ফেসবুক কাজ করছেনা? সম্ভাব্য কারণ ও সমাধানগুলো জেনে নিন!

মাঝেমধ্যে হঠাৎ করেই ফেসবুক কাজ করেনা – এমন কমবেশি সবার সাথে ঘটে থাকে। বিভিন্ন কারণে ফেসবুক ঠিকমত কাজ না করতে পারে। এই পোস্টে আমরা জানবো কি কারণে ফেসবুক ঠিকমত কাজ না করতে পারে ও এমন অবস্থায় করণীয় সম্পর্কে বিস্তারিত। উল্লেখ্য যে নিম্নে উল্লেখিত সমাধানসমূহ ধাপে ধাপে অনুসরণ করাই শ্রেয়। একটি সমাধান কাজ না করলে তবেই এর পরেরটি চেষ্টা করুন।

ফেসবুক ডাউন নয়তো?

ফেসবুক কাজ করছেনা? প্রথমেই চেক করুন শুধুমাত্র আপনার ফেসবুক কাজ করছেনা, নাকি পুরো বিশ্বেই ফেসবুক ডাউন রয়েছে। ফেসবুক কাজ না করলে সেক্ষেত্রে সমাধানের ক্ষেত্রে প্রথমে এই পথ অনুসরণ করাই শ্রেয়।

ফেসবুক ডাউন কিনা বা ফেসবুকে কোনো সমস্যা হয়েছে কিনা, তা জানা যাবে বিভিন্ন অনলাইন সার্ভিস ব্যবহার করে। এসব সার্ভিস মূলত ফেসবুকসহ বিভিন্ন ওয়েবসাইটের রিয়েল-টাইম স্ট্যাটাস, সমস্যা, ইত্যাদি ডাটা মনিটর করে। এমন যেকোনো একটি সাইটে প্রবেশ করে ফেসবুক এর এড্রেস, “Facebook.com” এন্টার করলে ফেসবুক সম্পর্কে লেটেস্ট রিপোর্ট পেয়ে যাবেন।

ফেসবুক ডাউন কিনা তা জানতে ডাউনডিটেকটর একটি জনপ্রিয় সার্ভিস। তবে ফেসবুক এর স্ট্যাটাস সহজে বোঝা যায় “Isitdownorjustme” ওয়েবসাইটটি ব্যবহার করে। “Isitdownorjustme” ওয়েবসাইটে প্রবেশ করে ফেসবুক এর লিংক প্রদান করলে ফেসবুক ডাউন কিনা তা জানতে পারবেন।

এছাড়াও ফেসবুক ডাউন হলে সবার আগে জানা যায় টুইটারে। ফেসবুক, ইন্সটাগ্রাম বা হোয়াটসঅ্যাপ এর মত ফেসবুক চালিত সার্ভিসসমূহ ডাউন হয়ে গেলে সবাই টুইটারে ছুটে যায় সে সম্পর্কে টুইট করতে। অর্থাৎ ফেসবুক ডাউন হলে তা খুব সহজে টুইটারের মাধ্যমেও জানা যাবে।

অ্যাপ ও ডিভাইস রিস্টার্ট

ফেসবুক ডাউন নয়, কিন্তু শুধুমাত্র আপনার ডিভাইসেই কাজ করছেনা? সেক্ষেত্রে প্রথমে ফেসবুক অ্যাপ বা যে ব্রাউজারে ফেসবুক ব্যবহার করছেন, সেটি সম্পূর্ণরুপে ক্লোজ করে দিয়ে আবার চালু করুন। এবার পুনরায় চেষ্টা করে দেখুন ফেসবুক ঠিকমত কাজ করছে কিনা।

👉 ফেসবুক একাউন্ট খোলার নিয়ম

অ্যাপ ক্লোজ করে পুনরায় চালু করে অর্থাৎ রিস্টার্ট করেও যদিও ফেসবুক ঠিকমত কাজ না করে সেক্ষেত্রে আপনার মোবাইল বা কম্পিউটার রিস্টার্ট করে দেখতে পারেন। কম্পিউটার বা মোবাইলের ইন্টারনেটে সংযুক্ত অ্যাপসমূহে কোনো সমস্যা হলে বেশিরভাগ ক্ষেত্রে ডিভাইস রিস্টার্ট করলে সে সমস্যা আপনাআপনি ঠিক হতে দেখা যায়।

