মুক্তি পেলো ওয়ানপ্লাস ১০ প্রো

২০২২ সাল একটি অদ্ভুত সাল হতে যাচ্ছে ওয়ানপ্লাস এর জন্য। অপো এর সাথে একত্রিত হতে যাচ্ছে ব্র‍্যান্ডটি। এরই মধ্যে তাদের এই বছরের ফ্ল্যাগশিপ স্মার্টফোন, ওয়ানপ্লাস ১০ প্রো চীনে ঘোষণা করা হলো। অপো ও ওয়ানপ্লাস মার্জ করার পর এটিই ওয়ানপ্লাস এর প্রথম প্রোডাক্ট লঞ্চ। 

চলুন জেনে নেওয়া যাক চীনে সদ্য মুক্তি পাওয়া ওয়ানপ্লাস ১০ প্রো ফোনটি সম্পর্কে বিস্তারিত।

ডিজাইন ও ডিসপ্লে

ওয়ানপ্লাস ১০ প্রো এর ব্যাক ডিজাইন কিছুটা পরিবর্তন হলেও ফ্রন্ট প্যানেল দেখতে প্রায় ওয়ানপ্লাস ৯ প্রো এর মতই। নতুন ক্যামেরা মডিউলের কারণে ওয়ানপ্লাস ১০ প্রো ফোনটির ব্যাক প্যানেল বেশ ইউনিক দেখায়।

ডিসপ্লে সেকশনে দেখা মিলবে টপ-টিয়ার স্পেসিফিকেশনের। ৬.৭ইঞ্চির অ্যামোলেড প্যানেল রয়েছে ওয়ানপ্লাস ১০ প্রো তে, যার রেজ্যুলেশন কোয়াড এইচডি প্লাস বা ১৪৪০পি। এছাড়াও ১২০হার্জ রিফ্রেশ রেট রয়েছে ওয়ানপ্লাস ১০ প্রো এর ডিসপ্লেতে।

মুক্তি পেলো ওয়ানপ্লাস ১০ প্রো

পারফরম্যান্স

ওয়ানপ্লাস ১০ প্রো ফোনটিতে রয়েছে কোয়ালকম এর লেটেস্ট ও গ্রেটেস্ট প্রসেসর, স্ন্যাপড্রসগন ৮ জেন ১। অ্যান্ড্রয়েড ফোনের জন্য ২০২২সালের ফ্ল্যাগশিপ প্রসেসর এটি। এখনো স্যামসাং বা শাওমি এই চিপসেট ব্যবহার করে কোনো ফোন বাজারে আনেনি, তবে বছরজুড়ে বিভিন্ন অ্যান্ড্রয়েড ফ্ল্যাগশিপ স্মার্টফোনে এই চিপসেটের ব্যবহার দেখা যাবে। অর্থাৎ ২০২২সাল জুড়ে পারফরম্যান্স বিচারে ওয়ানপ্লাস ১০ প্রো তে ব্যবহৃত চিপসেট অ্যান্ড্রয়েড দুনিয়ায় সেরাদের কাতারে থাকবে।

এই ধরনের শক্তিশালী প্রসেসর ও ১২জিবি এলপিডিডিআর৫ র‍্যাম এর সাথে যখন ২৫৬জিবি ইউএফএস ৩.১ স্টোরেজ যুক্ত হয়, তখন কি পরিমাণ পারফরম্যান্স পাওয়া যাবে তা কল্পনা করাই অসম্ভব। মাল্টিটাস্কিং হোক বা হেভি গেমিং, স্ন্যাপড্রাগন ৮ জেন ১ এর বদৌলতে ওয়ানপ্লাস ১০ প্রো ফোনটিতে অসাধারণ পারফরম্যান্স চোখে পড়বে।

ক্যামেরা

গতবছর হ্যাসেলব্লেড এর সাথে কোলাবোরেশান এর মাধ্যমে ওয়ানপ্লাস ৯ সিরিজের ক্যামেরা ডিপার্টমেন্টে অসাধারণ উন্নতি দেখায় ওয়ানপ্লাস। আবার ঐ সিরিজে ব্যবহৃত মনোক্রোম সেন্সর বেশ কিছু কন্ট্রোভার্সিও সৃষ্টি করেছে। এই বছর ক্যামেরা সেকশনে সাধারণ কিন্তু কার্যকরী পরিবর্তন এনেছে ওয়ানপ্লাস।

