ফ্রি ফেসবুক অফারঃ বিনামূল্যে ব্যবহার করুন ফেসবুক!

ফ্রি ফেসবুক

বিশ্বের সবচেয়ে বড় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক আমাদের কাছের-দূরের সব মানুষের সাথে যোগাযোগ রাখতে সাহায্য করে। প্রথম দিকে লোকজন শখের বশে কিংবা স্রেফ সময় কাটানোর জন্য ফেসবুকে একাউন্ট খুললেও ধীরে ধীরে সেবাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কিন্তু ফ্রি ফেসবুক চালানোর উপায় না জানার কারণে অনেকেই ফেসবুক ব্যবহারে বাধার সম্মুখীন হয়ে থাকেন।

এজন্য ফেসবুক ও বিভিন্ন মোবাইল অপারেটর সমূহের মধ্যে চুক্তির মাধ্যমে চালু হয়েছে “জিরো ফেসবুক (http://0.facebook.com)”, যাতে সেবাটির একটি টেক্সট-অনলি ভার্সন বিনামূল্যে ব্রাউজ করা যায়। এছাড়া https://0.freebasics.com/ সাইট ভিজিট করে ফেসবুকের ফ্রি ব্যাসিকস সেবার মাধ্যমে সেখান থেকে বিনামূল্যে ফেসবুক উপভোগ করা যাবে। শুরুতেই জানিয়ে রাখছি, এই অফারগুলো সীমিত সময়ের জন্য। এগুলো কিছু কিছু ফোনে কাজ না ও করতে পারে। তাই মোবাইলে ব্যালেন্স শূন্য থাকা অবস্থায় ট্রাই করে নিশ্চিত হয়ে নিন যে আপনার ফোনে এই ফ্রি ফেসবুক অফার কাজ করছে কি না।

ফ্রি ব্যাসিকস সেবা ব্যবহার করার জন্য https://0.freebasics.com/ ঠিকানা ভিজিট করুন, অথবা গুগল প্লে থেকে ফ্রি ব্যাসিকস অ্যাপ ডাউনলোড করে নিন। বাংলাদেশে বর্তমানে গ্রামীণফোন ও রবি সিমে ফ্রি ব্যাসিকস সেবা ব্যবহার করা যায়। আর এই মুহুর্তে ৩ মোবাইল অপারেটর জিরো ফেসবুক সেবা প্রদান করছে। এরা হচ্ছে গ্রামীণফোন, বাংলালিংক এবং রবি। ফ্রি ব্যাসিকসে ফেসবুক ছাড়াও অন্যান্য বেশ কিছু নিউজ ও সার্ভিস সাইট বিনামূল্যে ভিজিট করা যায়।

সকল ক্ষেত্রে ফ্রি ফেসবুক ব্যবহারের জন্য মোবাইলের ডিফল্ট ব্রাউজার অথবা মোবাইলে গুগল ক্রোম ব্যবহার করা যেতে পারে। চলুন দেখি মোবাইলে কীভাবে ফ্রি ফেসবুক বা জিরো ফেসবুক চালানো যাবে!

তবে হ্যান্ডসেটের ধরনের ভিত্তিতে (বিশেষ করে স্মার্টফোন ইউজারদের জন্য), ফেসবুক জিরো ব্রাউজিং-এ কোনো চার্জ না লাগলেও ঐ একই সেশনে কোন ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন খোলা থাকলে সেগুলোর জন্য ব্রাউজিং চার্জ প্রযোজ্য হবে।

