স্মার্টফোনের সাহায্যে ক্যানসার নির্ণয়?

ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক কৃত্রিম বুদ্ধিমত্তা বিশিষ্ট একটি নিউরাল নেটওয়ার্ককে এমনভাবে প্রশিক্ষণ দিয়েছেন যে সেটি ছবি দেখে ত্বকের ক্যানসার শনাক্ত করতে পারে। এই গবেষণার ফলাফল ন্যাচার জার্নালে প্রকাশিত হয়েছে এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির ব্লগেও এ সম্পর্কে একটি পোস্ট পাবলিশ করা হয়েছে

এই গবেষণায় গুগলের একটি ইমেজ রিকগনিশন অ্যালগোরিদম ব্যবহার করা হয়েছে। এই অ্যালগোরিদমের সাহায্যে প্রথমেই ঐ কৃত্রিম বুদ্ধিমত্তা বিশিষ্ট সিস্টেমে বিভিন্ন মানুষের ত্বকের ১,২৯,৪৫০টি ছবি বিশ্লেষণ করা হয়েছে যেগুলোর মধ্যে ২০০০ এর বেশি ধরনের স্কিন কন্ডিশন ছিল। ঐ নিউরাল নেটওয়ার্ক সেগুলো বিশ্লেষণ করে ক্ষতিকর ও ক্ষতিকর-নয় এমন স্কিন কন্ডিশন সম্পর্কে আশানুরূপ সঠিক ফলাফল দিতে পেরেছে।

এরপর গবেষক দল ২১ জন ত্বক বিশেষজ্ঞ চিকিৎসকের দ্বারাও এরকম কিছু ছবি বিশ্লেষণ করান। সফটওয়্যার ও মানব চিকিৎসক, উভয়ের ফলাফলই সমান এসেছে। স্ট্যানফোর্ডের ঐ গবেষক দল মনে করছেন এই কৃত্রিম বুদ্ধিমত্তার নিউরাল নেটওয়ার্ককে মোবাইল অ্যাপ আকারে তৈরি করা সম্ভব এবং এরপর মোবাইল ফোনের ক্যামেরার সাহায্যে ত্বকের ছবি তুলে স্কিন কন্ডিশন বিশ্লেষণ করে ত্বকের ক্যান্সার শনাক্ত করা যেতে পারে।

অবশ্য এখনই এটি মোবাইলে আসছেনা। কারণ এর আরও পর্যবেক্ষণ ও উন্নয়ন দরকার। এছাড়া এরকম একটি অ্যাপ জনসাধারণের জন্য উন্মুক্ত করার জন্য সরকারি অনুমতিও প্রয়োজন হবে। তবে কৃত্রিম বুদ্ধিমত্তা যে মানুষের ভবিষ্যতের জীবনযাত্রায় পরিবর্তন আনবে, সে কথা তো বলেই দেয়া যায়।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,106 other subscribers

Comments