স্মার্টফোনের জন্য আসছে হুয়াওয়ের হারমোনি ওএস 

স্মার্টফোনের জন্য আসছে হুয়াওয়ের হারমোনি ওএস 

হারমোনি ওএস অপারেটিং সিস্টেম এর দ্বিতীয় সংস্করণ প্রকাশ করেছে হুয়াওয়ে। স্মার্টফোনে হারমোনি ওএস নিয়ে আসার ব্যাপারে অফিসিয়াল ঘোষণা দিয়েছে এই চীনা জায়ান্ট। হুয়াওয়ের কনজ্যুমার বিজনেস সিইও, রিচার্ড ইউ, সেপ্টেম্বরের ১০ তারিখ এই ব্যাপারটি চায়নার সেনজেন এ হুয়াওয়ে ডেভলপার কনফারেন্সে ঘোষণা করেন।

গতকাল হারমোনি ওএস ২.০ এসডিকে এর বেটা ভার্সন ডেভলপারদের জন্য উন্মুক্ত করা হয়েছে। তবে আপাতত স্মার্টওয়াচ, কার হেড ইউনিট ও টিভির জন্য ডেভলপাররা এই সুযোগ পাবেন। স্মার্টফোনের জন্য এসডিকে এই বছরের ডিসেম্বরে আসতে চলেছে। পাশাপাশি রিচার্ড ইউ ইংগিত দিয়েছেন যে আগামী বছর আসতে চলেছে হারমোনি ওএস চালিত স্মার্টফোন।

এছাড়াও হারমোনি ওএস এর একটি ওপেন সোর্স প্রজেক্ট শুরু করেছে হুয়াওয়ে, যার মাধ্যমে ডেভলপারগণ এই অপারেটিং সিস্টেম এর ওপেন সোর্স ভার্সন ব্যবহার করে নিজেদের সংস্করণ তৈরী করতে পারবেন।

তবে বর্তমানে এই প্রজেক্টটি সর্বোচ্চ ১২৮ এমবি র‍্যাম সাপোর্ট করবে, যা পরের বছরের এপ্রিলে ৪জিবিতে উন্নীত করা হবে। এছাড়াও একই বছরের অক্টোবর নাগাদ র‍্যাম এর সম্পূর্ণ লিমিটেশন তুলে দেয়া হবে

বোনাসঃ হুয়াওয়ে স্মার্টফোনের ভবিষ্যৎ কী?

হারমোনি ওএস প্রজেক্ট হুয়াওয়ে এর জন্য অবশ্যই একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এটি আমেরিকান কোম্পানিগুলোর সাথে হুয়াওয়ের ব্যবসা নিয়ে নিষেধাজ্ঞা এর প্রতিবাদ স্বরুপ আরো জোরদারভাবে কাজ করবে। গুগল নির্ভর স্মার্টফোন ব্যবস্থা থেকে সরে আসতে অনেকটাই সহযোগিতা করবে হুয়াওয়ে এর এই পদক্ষেপ।

চীনে হুয়াওয়ে এর বিশাল সংখ্যক ব্যবহারকারী থাকায়, হারমোনিওএস কে প্রোমোট করতে বেশ সুবিধা হবে হুয়াওয়ে এর। হারমোনিওএস বাজারে গুগল এন্ড্রয়েড এর প্রাধান্যকে কমিয়ে দিতে পারবে বলে আশাবাদী অনেকেই।

পাশাপাশি চীনা স্মার্টফোন কোম্পানিগুলোও যদি হারমোনি ওএস ব্যবহার করা শুরু করে, তবে আমেরিকা-চীন বাণিজ্য যুদ্ধ নিয়ে টনক নড়তে বেশি সময় লাগবেনা সংশ্লিষ্টদের।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,698 other subscribers

Comments