ব্ল্যাকবেরি ও ফক্সকনের মধ্যে ৫ বছরের চুক্তি সইঃ আসছে নতুন ডিভাইস!

blackberry 323rf32অস্তিত্বের সংগ্রামে ক্লান্ত কানাডিয়ান স্মার্টফোন নির্মাতা ব্ল্যাকবেরি শেষ পর্যন্ত নিজেদের বিক্রি না করে তাইওয়ানিজ ইলেকট্রনিকস ম্যানুফ্যাকচারার ফক্সকনের সাথে ৫ বছর মেয়াদী একটি চুক্তি সই করেছে। প্রাথমিকভাবে কোম্পানিদুটি সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে নতুন একটি স্মার্টফোন তৈরির জন্য কাজ করবে।

২০ ডিসেম্বর শুক্রবার ব্ল্যাকবেরি তাদের তৃতীয় প্রান্তিক আর্থিক ফলাফল প্রকাশ করেছে যাতে ৪.৪ বিলিয়ন মার্কিন ডলার লোকসান দেখিয়েছে প্রতিষ্ঠানটি। সর্বশেষ কোয়ার্টারে কোম্পানিটির বিক্রয় ছিল মাত্র ১.১৯ বিলিয়ন মার্কিন ডলার। এর আগের প্রান্তিকে তাদের সেলস ছিল ২.৭৩ বিলিয়ন ডলার। সুতরাং ব্ল্যাকবেরির যে খারাপ দিন যাচ্ছে সেটা সহজেই অনুমেয়। ফার্মটির বিবি ১০ ওএস চালিত সেটগুলো ব্যবসা করতে ব্যর্থ হয়েছে।

নিশ্চয়ই জানেন, ব্ল্যাকবেরি এক সময় স্মার্টফোন জগতে বেশ জনপ্রিয় ও নির্ভরযোগ্য একটি ব্র্যান্ড হিসেবেই পরিচিত ছিল। কিন্তু অ্যাপল আইফোন ও গুগল এন্ড্রয়েড চালিত স্মার্টফোনের সাথে নিত্যনতুন ফিচার ও অন্যান্য প্রযুক্তিগত প্রতিযোগিতায় টিকে থাকতে না পারায় একসময় দেউলিয়া হওয়ার পথে বসেছিল এই কানাডিয়ান টেক ফার্ম।

মূল কোম্পানি রিসার্স ইন মোশন (রিম) হলেও শেষ পর্যন্ত শুধুমাত্র স্মার্টফোন ব্যবসাকে চালিয়ে যাওয়ার জন্য ‘ব্ল্যাকবেরি’ ব্র্যান্ডকেই কোম্পানি নাম হিসেবে বেছে নেয়া হয়। দীর্ঘদিন যাবত কোম্পানিটিকে বিক্রি করে দেয়ার প্রচেষ্টা চালিয়ে খুব একটা সুবিধা করতে না পেরে গত মাসে ক্রেতা সন্ধান করা বাদ দেয় প্রতিষ্ঠানটি। তখন সিইও থরসেন হিন্সও ব্ল্যাকবেরি থেকে বিদায় নেন

প্রসঙ্গত উল্লেখ্য, ফক্সকন হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় চুক্তিভিত্তিক ইলেকট্রনিক পণ্য প্রস্তুতকারী কোম্পানি। আগেই হয়ত শুনে থাকবেন, অ্যাপলের আইপ্যাড, আইফোন সহ আরও বেশ কিছু জনপ্রিয় কনস্যুমার ইলেকট্রনিকস প্রোডাক্ট এর কন্ট্রাক্ট ম্যানুফ্যাকচারার এই ফক্সকন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,269 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.