৪৮মেগাপিক্সেল ওয়াইড, ৫০মেগাপিক্সেল আলট্রাওয়াইড ও ৮মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরা থাকছে ওয়ানপ্লাস ১০ প্রো ফোনটিতে। ওয়ানপ্লাস ৯ প্রো ও ওয়ানপ্লাস ১০ প্রো এর ক্যামেরা স্পেসিফিকেশন প্রায় একই। তবে নতুন চিপসেট এর কল্যাণে অধিক প্রসেসিং পাওয়ারকে সাথে নিয়ে বেটার আউটপুট দিবে ওয়ানপ্লাস ১০ প্রো।

আলাদা করে ওয়ানপ্লাস ১০ প্রো এর ১৫০ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সমৃদ্ধ আলট্রাওয়াইড ক্যামেরার কথা না বললেই নয়। এই ক্যামেরাটি এতোটাই ওয়াইড যে, এটিকে প্রায় ফিশ আই লেন্সের সমকক্ষ বলা চলে। তবে ডিফল্ট সেটিংসে ১১০ডিগ্রি ফিল্ড-অফ-ভিউতে ছবি তোলে ফোনটি। ১৫০ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ এর আলট্রাওয়াইড ছবি তোলার সেটিংস ক্যামেরা সেকশনে পাওয়া যাবে।

১০-বিট কালার ক্যাপচার ও ১২-বিট র (RAW) ক্যাপচার প্রযুক্তি থাকছে সবকয়টি লেন্সে। অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশনের কল্যাণে ওয়ানপ্লাস ১০ প্রো ফোনটিতে স্মুথলি ভিডিও রেকর্ড করা যাবে। ওয়ানপ্লাস ১০ প্রো ফোনটির ফ্রন্টে রয়েছে ৩২মেগাপিক্সেলের সেল্ফি ক্যামেরা।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

সফটওয়্যার

ওয়ানপ্লাস সম্পর্কে বর্তমানে সবচেয়ে আলোচিত-সমালোচিত বিষয় হলো এর সফটওয়্যার। ওয়ানপ্লাস এর অক্সিজেন ওএস সবার প্রিয় হলেও অপো এর কালার ওএস এর সাথে মার্জ করার পর বেশ পরিবর্তন এসেছে অক্সিজেন ওএস এ। অক্সিজেন ওএস অনেকটা কালার ওএস এর ন্যায় পরিণত হতে দেখা গিয়েছে।

বিশ্বব্যাপী ওয়ানপ্লাস ১০ প্রো ফোনটিতে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক অক্সিজেন ওএস এর দেখা মিলবে। তবে চীনে কালার ওএস ১০ দ্বারা চলবে ওয়ানপ্লাস ১০ প্রো ফোনটি।

অপো এর কালার ওএস ও ওয়ানপ্লাস এর অক্সিজেন ওএস এর মার্জ বা এক হয়ে যাওয়ার ফলে অধিক দ্রুত আপডেট পাওয়া যাবে বলে প্রতিশ্রুতি প্রদান করেছে ওয়ানপ্লাস। ওয়ানপ্লাস এর এমন প্রতিশ্রতির পরও তেমন একটা খুশি নন ওয়ানপ্লাস ফ্যানরা।

ওয়ানপ্লাস ১০ প্রো এর জন্য তিন বছর অ্যান্ড্রয়েড আপডেট ও চার বছর সিকিউরিটি আপডেট প্রদানের কথা জানিয়েছে ওয়ানপ্লাস। এর মানে হলো অ্যান্ড্রয়েড ১৫ পর্যন্ত আপডেট পেতে যাচ্ছে ওয়ানপ্লাস ১০ প্রো। 

👉 ওয়ানপ্লাস ফোনের দাম জানুন

ব্যাটারি ও চার্জিং

ব্যাটারি সেকশনে বেশ উন্নতি এসেছে ওয়ানপ্লাস ১০ প্রো ফোনটিতে। গত বছরের চেয়ে ১১% বড় ৫০০০মিলিএম্প এর ব্যাটারি রয়েছে ওয়ানপ্লাস ১০ প্রো ফোনটিতে। আবার ফোনটির স্ন্যাপড্রাগন ৮ জেন ১ চিপসেট ও এর ডিসপ্লে, উভয়ই পাওয়ার-এফিসিয়েন্ট হওয়ায় আগের চেয়ে অধিক ব্যাটারি ব্যাকাপ আশা করা যায় ওয়ানপ্লাস ১০ প্রো থেকে।