👉 ফেসবুক হ্যাক এড়াতে এর মাধ্যমগুলো সম্পর্কে সজাগ থাকুন

ইন্টারনেট কানেকশন চেক

ফেসবুক প্রায় সকল নেটওয়ার্কে ভালোভাবে ব্যবহার করা যায়। তবুও মাঝেমধ্যে খারাপ নেটওয়ার্ক কানেকশনের কারণে ফেসবুক ব্যবহারে সমস্যা দেখা দেয়। এমন অবস্থা থেকে পরিত্রাণ পেতে আপনার মোবাইল ইন্টারনেট সেটিংস চেক করুন।

ওয়াই-ফাই এর মাধ্যমে ইন্টারনেটে কানেকটেড থাকলে রাউটার বা মডেম রিস্টার্ট করে দেখতে পারেন। ফেসবুক ছাড়া অন্যান্য ওয়েবসাইট বা অ্যাপ ব্যবহার করে দেখতে পারেন যে আসলে আপনার ইন্টারনেটের সমস্যা নাকি ফেসবুক ওয়েবসাইট এর।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ফেসবুক অ্যাপ বা ব্রাউজার আপডেট

মাঝেমধ্যে ফেসবুক অ্যাপ বা যে ব্রাউজারের মাধ্যমে ফেসবুক ব্যবহার করবেন তা ঠিকমত কাজ না করার কারণে ফেসবুক ব্যবহারে সমস্যা দেখা দিতে পারে। এমন সমস্যার কারণে ফেসবুক কাজ না করলে সমাধান খুব সহজ। মোবাইলের ক্ষেত্রে গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোর থেকে ফেসবুক অ্যাপ লেটেস্ট ভার্সনে আপডেট করা যাবে। আবার কম্পিউটার ব্রাউজারের ক্ষেত্রে ব্রাউজারের সেটিংস থেকে ব্রাউজার আপডেটেড আছে কিনা তা জানা যাবে।

ফেসবুক অ্যাপের পুরাতন ভার্সন কিংবা ব্রাউজারের আগের ভার্সনের কোড চলমান ফেসবুক কোডের সাথে সামঞ্জস্যপূর্ণ না হলে ফেসবুক ঠিকমত কাজ না করতে পারে। তাই এসব ক্ষেত্রে ফেসবুক অ্যাপ ও ওয়েব ব্রাউজার আপডেট করে ফেসবুক ব্যবহারের সমস্যা সমাধান করা যাবে।

👉 ফেসবুকের দরকারী ফিচারসমূহ যা সবার জানা উচিত

অন্য ডিভাইস থেকে চেষ্টা

ফেসবুক শুধু আপনার ডিভাইসে সমস্যা করছে কিনা তা নিশ্চিত করতে আপনার কাছে থাকা অন্য যেকোনো ডিভাইস থেকে ফেসবুকে ভিজিট করে দেখতে পারেন।

ধরুন আপনার মোবাইলের ফেসবুক অ্যাপে ফেসবুক চলছে না। সেক্ষেত্রে আপনার কম্পিউটার থেকে ফেসবুকে ভিজিট করার চেষ্টা করে দেখতে পারেন। আবার নিজের একাধিক ডিভাইস না থাকলে সেক্ষেত্রে পরিবার বা বন্ধুর ডিভাইসে ফেসবুক কাজ করছে তা জেনে নিতে পারেন।

👉 ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম ও এর সুবিধা জানুন

ডাটা ইউসেজ অ্যাকসেস

অনেক সময় অ্যাপের সেটিংস থেকে ডাটা অ্যাকসেস জেনে বা না জেনে ব্লক করে দেওয়ার কারণে ফেসবুক ঠিকমত কাজ করেনা। ডাটা ইউসেজ অ্যাকসেস ব্লক হলে ফেসবুক কোনোমতেই ব্যবহার সম্ভব নয়। আবার অনেক সময় ডাটা লিমিট করা থাকার কারণেও ফেসবুক ব্যবহারে সমস্যা হয়।

