ইন্সটাগ্রাম থেকে টাকা আয়ের সাবস্ক্রিপশন ফিচার চালু (পরীক্ষামূলক)

ক্রিয়েটরগণ, অর্থাৎ যারা বিভিন্ন ভিডিও ও কনটেন্ট তৈরি করেন তারা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মসমূহের অন্যতম চালিকাশক্তি। ফেসবুক, ইউটিউব, ইন্সটাগ্রাম এর মত জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে প্রতিদিন অসাধারণ কনটেন্ট উপহার দিচ্ছেন ক্রিয়েটরগণ।

ক্রিয়েটররা যাতে তাদের কাজের ধারা অব্যহত রাখতে পারে তা নিশ্চিত করতে সম্প্রতি বেশ জোরদার পদক্ষেপ গ্রহণ করছে ফেসবুক ও ইনস্টাগ্রাম এর প্যারেন্ট কোম্পানি, মেটা

পূর্বে এডভার্টাইজিং এর মাধ্যমে ক্রিয়েটরদের ফেসবুক থেকে আয়ের পথ খুলে দেওয়া হয়। ২০২০সালে ফেসবুক এর জন্য সাবস্ক্রিপশন ফিচার যুক্ত করা হয়, যাতে কমিনিউটির সাপোর্টের মাধ্যমে ক্রিয়েটরগণ এগিয়ে যেতে পারেন। অবশেষে পেইড সাবস্ক্রিপশন ফিচার পরীক্ষা করা হচ্ছে ইন্সটাগ্রামে।

ইন্সটাগ্রাম এর পেইড সাবস্ক্রিপশন ফিচার ব্যবহার করে ফলোয়ারদের সাথে আরো গভীর সম্পর্ক তৈরী হবে ক্রিয়েটরদের, এই আশাবাদ ইন্সটাগ্রাম কতৃপক্ষের। পেইড সাবস্ক্রিপশন ফিচারে সাবস্ক্রাইবারদের এক্সক্লুসিভ কনটেন্ট ও সুবিধা প্রদান করবেন ক্রিয়েটরগণ, যা থেকে অডিয়েন্স ও ক্রিয়েটর, উভয়ই লাভবান হবেন।

আপাতত কিছু হাতে গোনা ক্রিয়েটরদের নিয়ে এই পেইড সাবস্ক্রিপশন ফিচার পরীক্ষা করছে ইন্সটাগ্রাম। ক্রিয়েটরগণ একটি মাসিক ফি এর মাধ্যমে ফ্যানদের এক্সক্লুসিভ কনটেন্ট ও সুবিধা প্রদান করবেন।

সেক্ষেত্রে ক্রিয়েটরের ইন্সটাগ্রাম প্রোফাইলে “Subscribe” বাটন দেখতে পাবে ফ্যানরা। এটি অনেকটা ইউটিউব চ্যানেলে “Join” বাটনের মত কাজ করবে, যা চ্যানেলের মেম্বার হতে সাহায্য করে।

অনেক তো হলো ইন্সটাগ্রাম পেইড সাবস্ক্রিপশন এর কথা। এবার জানি চলুন সাবস্ক্রাইব করলে কি ধরনের সুবিধা প্রদান করতে পারবেন ক্রিয়েটরগণঃ

👉 ইনস্টাগ্রাম থেকে আয় করার উপায়

  • সাবস্ক্রাইবার লাইভঃ শুধুমাত্র সাবস্ক্রাইবারদের জন্য এক্সক্লুসিভ লাইভ ভিডিও ব্রডকাস্ট করতে পারবেন ক্রিয়েটরগণ। এতে সেরা ফ্যানদের সাথে অসাধারণ মুহুর্ত কাটানো সম্ভব হবে
  • সাবস্ক্রাইবার স্টোরিঃ শুধুমাত্র সাবস্ক্রাইবারগণ দেখতে পাবেন এমন স্টোরি পোস্ট করতে পারবেন ক্রিয়েটরগণ। এতে এক্সক্লুসিভ কনটেন্ট শেয়ার করার পাশাপাশি বেশি এনগেজড ফলোয়ারদের সাথে ইন্টারেক্ট করতে পারবেন ক্রিয়েটরগণ
  • সাবস্ক্রাইবার ব্যাজঃ সাবস্ক্রাইবারদের কমেন্ট ও মেসেজের পাশে সাবস্ক্রাইবার ব্যাজ দেখতে পাবেন ক্রিয়েটরগণ, যাতে খুব সহজে সাবস্ক্রাইবারদের চেনা যাবে

বর্তমান শুধুমাত্র যুক্তরাষ্ট্রের কিছু নির্দিষ্ট ক্রিয়েটরকে নিয়ে ইন্সটাগ্রাম পেইড সাবস্ক্রিপশন এর পরীক্ষা চালানো হচ্ছে। তবে পরবর্তী কয়েক মাসের মধ্যে আরো নতুন নতুন অঞ্চলে সাবস্ক্রিপশন ফিচারটি ইন্সটাগ্রামে যুক্ত হবে জানানো হয়েছে।