ব্যাটারি যেমন ই হোক না কেনো, চার্জিং সেকশনে ধামাকা রেখেছে ওয়ানপ্লাস। ৮০ওয়াট এর চার্জিং সাপোর্ট করবে ওয়ানপ্লাস ১০ প্রো। আবার ওয়ানপ্লাস ১০ প্রো এর বক্সেই দেওয়া থাকবে ৮০ওয়াট এর চার্জার।

ওয়্যারলেস চার্জিং এর দিক দিয়েও পিছিয়ে নেই ওয়ানপ্লাস ১০ প্রো। ৫০ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট রয়েছে ফোনটিতে। ওয়্যারড ও ওয়্যারলেস চার্জিং এর ক্ষেত্রে ফোনটিকে শূন্য থেকে ফুল চার্জ করতে যথাক্রমে ৩২মিনিট ও ৪৭মিনিট সময় লাগবে বলে জানিয়েছে ওয়ানপ্লাস।

👉 সিমের পিন কোড চালু এবং পরিবর্তন করার নিয়ম (ও এর সুবিধা)

দাম

চলতি বছরের জানুয়ারীর ১১ তারিখ শুধুমাত্র চীনে ওয়ানপ্লাস ১০ প্রো ঘোষণা করে ওয়ানপ্লাস। ১৩ জানুয়ারী থেকেই চীনের বাজারে পাওয়া যাবে ওয়ানপ্লাস ১০ প্রো। তবে এখনো বিশ্বব্যাপী ওয়ানপ্লাস ১০ প্রো এর রিলিজ সম্পর্কে কিছুই জানানো হয়নি।

৮জিবি র‍্যাম ও ১২৮জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের চীনা দাম ৪,৬৯৯ইয়েন বা প্রায় ৭৩৭ডলার। ৪,৯৯৯ইয়েন বা ৭৮৫ডলার দাম পড়বে ৮জিবি র‍্যাম ও ২৫৬জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের। সর্বোচ্চ ১২জিবি র‍্যাম ও ২৫৬জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট পাওয়া যাবে ৫,২৯৯ইয়েন বা ৮৩২ডলার দামে। চীনের বাইরে উল্লেখিত দাম আনুমানিক। বাজারে আসার পর ফোনের দাম কমবেশি হতে পারে।

এক নজরে ওয়ানপ্লাস ১০ প্রো এর স্পেসিফিকেশন 

  • ডিসপ্লেঃ 
    • ৬.৭ইঞ্চি অ্যামোলেড
    • কোয়াড এইচডি+ (১৪৪০পি)
    • ১২০হার্জ রিফ্রেশ রেট
  • প্রসেসরঃ স্ন্যাপড্রাগন ৮ জেন ১
  • র‍্যামঃ  ৮জিবি / ১২জিবি
  • স্টোরেজঃ  ১২৮জিবি / ২৫৬জিবি (ইউএএফএস ৩.১)
  • মেইন ক্যামেরাঃ
    • ৪৮মেগাপিক্সেল ওয়াইড ক্যামেরা
    • ৫০মেগাপিক্সেল আলট্রাওয়াইড ক্যামেরা
    • ৮মেগাপিক্সেল টেলিফটো
  • ফ্রন্ট ক্যামেরাঃ ৩২মেগাপিক্সেল
  • ব্যাটারিঃ ৫০০০মিলিএম্প
  • চার্জিংঃ 
    • ৮০ওয়াট ওয়্যারড চার্জিং
    • ৮০ওয়াট ওয়্যারলেস চার্জিং

ইতিমধ্যে চীনে ওয়ানপ্লাস ১০ প্রো ফোনটি বাজারে চলে এলেও এখনো ওয়ানপ্লাস ১০ সম্পর্কে কোনো তথ্য জানায়নি। হয়ত ওয়ানপ্লাস ১০ ও ওয়ানপ্লাস ১০ প্রো ফোন দুইটি একইসাথে গ্লোবালি লঞ্চ করার প্ল্যান রয়েছে ওয়ানপ্লাস এর।

আপনার কাছে কেমন লেগেছে ওয়ানপ্লাস এর ২০২২সালের ফ্ল্যাগশিপ ফোন, ওয়ানপ্লাস ১০ প্রো? আমাদের জানান কমেন্ট সেকশনে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 6,274 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.