যেভাবে আপনি আপনার ল্যাপটপের ব্যাটারির ক্ষতি করছেন জেনে নিন

বর্তমানে ল্যাপটপ সবথেকে জনপ্রিয় কম্পিউটিং ডিভাইস হয়ে উঠেছে আমাদের কাছে। ল্যাপটপ প্রযুক্তির বেশ উন্নতি হওয়ায় মানুষ এখন ডেস্কটপ থেকে ল্যাপটপের দিকে ঝুঁকছে। তবে ল্যাপটপের বেশ কিছু দিক আছে যার ব্যাপারে আমাদের আলাদা করে দৃষ্টি রাখা প্রয়োজন। ল্যাপটপের ব্যাটারি তেমনই একটি জিনিস। আমরা ল্যাপটপ ব্যবহার করতে করতে ব্যাটারির যত্নের ব্যাপারে অনেকটাই উদাসীন হয়ে যাই। ফলে দ্রুতই ল্যাপটপের ব্যাটারি নষ্ট হয়ে যাচ্ছে। ল্যাপটপের ব্যাটারির নিয়মিত যত্ন করলে তা অনেকদিন আপনাকে সেবা দিতে পারবে।

ল্যাপটপের ব্যাটারি প্রযুক্তির অনেক উন্নতি হয়েছে আধুনিক সময়ে এসে। তবে ব্যাটারির যত্নের ক্ষেত্রে কিছু কাজের অভ্যাস গড়ে তুললে তা আপনার ব্যাটারির জীবনকাল বাড়াতে সাহায্য করবে। আজকে আমরা এমন কিছু কাজ নিয়ে কথা বলবো যেগুলো নিয়মিত করার ফলে আপনার ল্যাপটপের ব্যাটারির ক্ষতি হচ্ছে। এসব কাজ থেকে বিরত থাকার মাধ্যমে আপনি সহজেই আপনার ল্যাপটপের ব্যাটারিকে দীর্ঘদিন ভালো রাখতে পারবেন।

ব্যাটারিকে নিয়মিত পূর্ণ চার্জ করা

সব ল্যাপটপ ব্যাটারিই একটি নির্দিষ্ট পরিমাণ চার্জ সাইকেল পর্যন্ত ভালো থাকে যা সাধারণত ৫০০ চার্জ সাইকেল হয়ে থাকে। চার্জ সাইকেল বলতে ব্যাটারিকে একবার পুরো ব্যবহার করা এবং একবার পুরো চার্জ করা বোঝায়। অর্থাৎ ১০০% থেকে ০% পর্যন্ত চার্জ শেষ করে আবারও তা ০% থেকে ১০০% চার্জ দিলে তাকে একটি সাইকেল বলা যায়। প্রতিটি চার্জ সাইকেলে ব্যাটারির চার্জ ধারণক্ষমতা কমতে থাকে। ফলে ল্যাপটপের ব্যাটারির ক্ষেত্রে পুরো ১০০% পর্যন্ত চার্জ দেয়া বা ০% পর্যন্ত চার্জ শেষ করে ফেলা ভালো কোন কাজ নয়। ল্যাপটপের ব্যাটারির চার্জ তাই একটি নির্দিষ্ট সীমার মধ্যে রাখা উচিত।

আধুনিক ল্যাপটপের ব্যাটারিকে ৪০ থেকে ৮০ শতাংশের মধ্যে রাখলে তা সবথেকে বেশি সময় পর্যন্ত ভালো থাকে বলে গবেষণায় দেখা গেছে। ফলে আপনি বর্তমানে অনেক ল্যাপটপেই ব্যাটারির চার্জ এই সীমার মধ্যে রাখার জন্য আলাদা ফিচার দেখতে পাবেন যা ম্যানুফ্যাকচারার কোম্পানি নিজে থেকেই ল্যাপটপে যুক্ত করে দেয়। ফিচারটি আপনার ল্যাপটপ ম্যানুফ্যাকচারারের নিজস্ব অ্যাপের মধ্যে সাধারণত থাকে।

