তাইওয়ানে আইফোন বিক্রয় মূল্য নিয়ে দুর্নীতির অভিযোগে জরিমানার মুখে অ্যাপল

iphone_5s_apple_store_hero_0টেক জায়ান্ট অ্যাপল এবার তাইওয়ানে আইফোনের মূল্য ও মোবাইল ক্যারিয়ারের প্যাকেজ প্ল্যান নির্ধারণে বেআইনীভাবে প্রভাব খাটানোর অভিযোগের সম্মুখীন হয়েছে। দেশটির কর্তৃপক্ষ এজন্য কোম্পানিটির বিরুদ্ধে ২০ মিলিয়ন নিউ তাইওয়ানিজ ডলার জরিমানা ধার্য্য করেছে। মার্কিন হিসেবে এই অর্থের পরিমাণ দাঁড়ায় প্রায় ৬৬৭,০০০ ডলার।

ওয়াল স্ট্রিট জার্নালের এক রিপোর্টে জানা যায়, তাইওয়ানের ফেয়ার ট্রেড কমিশন (এফটিসি) চলতি সপ্তাহে উক্ত অর্থদণ্ড দিয়েছে। এফটিসি জানিয়েছে, তারা অ্যাপল ও মোবাইল কোম্পানিসমূহের মধ্যে আদানপ্রদানকৃত ইমেইল সঙ্ক্রান্ত সূত্র থেকে এই তথ্য জানতে পেরেছে। তবে এসব ইমেইল ট্রেড কমিশনের হাতে কীভাবে পড়ল সে ব্যাপারটি এখনও পরিষ্কার নয়।

তাইওয়ানের অভিযোগ অনুযায়ী মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি দেশটির চাংহুয়া টেলিকম, ফারইস্ট টোন এবং তাইওয়ান টেলিকমের সাথে মোবাইল প্যাকেজ মূল্য এবং আইফোনের খুচরা বিক্রয় মূল্য নির্ধারণের ব্যাপারে প্রভাব খাটিয়েছে। কিন্তু তাইওয়ানের আইনানুযায়ী এটি শাস্তিযোগ্য অপরাধ।

অবশ্য, এই বিষয়ে আপিল করার দরজা খোলা রয়েছে অ্যাপলের সামনে। সেখানেও যদি তারা হেরে যায়, তবে উপরোক্ত জরিমানার ও পুরো খরচের পরিমাণ ১.৭ মিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত গিয়ে ঠেকতে পারে। যদিও গত প্রান্তিকে অ্যাপলের মুনাফা ছিল ৭.৫ বিলিয়ন মার্কিন ডলার, তাই এই পরিমাণ জরিমানা দিতে তাদের জন্য খুব একটা কষ্ট হওয়ার কথা না। কিন্তু সুনামের একটা ব্যাপার তবুও থেকে যায়।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,682 other subscribers

Comments