এক ল্যাপটপে ৩টি মনিটর!

By -

অ্যামেরিকান গেমিং কম্পিউটার ও ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠান রেজার বিশ্বের প্রথম তিন স্ক্রিন বিশিষ্ট ল্যাপটপ প্রোটোটাইপ তৈরি করেছে। রেজার প্রজেক্ট ভ্যালেরি নামের এই চমকপ্রদ ল্যাপটপে স্লাইডিং ও ফোল্ডিং করে তিনটি ১৭.৩ ইঞ্চি ফোরকে ডিসপ্লে রাখা হয়। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে কনস্যুমার ইলেকট্রনিক্স শো (সিইএস) ২০১৭ ইভেন্টে রেজার প্রজেক্ট ভ্যালেরি’র ধারণা প্রকাশ করা হয়েছে। কম্পিউটারটির একটি পরীক্ষামূলক সংস্করণ দেখাচ্ছে রেজার। দর্শনার্থীরা এটি চালিয়ে/চলমান অবস্থায় দেখার সুযোগ পাচ্ছেন।

রেজার প্রজেক্ট ভ্যালেরির তিনটি স্ক্রিন স্বয়ংক্রিয়ভাবেই পাশাপাশি উন্মুক্ত হয়ে যায়। এতে হাই রেজ্যুলেশন গেমস কিংবা মাইক্রোসফট এক্সেলের মত প্রোগ্রাম ব্যবহার করলে বাড়তি সুবিধা নেয়া যেতে পারে। যেমন ভিডিও গেম খেলার সময় ডানে-বামে থাকা অন্য দুটি স্ক্রিনে আপনি বাড়তি কনটেন্ট দেখতে পাবেন যা গেম খেলায় সহায়ক ভূমিকা রাখতে পারে। এছাড়া বড় বড় এক্সেল ওয়ার্কশিটে স্ক্রল না করেই অনেকগুলো কলামে কাজ করে যাবে।

চমকপ্রদ এই ল্যাপটপটি দেখতে অনেকটা রেজার ব্লেড প্রো এর মতই যেটি প্রকাশ করা হয় গত বছর।

০.৮৮ ইঞ্চি পুরুত্বের ব্লেড প্রো এর ওজন সাড়ে ৩ কেজির মত আর দাম ৩৫০০ ডলার থেকে শুরু। অপরদিকে প্রজেক্ট ভ্যালেরির পুরুত্ব ১.৫ ইঞ্চি ও ওজন প্রায় সাড়ে ৫ কেজি। উভয় ল্যাপটপই ভিআর সাপোর্ট করে। এগুলোতে এনভিডিয়া জিফোর্স জিটিএক্স ১০৮০ গ্রাফিক্স কার্ড এবং মেকানিক্যাল কিবোর্ড ব্যবহৃত হচ্ছে

উইন্ডোজ ১০ চালিত প্রজেক্ট ভ্যালেরির সম্ভাব্য দাম ও বিস্তারিত স্পেসিফিকেশন জানায়নি রেজার। যেহেতু এটি এখনও একটি কনসেপ্ট ডিভাইস, তাই দর্শনার্থী ও ব্যবহারকারীদের প্রতিক্রিয়া জানার পর (যদি ল্যাপটপটি বাজারে আসে) সে অনুযায়ী এর মূল্য ও স্পেসিফিকেশন স্থির করবে কোম্পানিটি।

Comments

Leave a Reply