তাই আপনি উল্লিখিত ফিচারটি অন করে দেয়ার মাধ্যমে ল্যাপটপের ব্যাটারি সাইকেল পূর্ণ না করে সহজেই ল্যাপটপের ব্যাটারিকে লম্বা সময় ভালো রাখতে পারেন। আধুনিক লিথিয়াম আয়ন ব্যাটরির ক্ষেত্রে উক্ত অভ্যাসটি আপনার ব্যাটারির ধারণ ক্ষমতা লম্বা সময় ঠিক রাখতে সাহায্য করবে যে কোন ডিভাইসের ক্ষেত্রেই। তাই ল্যাপটপে দরকার না হলে পূর্ণ চার্জ করা থেকে বিরত থাকুন। পুরো চার্জ শেষ করা থেকেও যতটা সম্ভব বিরত থাকতে চেষ্টা করুন। এই অভ্যাস করবার মাধ্যমে আপনি আপনার ল্যাপটপ ব্যাটারি থেকে বেশি সময় সেবা পেতে পারেন।

laptop battery tips

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ল্যাপটপকে অতিরিক্ত গরম বা অতিরিক্ত ঠাণ্ডা হতে দেয়া

অতিরিক্ত তাপমাত্রার মধ্যে থাকলে যে কোন ব্যাটারিই প্রচুর পরিমানে ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই খুব বেশি গরম বা খুব বেশি ঠাণ্ডা হতে দেয়া উচিত নয় আপনার ল্যাপটপকে।

ল্যাপটপের ক্ষেত্রে বেশি গরম হয়ে যাওয়ার ঝুঁকি বেশি থাকে। অতিরিক্ত গরম কোন স্থানে ল্যাপটপে ভারী কাজ করলে ল্যাপটপ সহজেই গরম হয়ে যেতে পারে। অনেক সময় ল্যাপটপের বাতাস বের হওয়ার জায়গা ময়লা হয়ে গিয়েও ল্যাপটপকে দ্রুত গরম করে ফেলতে পারে। তাই ল্যাপটপের ভেন্টিলেশনের জায়গা নিয়মিত পরিষ্কার করা জরুরি। ল্যাপটপ যদি অতিরিক্ত গরম হয়ে ওঠে তবে সে অবস্থায় বেশিক্ষন না রেখে ল্যাপটপকে ঠাণ্ডা হতে দেয়া উচিত। বেশিক্ষন অতিরিক্ত গরমে ল্যাপটপ ব্যাটারির সেলগুলো প্রচুর পরিমানে ক্ষতিগ্রস্ত হতে পারে। ল্যাপটপ চালানোর সময় সবসময় ল্যাপটপকে এমন অবস্থানে রাখা উচিত যেন সহজেই বাতাস চলাচল করতে পারে। বিছানার উপর বা কোন কাপড়ের কিছুর উপর রেখে কখনই ল্যাপটপ চালানো উচিত নয়।

একইভাবে অনেক ঠাণ্ডা কোন স্থানেও ল্যাপটপের ব্যাটারির ক্ষতি হতে পারে। তাই খুব ঠাণ্ডা কোন স্থানে ল্যাপটপ ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকা প্রয়োজন। অনেক ঠাণ্ডাতেও ল্যাপটপের ব্যাটারি সেল ক্ষতিগ্রস্ত হতে পারে।

তাই অতিরিক্ত গরম বা অতিরিক্ত ঠাণ্ডা অবস্থায় ল্যাপটপ ব্যবহার না করে আরামদায়ক তাপমাত্রায় রাখতে চেষ্টা করা উচিত। এতে করেও আপনার ল্যাপটপের ব্যাটারি দীর্ঘসময় ভালো থাকবে।

প্রতি মাসে একবার পুরো চার্জ শেষ না করা

যদিও মনে হতে পারে এটি পুরোপুরি ল্যাপটপের ব্যাটারি ঠিক রাখার বিপরীত একটি কাজ তবে মাসে অন্তত একবার হলেও ল্যাপটপের চার্জ পুরো শেষ করে ফেলা উচিত। যদিও উপরে উল্লেখ করা হয়েছে যে ল্যাপটপকে পুরো চার্জ হতে বা পুরো চার্জ শেষ করতে দেয়া উচিত নয়, তবে একদমই চার্জ না শেষ করা হলে ব্যাটারি ঠিকভাবে কাজ নাও করতে পারে। দেখা যায় চার্জ শেষ হতে না দিলে অনেক সময় ল্যাপটপে কতটুকু চার্জ আছে সেটি ভুলভাবে দেখায় ব্যাটারি। তাই মাসে অন্তত একবার পুরো চার্জ শেষ করা উচিত।

ল্যাপটপের ব্যাটারি ব্যবহারের ক্ষেত্রে একটি ভারসাম্যপূর্ণ অভ্যাস তৈরি করা উচিত। নিয়মিত চার্জ শেষ করা বা পূর্ণ করা যেমন ভালো নয় তেমনি এই কাজটি একবারে না করাও ভালো নয়। তাই মাসে নিয়ম করে একবার চার্জ শেষ করতে পারেন আপনি।

👉 ল্যাপটপ নাকি ডেস্কটপ? কোনটি কিনলে ভাল হবে?

