রোগীর লিভারে নিজ স্বাক্ষর খোঁদাই করে বেকায়দায় ডাক্তার!

ku-xlargeশিল্পীরা তাদের শিল্পকর্মে নিজের পরিচয় রাখতে পছন্দ করেন। তবে যদি সেই তুলি হয় একটি ছুঁড়ি এবং ক্যানভাস হয় মানবদেহ, তাহলে এ ধরণের আইডিয়া পরিহার করাই উচিৎ। কিন্তু এক ব্রিটিশ ডাক্তার সেই কাজটিই করেছেন। তিনি তার রোগীর লিভারে নিজের ‘ব্র্যান্ড’ খোঁদাই করে চিহ্নিত করে রেখেছেন।

ইংল্যান্ডের কুইন এলিজাবেথ হাসপাতালের এক সার্জন আর্গন প্লাজমা কোয়াগুলেশন টুল ব্যবহার করে পেশেন্টের লিভারে স্বাক্ষর দিয়ে রেখেছেন। পরবর্তীতে আরেকজন ডাক্তার একই রোগীর অন্য আরেকটি সার্জারি করতে গেলে সেই চিহ্নটি আবিষ্কার করেন। এজন্য ব্র্যান্ড অংকনকারী সার্জনের বিরুদ্ধে তদন্ত হচ্ছে এবং রিপোর্ট বের হওয়ার পূর্ব পর্যন্ত তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

সন্দেহ করা হচ্ছে যে, এই সার্জন তার অন্যান্য রোগীদেরও হয়ত একইভাবে ‘সিগনেচার’ করে দিয়েছেন।

অবশ্য, ডাক্তাররা বলছেন, ঐ স্বাক্ষরের ব্যাপারে পেশেন্টের দুশ্চিন্তা করার কোন কারণ নেই, কেননা এর দ্বারা তারা কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা দেখছেন না। এটি একটি হালকা ক্ষতর মত চেহারা নিয়ে থাকবে।

যাইহোক, এ ধরণের ঘটনা এটাই প্রথম নয়। এর আগে, অন্য আরেকজন ডাক্তার একজন মহিলার অপসারিত জরায়ুতে পেশেন্টের নাম লিখে দিয়েছিলেন। আরেক সার্জন তার রোগীর সি-সেকশন অপারেশনের পর তলপেটে নিজের সাইন দেন। এরা উভয়েই পরবর্তীতে আইনী ঝামেলার সম্মুখীন হয়েছেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,968 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.