির বক্সে।

দাম ও রিলিজ

২০২১সালের ডিসেম্বর মাসের ২৩তারিখ চীনের বাজারে পি৫০ ডিভাইসটি ঘোষণা করে হুয়াওয়ে, যা ইতিমধ্যে চীনের বাজারে পাওয়া যাচ্ছে। মনে করা হয়েছিলো হুয়াওয়ে পি৫০ পকেট ফোনটিকে গ্লোবালি মুক্তি দেওয়া হবেনা। তবে হুয়াওয়ে পি৫০ প্রো এর সাথে এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও আমেরিকার বিভিন্ন দেশে ইতিমধ্যে লঞ্চ করা হয়েছে হুয়াওয়ে পি৫০ পকেট।

👉 অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপ মেমোরি কার্ডে নেয়ার পদ্ধতি

হুয়াওয়ে পি৫০ পকেট ডিভাইসটির ইন্টারন্যাশনাল প্রাইসিং পাওয়া গিয়েছে। দুইটি ভ্যারিয়েন্টে পাওয়া যাবে হুয়াওয়ে এর ফোল্ডেবল ফোনটি। পি৫০ পকেট এর সাধারণ ভ্যারিয়েন্ট পাওয়া যাবে ১,২৯৯ইউরো বা ১,৪৫০ মার্কিন ডলার দামে। অন্যদিকে হুয়াওয়ে পি৫০ পকেট প্রিমিয়াম এডিশন এর দাম ১,৫৯৯ইউরো বা ১,৮০০ডলার।

রেগুলার এডিশনটি পাওয়া যাবে সাদা ফিনিশে, যাতে ৮জিবি র‍্যাম ও ২৫৬জিবি স্টোরেজ রয়েছে। অন্যদিকে প্রিমিয়াম এডিশন এর হুয়াওয়ে পি৫০ পকেট ফোনটিতে রয়েছে গোল্ডেন ফিনিশ, যা ডিজাইনার আইরিস ভ্যান হারপেন এর সাথে কোলাবোরেশান এর ফল। এই স্পেশাল এডিশন ফোল্ডেবলটিতে রয়েছে ১২জিবি র‍্যাম ও ৫১২জিবি স্টোরেজ।

Huawei P50 Pocket + Huawei P50 Pro
হুয়াওয়ে পি৫০ পকেট ও পি৫০ প্রো (ডানদিকে)

ফোল্ডেবল ফোন পি৫০ পকেট এর পাশাপাশি স্ট্যান্ডার্ড পি৫০ প্রো ফোনটিও ঘোষণা করে হুয়াওয়ে। হাজার ডলারের এই ফোনে রয়েছে ৫০মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরার পাশাপাশি ৬৪মেগাপিক্সেল পেরিস্কোপ টেলিফটো ক্যামেরা। স্থানভেদে ফোনটিতে কিরিন ৯০০০ বা স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর এর দেখা মিলবে। তবে এখানেও থাকছেনা গুগল প্লে সার্ভিস।

👉 স্মার্টফোনের জন্য আসছে হুয়াওয়ের হারমোনি ওএস 

একনজরে হুয়াওয়ে পি৫০ পকেট এর স্পেসিফিকেশন

  • মেইন ডিসপ্লেঃ
    • ৬.৯ইঞ্চি ওলেড
    • ১২০হার্জ রিফ্রেশ রেট
  • কভার ডিসপ্লেঃ ১.০৪ইঞ্চি
  • প্রসেসরঃ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ (৪জি)
  • ব্যাক ক্যামেরাঃ
    • ৪০মেগাপিক্সেল মেইন ক্যামেরা
    • ১৩মেগাপিক্সেল আলট্রা-ওয়াইড ক্যামেরা
    • ৩২মেগাপিক্সেল “আলট্রা স্পেকট্রাম ক্যামেরা”
  • ফ্রন্ট ক্যামেরাঃ ১০.৭মেগাপিক্সেল
  • র‍্যামঃ ৮জিবি / ১২জিবি
  • স্টোরেজঃ ২৫৬জিবি / ৫১২জিবি
  • ব্যাটারিঃ ৪০০০মিলিএম্প
  • চার্জিংঃ ৪০ওয়াট

একদিকে স্যামসাং তাদের একই ক্যাটাগরির ফোল্ডেবল যেখানে এক হাজার ডলার প্রাইস মার্কে নামিয়ে এনেছে, সেখানে গুগল প্লে সার্ভিস ব্যাতীত হুয়াওয়ে পি৫০ পকেট ডিভাইসটি আসলে কতটুকু সফলতা অর্জন করতে পারে তা নিয়ে সন্দেহ প্রকাশ করছেন অনেক বিশেষজ্ঞগণ।

👉 রিদ্মিক কিবোর্ড ব্যবহার করে বাংলা লেখার নিয়ম

আপনার কাছে কেমন লেগেছে হুয়াওয়ে পি৫০ পকেট ফোল্ডেবল ফোনটি? আমাদের জানান কমেন্ট সেকশনে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 6,958 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.