👉 সকল মোবাইলের ইন্টারনেট অফার দেখুন

ডিভাইসের ডাটা লিমিট সেটিংস ঠিক করা যাবে ডিভাইসের সেটিংস থেকে ডাটা ইউসেজ (Data Usage) সেকশনে প্রবেশ করে। আবার ফেসবুক অ্যাপের ডাটা অ্যাকসেস চেক করতে প্রথমে ফেসবুক অ্যাপ এর App Info তে প্রবেশ করুন ও Restrict Data Usage এ ট্যাপ করুন। সকল অপশন সিলেক্ট করা আছে কিনা তা চেক করুন। যদি ডাটা লিমিট/রেস্ট্রিক্ট করা থাকে তাহলে তা মুক্ত করে দিন।

ফ্রি আপ স্টোরেজ

অনেক সময় ফোনের স্টোরেজ যথেষ্ট পরিমাণে খালি না থাকার কারণে ফেসবুক এর সার্ভিসসমূহ ঠিকমত কাজ করেনা। ফলস্বরূপ ফেসবুক অ্যাপ বা মেসেঞ্জার ব্যবহারে সমস্যা দেখা দেয়। এমন অবস্থায় ফোন থেকে অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলে স্টোরেজ খালি করে সমস্যার সমাধান করা যায়। এছাড়াও আপনার ফোনে স্টোরেজ খালি করা না গেলে ফেসবুক লাইট অ্যাপ ব্যবহার করতে পারেন। অ্যান্ড্রয়েড ও আইফোন, উভয় প্ল্যাটফর্মে ফোনের স্টোরেজ খালি করার গাইড বাংলাটেক এ পোস্ট করা আছে।

👉 অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ খালি করার উপায়

👉 আইফোন এর স্টোরেজ খালি করার উপায়

ক্যাশ ও কুকিজ ক্লিয়ার

ফেসবুক কাজ না করার পেছনে মূল সমস্যা হতে পারে ফেসবুক অ্যাপ এর ক্যাশ বা ব্রাউজারের কুকিজ। ব্রাউজার বা অ্যাপের ক্যাশ / ডাটা বা কুকিজ ক্লিয়ার করে ফেসবুক না চললে তা ঠিক হয়ে যেতে পারে। অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে ফেসবুক বা মেসেঞ্জার অ্যাপ সেটিংসে প্রবেশ করে ক্যাশ / ডাটা (Cache / Data) ক্লিয়ার করা যাবে। তবে জেনে রাখা ভাল, আপনি যদি ব্রাউজারের ক্যাশ ও কুকি ক্লিয়ার করেন তাহলে আপনার ঐ ব্রাউজারে ফেসবুক লগিন করার সময় ফেসবুক টু-স্টেপ ভেরিফিকেশন কোড নতুন করে প্রবেশ করাতে হবে। (যদি ফিচারটি আপনি চালু করে থাকেন)।

ফেসবুক কাজ করছেনা? সম্ভাব্য কারণ ও সমাধানগুলো জেনে নিন!

পুনরায় ইন্সটল

উপরে উল্লিখিত সকল উপায় অনুসরণ করেও ফেসবুক অ্যাপের মাধ্যমে আপনার ফোনে কোনোমতেই ফেসবুক কাজ করছেনা? সেক্ষেত্রে ফেসবুক অ্যাপ আনইন্সটল করে পুনরায় ইন্সটল করে দেখতে পারেন। উপরে উল্লিখিত কোনো উপায়েই যদি ফেসবুক সমস্যার সমাধান না হয় তবে ফেসবুক অ্যাপ আনইন্সটল করে আবার ইন্সটল করে দেখতে পারেন, এতে কোনো সমস্যা থাকলে উক্ত সমস্যার সমাধান হয়ে যেতে পারে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 6,958 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.