গ্রামীণফোনে ফ্রি ফেসবুক জিরো ব্যবহারের নিয়মাবলী

  • ফ্রি ফেসবুক সেবা ব্যবহার করার জন্য https://0.freebasics.com/ ঠিকানা ভিজিট করুন, অথবা গুগল প্লে থেকে ফ্রি ব্যাসিকস অ্যাপ ডাউনলোড করে নিন
  • তবে আপনি যদি এই ফ্রি ফেসবুক থেকে অন্য কোনো লিংকে কানেক্ট করেন, সেক্ষেত্রে ডেটা চার্জ প্রযোজ্য হবে
  • যদি আপনি এই ফ্রি ফেসবুক ব্রাউজ করা অবস্থায় কোনো ছবি বা ইমেজ ওপেন করেন (সাথে সাথে ঐ পেইজটি আপনাকে ডেটা চার্জ সম্পর্কে অবহিত করবে), তবে সেক্ষেত্রে ডেটা চার্জ প্রযোজ্য হবে।
  • হ্যান্ডসেটের ধরনের ভিত্তিতে (বিশেষ করে স্মার্টফোন ইউজারদের জন্য), ফেসবুক জিরো ব্রাউজিং-এ কোনো চার্জ না লাগলেও ঐ একই সেশনে কোন ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন খোলা থাকলে সেগুলোর জন্য ব্রাউজিং চার্জ প্রযোজ্য হবে।




বাংলালিংকে ফ্রি ফেসবুক জিরো ব্যবহারের নিয়মাবলীঃ

  • 0.facebook.com এর মাধ্যমে বাংলালিংকে ফ্রি ফেসবুক ব্যবহার করতে পারবেন
  • তবে এই ক্ষেত্রে আপনি শুধু মাত্র হ্যান্ডসেট-এর ডিফল্ট ব্রাউজার দিয়ে ফ্রী 0.facebook.com ব্যবহার করতে পারবেন। অন্য থার্ড পার্টি কোন ব্রাউজার (যেমনঃ অপেরা মিনি, ইউসি ব্রাউজার) এর মাধ্যমে ব্যবহার করলে চার্জ হবে।
  • 0.facebook.com এর মাধ্যমে আপনি শুধু ফেসবুক-এর টেক্সট ভার্শন দেখতে পারবেন। ইমেজ, ভিডিও, অ্যাপ্লিকেশন, অডিও চেক করলে চার্জ হবে। এই ক্ষেত্রে আপনার নাম্বার-এ রেগুলার ইন্টারনেট প্যাকেজ/ব্যালেন্স থেকে pay as you go অনুযায়ী চার্জ হবে।
  • আর একটি বিষয় জানিয়ে রাখা ভাল, আপনি পুরো ক্যালেন্ডার মাসে সর্বোচ্চ ২জিবি পর্যন্ত 0.facebook.com এর মাধ্যমে ফ্রি ডাটা ব্যবহার করতে পারবেন। আপনি *১২৪*৬৭৯# ডায়াল করে ব্যবহারের পরিমাণ চেক করতে পারবেন।

বাংলালিংক ফ্রি মর্নিং ফেসবুক অফার

  • বাংলালিংক প্রিপেইড এবং কল এন্ড কন্ট্রোল গ্রাহকরা প্রতিদিন সকাল ৬টা-১০টা পর্যন্ত ৩০০ এমবি ফেসবুক ফ্রি ব্যবহার করতে পারবেন
  • এরপর ব্যবহার করলে রেগুলার ডাটা চার্জ হবে। অফারটিতে অপ্ট-ইন করতে *৫০০০*১১১# ডায়াল করুন আর ফেসবুক ব্যালেন্স ইউসেজ চেক করতে *১২৪*১০১# ডায়াল করুন।
  • *৫০০০*১১২# ডায়াল করে অফারটি বন্ধ করতে পারবেন। অফারটি পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত চলবে। বিস্তারিত জানতে ভিজিট করুন: https://bit.ly/2ry5w18