👉 সোশ্যাল মিডিয়া থেকে টাকা আয়ের উপায়

ক্রিয়েটর বানি মাইকেল জানান, “ইন্সটাগ্রামে সাবস্ক্রিপশন ফিচার এর মাধ্যমে ফ্যান ও ফলোয়ারদের সাথে গভীর সম্পর্ক স্থাপন করতে পারবো। এর মাধ্যমে কাজকে দীর্ঘমেয়াদী করার পাশাপাশি কানেকশনগুলোকে আরো ভালোভাবে গুরুত্ব প্রদান করা যাবে।”

ফেসবুক সাবস্ক্রিপশন এর মাধ্যমে অর্জিত অর্থের ক্ষেত্রে ২০২৩সাল পর্যন্ত কোনো ধরনের ফি গ্রহণ করবেনা বলে জানায় মেটা। একইভাবে ইন্সটাগ্রাম এর সাবস্ক্রিপশন এর ক্ষেত্রেও ক্রিয়েটরদের কাছ থেকে কোনো ধরনের ফি নিবেনা ইন্সটাগ্রাম।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ইন্সটাগ্রাম জানায় যে ক্রিয়েটরগণ যাতে তাদের অডিয়েন্সের সাথে আরো গভীরভাবে যুক্ত হওয়ার পাশাপাশি তাদের ব্যবসার উপর যথাযথ নিয়ন্ত্রণ রাখতে পারে তাই এমন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

Instagram Subscriptions

অডিয়েন্সের সাথে ক্রিয়েটরগণ যাতে সরাসরি কানেক্ট হতে পারে, এমন সব টুলস তৈরীতে অধিক ফোকাস প্রদান করা হবে বলে জানায় ইন্সটাগ্রাম কতৃপক্ষ।

👉 ফেসবুক থেকে আয় করার উপায়

সাবস্ক্রিপশন ফিচারটি নিয়ে পরীক্ষা চালাতে ১০জন ক্রিয়েটরকে সিলেক্ট করা হয়েছে। এই ১০জন ক্রিয়েটরদের মধ্যে রয়েছেন বাসকেটবল প্লেয়ার সেডোনা প্রিন্স, ওলিম্পিয়ান জর্ডার চার্লস ও এস্ট্রোলজার এলিজা কেলি। ফ্যানরা সাবস্ক্রাইবার-অনলি কনটেন্ট, যেমনঃ লাইভ, স্টোরি, ইত্যাদির জন্য একটি নির্দিষ্ট ফি প্রদান করবেন।

সাবস্ক্রাইবারদের ইউজারনেম এর পাশে একটি পারপল ব্যাজ প্রদর্শিত হবে, যার মাধ্যমে ক্রিয়েটরগণ সহজে সেরা ফ্যানদের চিন্হিত করতে পারবেন। মাসিক সাবস্ক্রিপশন ফি ০.৯৯ডলার থেকে শুরু করে ৯৯.৯৯ডলার পর্যন্ত সেট করতে পারবেন ক্রিয়েটরগণ।

এসব টুলস ক্রিয়েটদের হাতে তুলে দিতে পেরে ও তাদের ক্রিয়েটিভ কাজের মাধ্যমে আয়ের পথ তৈরী করে দিতে পেরে সত্যিই ভালো লাগছে, জানান মেটা এর সিইও, মার্ক জাকারবার্গ। সম্প্রতি একটি ফেসবুক পোস্টে ইন্সটাগ্রাম ও ফেসবুক সাবস্ক্রিপশন ফিচার নিয়ে তার এই মতামত জানান মার্ক।

👉 ইনস্টাগ্রাম একাউন্ট খোলার ও ব্যবহার করার নিয়ম

ইন্সটাগ্রাম এর হেড, এডাম মিসেরি এক ভিডিও বার্তার মাধ্যমে জানান যে ইনফ্লুয়েন্সার ও ক্রিয়েটরদের জন্য নির্দিষ্ট আয়ের সেরা একটি পথ হতে যাচ্ছে সাবস্ক্রিপশনস। ইতিমধ্যে ইন্সটাগ্রাম এর “Close Friends” ফিচারটি ব্যবহার করে নির্দিষ্ট ফি এর বিনিময়ে অনেকেই ফ্যানদের এক্সক্লুসিভ স্টোরি এর সুযোগ করে দিচ্ছেন। সেই বিষয়টিকে গুরুত্ব দিয়ে সাবস্ক্রিপশন ফিচার চালু করেছে ইন্সটাগ্রাম।

তবে ইন্সটাগ্রাম একা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম না যেখানে সাবস্ক্রিপশন ভিত্তিক এক্সক্লুসিভ কনটেন্ট অ্যাকসেস এর ব্যবস্থা রয়েছে। ইতিমধ্যে টুইটারে যুক্ত হয়েছে “Super Follows” নামে একটি অপশন যা মূলত ইন্সটাগ্রাম সাবক্রিপশনের মতোই কাজ করে। এছাড়াও প্যাট্রিওন ও সাবস্ট্যাক শুধুমাত্র সাবস্ক্রিপশন ভিত্তিক কমিউনিউটি প্ল্যাটফর্ম তো রয়েছেই।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 6,958 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.