ল্যাপটপ গরম স্থানে রেখে দেয়া

ল্যাপটপকে আপনি যদি ব্যাটারি পূর্ণ থাকা অবস্থায় না চালিয়ে গরম কোন স্থানে রেখে দেন তাতেও ব্যাটারির ক্ষতি হতে পারে। ল্যাপটপকে এমন তাপমাত্রায় রাখা উচিত যেটি অতিরিক্ত নয়। অর্থাৎ অতিরিক্ত ঠাণ্ডা বা গরম অবস্থায় ল্যাপটপ রেখে দিলে না ব্যবহার করলেও ল্যাপটপের ব্যাটারির ক্ষতি হতে পারে।

আপনি যখন ল্যাপটপ ব্যবহার করবেন না তা মোটামুটি ঠাণ্ডা কোন জায়গায় যেখানে সূর্যের আলো পড়ে না এমন স্থানে রাখাটাই ভালো। তবে অতিরিক্ত ঠাণ্ডা কোন স্থানে বা গরম কোন রুমে রাখা উচিত নয়।

বারবার চার্জ দেয়া

ল্যাপটপে বারবার চার্জ দেয়াও ভালো কোন অভ্যাস নয়। আপনার ল্যাপটপকে বেশিক্ষন চার্জে লাগিয়ে রাখলে তাতে ব্যাটারির ক্ষতি হয় এই ধারণাটি ভুল। আধুনিক লিথিয়াম আয়ন ব্যাটারিতে আর এই অসুবিধা নেই। আপনি ৮০ শতাংশ পর্যন্ত চার্জ করে এরপর চার্জ ছাড়াই ল্যাপটপ ব্যবহার করতে পারেন। কিন্তু চার্জ কিছুটা শেষ হলেই পুনরায় চার্জ দিলে ব্যাটারি দ্রুত ক্ষয় হতে পারে। কিছু কিছু ল্যাপটপ যেমন ম্যাকবুকে ৮০-৯০ শতাংশ চার্জ হলে তখন পাওয়ার এডাপ্টার থেকে শক্তি নিয়ে ল্যাপটপ চলতে থাকে। অর্থাৎ তখন ব্যাটারি ব্যবহার করা হয়না। এই অভ্যাসের ফলে আপনার ল্যাপটপের ব্যাটারি সবথেকে বেশি সময় ভালো থাকবে।

ভারী কাজ করার সময় প্লাগ ইন না রাখা

ভারী কাজ করবার সময় আপনার ল্যাপটপ অতিরিক্ত শক্তি ব্যবহার করে। এসময় আপনার ল্যাপটপ চার্জে রাখা ভালো। এতে করে ব্যাটারির পূর্ণ চার্জের পর ল্যাপটপ সরাসরি পাওয়ার নিতে পারে আপনার বিদ্যুতের উৎস থেকে। ফলে ব্যাটারির ব্যবহার কমে যায় এবং ব্যাটারি অতিরিক্ত চাপ থেকে বেঁচে যায়।

আধুনিক ব্যাটারিতে ওভার চার্জ প্রোটেকশন থাকে বলে ব্যাটারি পূর্ণ চার্জের পরও প্লাগে লাগানো থাকলে ক্ষতি হওয়ার সুযোগ নেই।

উপরে উল্লিখিত ব্যাপারগুলো খেয়াল রাখার মাধ্যমে আপনি আপনার ল্যাপটপের ব্যাটারি থেকে সবথেকে বেশি সময় সেবা পাবেন। তবে ল্যাপটপের ব্যাটারির হেলথ ৭০ শতাংশের নিচে নেমে এলে সেই ব্যাটারি পরিবর্তন করে নেয়াই ভালো।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *