গুগল সম্পর্কে কিছু চমকপ্রদ তথ্য যা হয়ত আপনার জানা ছিলনা

google-neon-logo

এই মুহুর্তে বিশ্বের সবচেয়ে বহুল ব্যবহৃত সার্চ ইঞ্জিন গুগলকে হয়ত আপনি অনেক আগে থেকেই জানেন। যুক্তরাষ্ট্র ভিত্তিক এই বহুজাতিক কোম্পানিটি প্রতিষ্ঠিত হয় ১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বর। গুগল (Google) শব্দটি মূলত একটি গাণিতিক সংখ্যা “Googol” থেকে উদ্ভূত হয়েছে যার মানে ১ এর পরে ১০০টি শূন্য। ক্যালিফোর্নিয়ায় স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের পিএইচডি ছাত্র থাকাকালে ল্যারি পেজ ও সের্গেই ব্রিনের হাত ধরে ১৯৯৬ সালের জানুয়ারিতে এক গবেষণা প্রকল্প হিসেবে শুরু হয়েছিল গুগল।

এবার আসুন গুগল সম্পর্কে আরও কিছু তথ্য জেনে নিই যা হয়ত আপনার আগে জানা ছিলনা।

  • গুগলের আদি নাম হচ্ছে ‘ব্যাকরাব (Backrub)’
  • প্রথমদিকে প্রতি সেকেন্ডে ৩০-৫০টি পেজ প্রসেস করতে পারত গুগল। বর্তমানে সেকেন্ডে কয়েক মিলিয়ন পেজ প্রসেস করতে পারে এই সার্চ ইঞ্জিন।
  • প্রতিষ্ঠার শুরুতে মাত্র ৪০ গিগাবাইট স্টোরেজ ব্যবহার করত গুগল। আর এখন এর ইনডেক্সে ১০০ মিলিয়ন গিগাবাইটের বেশি ডেটা রয়েছে।
  • এক পর্যায়ে ল্যারি পেজ ও সের্গেই ব্রিন গুগলকে বিক্রি করে দিতে চেয়েছিলেন। তখন ইয়াহু এটি কিনতে অস্বীকৃতি জানায়। ২০০২ সালে যখন ৩ বিলিয়ন ডলারে ইয়াহু গুগলকে কিনতে চায়, তখন গুগল রাজী হয়নি। বর্তমানে গুগলের মূল্য ৪০০ বিলিয়ন ডলারের বেশি।
  • গুগলের হোমপেজ প্রথম থেকেই পরিস্কার-পরিচ্ছন্ন; এতে খুব বেশি সেকশন/কনটেন্ট দেয়া হয়নি। প্রথম দিকে সাইটটির প্রতিষ্ঠাতারা মূলত এইচটিএমএল কোডিংয়ে অতটা দক্ষ না থাকায় তারা একে সাধারণভাবে রেখে দেন। পরবর্তীতে গুগল প্রসার লাভ করার পরেও এই পরিচ্ছন্ন চেহারাই রেখে দেয়া হয়।

গুগল সম্পর্কে আরও তথ্য জানতে এই ইনফোগ্রাফটি দেখতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,885 other subscribers

Comments