ফ্রিল্যান্সারের ডায়েরিঃ “হ্যাপি নিউ ইয়ার” আসলেই কতটা ‘হ্যাপি’. . .

happy new yearদেখতে দেখতে কুয়াশা-ঢাকা রাতের আঁধারে বিদায় নিচ্ছে ঘটনাবহুল ২০১৩; রাস্তায়, অফিসে, ফেসবুকে, মোবাইলে, সবখানে যে যেভাবে পারছেন পরিচিতজনদের নতুন বছরের শুভেচ্ছা জানাচ্ছেন।

নতুন বছরে কেউ কেউ নতুন বই নিয়ে নতুন ক্লাসে উঠবে। নতুন পড়া, নতুন ইউনিফর্ম কোনো কোনো ক্ষেত্রে নতুন পরিবেশে আনন্দে ভেসে যাবে(ন) অনেকেই।

একই আকাশের তলায়, একই সীমানায় কারও বা অভাবগ্রস্থ পরিবারের দায়িত্ব নিতে গিয়ে বইপত্রে ধুলো জমবে। মলিন ইউনিফর্ম পরিহিত ছেলেটি মেঠোপথ পার হয়ে আর স্কুলের মাঠে পৌঁছাবেনা…

রোদ-বৃষ্টিতে স্কুল ড্রেসটি মাঠেই আরও মলিন হয়ে যাবে।

তবুও মায়ায় কিংবা অর্থাভাবে- যেকারণেই হোক, নতুন জামার মুখ দেখতে অনেক দিন অপেক্ষায় রইবে সেই কিশোর। শেষ পর্যন্ত পরিবারের আন্য কোন সদস্যের একটু হাসি দেখতে নিজের অপেক্ষার প্রহর আরও দীর্ঘায়িত হবে…

কোনো কোনো কন্যাশিশুর পিতা হয়ত সদ্য জেএসসি পাশ করা মেয়েটিকে “ভাল বংশের” ছেলের নিকট বিয়ে দেয়ার আয়োজন করে ফেলেছেন। কে জানে, এই মেয়েটিই হয়ত পড়ালেখা করে অনেক বড় হওয়ার স্বপ্ন দেখত!

দুর্ঘটনা, সহিংসতা, দুর্যোগ নিয়ে আরও একটি বছর জীবন থেকে হারিয়ে যাচ্ছে। এজন্য বড় একটা অংশের জনগোষ্ঠীকে বেশ মূল্য দিতে হয়েছে/হচ্ছে। কারো অঙ্গহানি, কারও প্রাণহানী আর সেই সাথে অনেকগুলো পরিবারের স্বপ্নহানী… এ সবই এক সূত্রে চলে এসেছে। কিন্তু এসব দুর্ঘটনা-সহিংসতার জন্য যারা দায়ী, তারা কৌশলে এড়িয়ে যাচ্ছে, যাবে। আমাদেরই মধ্যে একটা অংশ নিজেদের মদ্যে কাঁদা ছোঁড়াছুঁড়ি করবে, আর মাঝখানের শিকার হওয়া মানুষগুলোর সংখ্যা দিয়ে একে অন্যের পারফরমেন্স যাচাই করবে। ‘পাইকারি দরে’ এদের সাফাই গাওয়া লোকেরও অভাব নেই!

আজ থার্টিফার্স্ট নাইট উদযাপন হবে। নিরাপত্তায় ঘেরা শহরে-শহরতলিতে এবং গ্রামে, সবখানেই উতসবের আমেজ একটু হলেও থাকবে।

কিন্তু, যে পরিবারগুলো নতুন বছর অর্ধাহারে, প্রকারান্তরে আনাহারে, মানবেতর সংগ্রামে শুরু করতে যাচ্ছে তাদের জন্য আমি/আমরা কী ভাবছি? কতটুকু ভাবছি? আদৌ কি তাদের কথা মনে আছে?

নতুন বছরের সাথে আসছে নতুন কিছু মূল্য তালিকা… চাল-ডালের দাম কি আরেক দফা বাড়বে? মূল্যস্ফীতির সূচক কোথায় ঠেকবে? সে অনুযায়ী লোকজনের আয় বাড়ার সম্ভবানা কতটুকু?

…… এই বছরই হয়ত কারও কারও চাকুরিতে আবেদনের শেষ সুযোগটি পার হয়ে গিয়ছে। চাকুরিদাতা কর্তৃপক্ষের বিভিন্ন রকম ‘সিস্টেম’এর জালে আটকে অনেক যোগ্যরাই সেই সোনার হরিণের সন্ধান লাভে সফল হতে পারেননি। নতুন বছর কি পারবে তাদের আরও একটি সুযোগ করে দিতে?

কাছের মানুষগুলোকে ইংরেজি নবর্ষের শুভেচ্ছা জানানো ও থার্টিফার্স্ট নাইট উদযাপনের ভীড়ে এসব কি আমাদের একটুও মনে থাকবে?

আসুন নতুন বছরে যার যার অবস্থান থেকে সকল প্রকার দুর্নীতি পরিহার-প্রতিরোধের প্রতিজ্ঞা করি। দেশকে ও দেশের মানুষগুলোকে সত্যিকার অর্থেই ভালোবাসি, তবেই আগামী দিনগুলোতে এই “নিউ ইয়ার” এর বাস্তব “হ্যাপি” রূপ দেখতে পাব।

সবাইকে জানাই ইংরেজি নববর্ষের আন্তরিক শুভেচ্ছা। কাছের ও দূরের সবার সাথে পুরোটা জীবন সুখী হোন, সেই শুভ কামনায় আরেকবার, হ্যাপি নিউ ইয়ার

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,409 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.