রবি ফ্রি ফেসবুক অফার ব্যবহারের নিয়মাবলী

  • রবিতে এখন ফ্রি ফেসবুক ব্যবহার করতে পারবেন ফেসবুক লাইটসুইচের মাধ্যমে। ফেসবুক লাইটসুইচ ব্যবহার করতে আপনার ফোনের ডিফল্ট ব্রাউজার ব্যবহার করে ভিজিট করুন www.facebook.com এবং “Go to free” অপশনে ক্লিক করুন। এই সার্ভিসের মাধ্যমে লাইক, কমেন্ট, ফটো এবং ভিডিও শেয়ার করা যাবে।
  • রবি তাদের গ্রাহকদের জন্য নিয়ে এসেছে ফ্রি ব্যাসিকস এর নতুন এক ভার্সন
  • এই সার্ভিসের আওতায় আপনি http://0.freebasics.com এই লিংকটি ভিজিট করে ১০ মেগাবাইট ডেইলি বোনাস ইন্টারনেট পাচ্ছেন যা ব্যবহার করা যাবে যে কোন সাইটে।
  • এই ফ্রি ব্যাসিকস এর ভার্সনে আপনি ছবিও দেখতে পারবেন।
  • এই ১০ এমবি ডাটা ব্যবহারের পর আপনি আরও ব্যবহার করতে চাইলে রেগুলার ডাটা প্যাকেজ কিনতে হবে।
  • এই ১০ মেগাবাইট অফার যেকোনো সময় বন্ধ হয়ে যেতে পারে।
  • এছাড়া আপনি ফ্রি ফেসবুক সেবা ব্যবহার করার জন্য https://0.freebasics.com/ ঠিকানা ভিজিট করুন, অথবা গুগল প্লে থেকে ফ্রি ব্যাসিকস অ্যাপ ডাউনলোড করে নিন
  • আপনি যদি এই ফ্রি ফেসবুক থেকে অন্য কোনো লিংকে কানেক্ট করেন, সেক্ষেত্রে ডেটা চার্জ প্রযোজ্য হবে
  • যদি আপনি এই ফ্রি ফেসবুক ব্রাউজ করা অবস্থায় কোনো ছবি বা ইমেজ ওপেন করেন (সাথে সাথে ঐ পেইজটি আপনাকে ডেটা চার্জ সম্পর্কে অবহিত করবে), তবে সেক্ষেত্রে ডেটা চার্জ প্রযোজ্য হবে।
  • হ্যান্ডসেটের ধরনের ভিত্তিতে (বিশেষ করে স্মার্টফোন ইউজারদের জন্য), ফেসবুক জিরো ব্রাউজিং-এ কোনো চার্জ না লাগলেও ঐ একই সেশনে কোন ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন খোলা থাকলে সেগুলোর জন্য ব্রাউজিং চার্জ প্রযোজ্য হবে।

এয়ারটেলে ফ্রি ফেসবুক আছে?

এয়ারটেল কাস্টমার কেয়ার থেকে বলা হয়েছে, ফ্রি ফেসবুক ব্যবহার করতে প্রথমে ফেসবুক অ্যাপে লগ ইন করুন। এরপর “Go to Free” (ফ্রি নির্দেশক কিছু লেখা থাকবে উপরের দিকে ডান পাশে) এ প্রেস করে ফ্রি ফেসবুক উপভোগ করতে পারবেন। সাথে জানিয়ে রাখছি যে, ফ্রী ফেসবুক-এ আপনি পোস্ট, লাইক, কমেন্ট, শেয়ার এবং চ্যাট করতে পারবেন। তবে ছবি অথবা ভিডিও দেখলে আপনাকে ডাটা চার্জ করা হবে।

আর হ্যাঁ, জিরো কিংবা হিরো (!?!) ফেসবুক যাই হোকনা কেন, যেকোন ওয়েব ব্রাউজিংয়ের জন্যই মোবাইলে অবশ্যই ইন্টারনেট কনফিগারেশন সেটিংস প্রয়োজন হবে। যদি আপনার ফোনে ইন্টারনেট সেটিংস না থাকে, তাহলে অপারেটরের হেল্পলাইনে কল করুন।

আশা করি ফ্রি ফেসবুক নিয়ে আপনার সকল দ্বিধা দূর হয়েছে। আরও কিছু জানতে চাইলে মন্তব্য করতে পারেন। ধন্যবাদ।

বোনাসঃ সস্তায় ফেসবুক চালাতে ব্যবহার করুন ‘ফেসবুক লাইট’ অ্যাপ

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,105 other subscribers

Comments