নগদ নাকি উপায়, কোনটি সেরা? জেনে নিন

আমাদের দেশের মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (MFS) এর তালিকায় শীর্ষে রয়েছে বিকাশ। আর বিকাশের সাথে সমানভাবে প্রতিযোগিতায় রয়েছে নগদ ও উপায়। বিকাশ এর মত প্রায় একই ধরনের সেবা প্রদান করা মোবাইল ব্যাংকিং সেবার মধ্যে কোনটি সেরা, তা জানার চেষ্টা করবো এই পোস্টে৷ চলুন জেনে নেওয়া যাক নগদ ও উপায় এর মধ্যে পার্থক্যসমূহ সম্পর্কে, যাতে আপনার জন্য কোনটি অধিক উপযোগী হবে তা আপনি বুঝতে পারেন।

সেন্ড মানি

উপায় ও নগদ সেন্ড মানি এর হিসাব কিন্তু বেশ সহজ। অ্যাপ দিয়ে এক নগদ একাউন্ট হতে অন্য নগদ একাউন্টে সম্পূর্ণ বিনামুল্যে কোনো খরচ ছাড়া সেন্ড মানি করা যাবে। নগদ অ্যাপে সেন্ড মানি এর কোনো খরচ নেই। তবে নগদ টু নগদ *167# নাম্বারে ডায়াল করে সেন্ড মানি করলে সেক্ষেত্রে ৫ টাকা ফি প্রযোজ্য হবে। অর্থাৎ শুধুমাত্র নগদ অ্যাপ থেকে সেন্ড মানি বিনামূল্যে করা যাবে 

অন্যদিকে সম্পূর্ণ বিনামূল্যে উপায় টু উপায় সেন্ড মানি করা যাবে। অর্থাৎ উপায় এর ক্ষেত্রে অ্যাপ এবং নম্বর ডায়াল করে কোনো ধরনের সেন্ড মানি খরচ নেই। উপায়ের নিজস্ব লিমিট অনুযায়ী এমাউন্ট সেন্ড মানি করা যাবে এক উপায় একাউন্ট হতে অন্য উপায় একাউন্টে। 

মোবাইল রিচার্জ

বর্তমানে মোবাইল ব্যাংকিং সেবাগুলোতে মোবাইল রিচার্জ এর ফিচারটি অধিক ব্যবহৃত হয়ে থাকে। নগদ ও উপায় ব্যবহারকারীগণও দেশের সকল মোবাইল অপারেটরে রিচার্জ করতে পারবেন। দেশের যেকোনো নাম্বারে মোবাইল রিচার্জ এর সুবিধা প্রদান করে নগদ ও উপায়, উভয়ই।

ক্যাশ আউট

দেশের সর্বনিম্ন ক্যাশ আউট ফি উপভোগ করা যাবে নগদে, যা ইতিমধ্যে অনেকেই জেনে থাকবেন। মাত্র ১১.৪৮টাকা প্রতি হাজারে ক্যাশ আউট ফি কাটে নগদ। আবার নগদ ইসলামিক অ্যাপে প্রতি হাজারে ১৫টাকা ক্যাশ আউট ফি কাটে। তবে *167# মোবাইল মেন্যু ব্যবহার করে ক্যাশ আউট করলে সেক্ষেত্রে ১৫টাকা প্রতি হাজারে ফি কাটে নগদে। উপায় এর ক্ষেত্রে ক্যাশ আউট ফি কাটে প্রতি হাজারে ১৪টাকা। উপায় ব্যবহারকারীগণ ব্যাংক ও এটিএম থেকেও টাকা তোলার সুবিধা পেয়ে যাবেন।

👉 নগদ ক্যাশ আউট চার্জ কত? বিস্তারিত জানুন

👉 উপায় ক্যাশ আউট ও সেন্ড মানি খরচ জানুন

পেমেন্ট

উপায় অপেক্ষাকৃত নতুন সেবা হলেও ইতিমধ্যে দেশে এই সেবার ব্যবহারের বেশ প্রসার ঘটছে। ধীরে ধীরে দেশের মার্চেন্ট পয়েন্টগুলোতে নগদ, বিকাশ এর পাশাপাশি উপায় দ্বারাও পেমেন্ট এর ফিচার যুক্ত হচ্ছে। সুপার স্টোর, রেস্টুরেন্ট, ডিপার্টমেন্টাল স্টোর, ই-স্টোর, ইত্যাদি নগদ ও উপায়, উভয় মাধ্যমে পেমেন্ট গ্রহণ করে থাকে। তবে নগদ অনেকদিন ধরে চলে আসছে বলে উপায় এর তুলনায় পেমেন্ট এর দিক দিয়ে নগদ কিছুটা এগিয়ে রয়েছে।

এড মানি

নগদ ব্যবহারকারীগণ এজেন্টের কাছ থেকে টাকা এড করতে পারবেন তাদের উপায় একাউন্টে। এছাড়া ব্যাংক ও কার্ড থেকেও টাকা আনার সুযোগ রয়েছে। এমনকি অনেক সময় বিভিন্ন এড মানি অফারও প্রদান করে থাকে নগদ ও উপায় উভয়ই। উপায় এর ক্ষেত্রেও এড মানি এর একাধিক মাধ্যম রয়েছে। এড মানি এর ক্ষেত্রে উভয় সার্ভিস একই ধরনের সুবিধা প্রদান করে থাকে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

নগদ নাকি উপায়, কোনটি সেরা? জেনে নিন

👉 জিপিতে উপায় একাউন্ট খুলুন ১ মিনিটে, সাথে বোনাস নেয়ার সুযোগ

পে বিল

বিদ্যুৎ, পানি, গ্যাস, টেলিফোন, ইন্টারনেট সহ অসংখ্য ইউটিলিটি বিল প্রদানের সুবিধা প্রদান করে নগদ। একইভাবে উপায় এর মাধ্যমে গ্যাস, পানি, বিদ্যুৎ, ইন্টারনেট, ক্যাবল টিভি, এমনকি ক্রেডিট কার্ডের বিলও প্রদান করা যাবে।

সেভিংস

বিকাশ এর সেভিংস ফিচার সম্পর্কে বাংলাটেক এর পাঠকগণ কমবেশি জেনে থাকবেন। তবে নগদ ও উপায়, কোনোটিই এই ধরনের সেভিংস বা ডিপিএস বা সঞ্চয় সুবিধা প্রদান করেনা।

👉 বিকাশে ডিপিএস খোলার ফিচার ‘বিকাশ সেভিংস’ সম্পর্কে বিস্তারিত জানুন

👉 বিকাশ লোন নেওয়ার উপায় – জামানত ছাড়া সিটি ব্যাংক ও বিকাশ ঋণ!

লোন

বিকাশ একাউন্টে লোন নেওয়ার ফিচার এসেছে বেশ অনেকদিন হলো। তবে এখনো নগদ বা উপায়, কোনোটিতেই এই ফিচার আসেনি।

এই ছিলো নগদ ও উপায় এর সেবার মধ্যে পার্থক্য। এর আগে আমরা অন্যান্য মোবাইল ব্যাংকিং সেবার তুলনা করেছি, তবে নগদ বনাম উপায় সবচেয়ে সাদৃশ্যপূর্ণ সেবা ছিলো এর মধ্যে। প্রায় সবদিক দিয়ে একই ধরনের সেবা৷ প্রদান করে থাকে উভয় মোবাইল ব্যাংকিং প্ল্যাটফর্ম। আপনার কাছে কোনটি অধিক ভালো মনে হয়েছে, আমাদের জানাতে পারেন কমেন্ট সেকশনে।

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *