ফেসবুক মেসেঞ্জার থেকে মেসেজ মুছে ফেলার উপায়

ফেসবুক বা মেসেঞ্জারে বন্ধুবান্ধব কিংবা বিভিন্ন গ্রুপে অনেক চ্যাট করেন কিন্তু ভুল করে কোনো অনাকাঙ্ক্ষিত মেসেজ অন্যজনকে পাঠিয়ে দেননি এমন মানুষ পাওয়া দুষ্কর। আগে মেসেঞ্জারে চ্যাট করার সময় কাউকে ভুল করে কিছু সেন্ড করে দিলে সেটি আর ঠেকানো বা মুছে ফেলা যেত না।

মেসেঞ্জারের মধ্যে ডিলিট অপশন ব্যবহার করলে শুরুতে মেসেজটি শুধুমাত্র আপনার কাছ থেকে মুছে যেত। কিন্তু অপর প্রান্তের ব্যক্তি মেসেজটি ঠিকই দেখতে পেতেন। যার ফলে অনেকসময় বিভিন্ন ভুল বুঝাবুঝির সৃষ্টি হয়।

তবে সুখবর হলো, ফেসবুক মেসেঞ্জারের একটি ফিচারের মাধ্যমে আপনি চাইলেই কাউকে পাঠানো মেসেজ উভয় প্রান্ত থেকে মুছে দিতে পারবেন। অর্থাৎ যাকে আপনি মেসেজটি পাঠিয়েছিলেন তিনিও আর ফেসবুকে/মেসেঞ্জারে মেসেজটি দেখতে পাবেন না।

ফেসবুক মেসেঞ্জারের একজন প্রোডাক্ট ম্যানেজার তাদের অফিশিয়াল ব্লগ পোস্টে গত বছর এই ফিচারের বিস্তারিত জানিয়েছেন।

কিন্তু এখানে একটা কথা আছে।

মেসেঞ্জারের মেসেজ মুছে ফেলার সুবিধা পেয়ে আপনি কি আনন্দিত? তাহলে আপনার আরো একটা বিষয় জেনে রাখা দরকার। আপনি কোনো মেসেজ সেন্ড করার পর সর্বোচ্চ ১০ মিনিট পর্যন্ত সেটি মুছে ফেলার সুযোগ পাবেন। ১০ মিনিট পার হওয়ার পর আপনি শুধু নিজের ইনবক্স থেকেই মেসেজটি মুছতে পারবেন। প্রাপকের ইনবক্সে তা থেকেই যাবে।

এই ফিচারটি শুধু ব্যক্তিগত মেসেজের ক্ষেত্রেই নয়, বরং বিভিন্ন গ্ৰুপেও কাজ করবে।

কীভাবে ফেসবুক মেসেঞ্জারের মেসেজ ডিলিট করব?

মেসেঞ্জারে যে মেসেজটি আপনি মুছে ফেলতে চান তার উপর টাচ করে ধরে রেখে একটু অপেক্ষা করুন। সেখানে মেসেজটি রিমুভ করার অপশন পাবেন।

রিমুভ অপশন টাচ করুন।

তারপর ওই মেসেজটি রিমুভ করার জন্য দুটি অপশন পাবেন। একটি শুধু নিজের কাছ থেকে ডিলিট করার (রিমুভ ফর ইউ), আর অন্যটি হলো একই সাথে উভয় প্রান্ত থেকেই মুছে ফেলার (রিমুভ ফর এভরিওয়ান);

উভয় প্রান্ত থেকে মেসেজটি মুছে ফেলতে চাইলে “রিমুভ ফর এভরিওয়ান” অপশন বাছাই করুন।

এরপর একটি সতর্কতা মূলক বার্তা আসবে। সেখান থেকে “রিমুভ” বাটন টাচ করুন।

মেসেজটি রিমুভ হয়ে যাবে।

তবে রিমুভাল সংক্রান্ত একটি বার্তা সেই মেসেজের জায়গায় প্রদর্শিত হবে।

আইফোনের জন্যও স্টেপগুলো একই রকম। আরো জানতে নিচের ছবিটি বড় করে দেখুন।

জেনে রাখা ভালো

তবে এটা মনে রাখা উচিত যে, কোনো মেসেজ এভাবে উভয় প্রান্ত থেকে মুছে দিলে ঐ প্রান্তের ব্যক্তি সেই মেসেজটি আর দেখবে না ঠিকই, কিন্তু আপনি যে ঐ মেসেজটি মুছে ফেলেছেন সে সংক্রান্ত একটি বার্তা ঐ মুছে ফেলা মেসেজের স্থলে দেখাবে

ফিচারটি পেতে চাইলে মেসেঞ্জার এপ আপডেট করুন।

ফেসবুক ওয়েব ভার্সনেও এই সুবিধা পাওয়া যাচ্ছে

পিসিতে ফেসবুক মেসেজ ব্যবহারের সময় যেকোনো মেসেজ বা চ্যাট উইন্ডো ওপেন করে আপনার পাঠানো কোনো মেসেজের উপর মাউস ধরুন/ক্লিক করুন। তখন সেই নির্দিষ্ট মেসেজের পাশে তিনটি ডট চিহ্ন দেখতে পাবেন। সেই ডট চিহ্নে ক্লিক করলে রিমুভ অপশন পাবেন। তখন রিমুভ ক্লিক করে ‘রিমুভ ফর এভরিওয়ান’ সিলেক্ট করে মেসেজটি রিমুভ করুন।

আরও পড়ুনঃ হোয়াটসঅ্যাপে পাঠানো মেসেজ যেভাবে মুছে ফেলবেন চিরতরে!

আপনি কি মেসেঞ্জারের মেসেজ ডিলিট করার ফিচারটি ব্যবহার করেছেন? করে থাকলে কেমন লেগেছে তা আমাদের জানাতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,635 other subscribers

Comments