ইউটিউবের এই নতুন সুবিধাগুলো জানেন তো?

ইউটিউব বিশ্বের সবথেকে বড় ভিডিও প্ল্যাটফর্ম। দিন দিন এর ব্যবহারকারীর সংখ্যা বেড়েই যাচ্ছে এবং এতে যুক্ত হচ্ছে নতুন নতুন অনেক ফিচার। আমরা অনেকেই ইউটিউব ব্যবহার করি প্রতিদিন। কিন্তু ইউটিউবের অনেক ফিচারই আমাদের কাছে এখনো অজানা। আজকে এই পোস্টে আমরা কথা বলবো ইউটিউবের কিছু নতুন এবং অজানা ফিচার নিয়ে।

ইউটিউবে আপনার ওয়াচ টাইম জানুন

ইউটিউব আলাদা একটি ফিচার দিয়েছে যেখান থেকে দেখে নিতে পারবেন যে কতটা সময় আপনি ব্যয় করছেন ভিডিও দেখার পেছনে। এই ফিচারটির নাম হচ্ছে ‘Time Watched’। আপনার স্মার্টফোনের ইউটিউব অ্যাপে ঢুকে উপরের ডান পাশের কোনা থেকে আপনার প্রোফাইল পিকচারের উপর ট্যাপ করুন। এরপর ‘Time Watched’ অপশনটি সিলেক্ট করুন। সেখানে আপনি আপনার ভিডিও দেখার সময়ের একদম বিস্তারিত বিবরণ পেয়ে যাবেন। এখানে আপনি সাত দিন পর্যন্ত হিসাব পেয়ে যাবেন। এ বিবরণগুলো দেখে আপনার ভিডিও দেখার সময় নিয়ন্ত্রণ করতে পারবেন। নিয়ন্ত্রণ করার জন্য এখানে বেশ কিছু অপশন রয়েছে যেগুলো সিলেক্ট করে দিতে পারেন। 

ভিডিও দেখা হতে বিরতি নেয়ার রিমাইন্ডার

আপনি যদি ভিডিও দেখা থেকে বিরতি নিতে চান তাহলে সেটা আপনাকে মনে করিয়ে দিতে পারে ইউটিউবের রিমাইন্ডার ফিচারটি। ভিডিও দেখতে দেখতে আপনার সেট করা সময় হয়ে গেলে পপ আপ চলে আসবে ‘Time to take a break?’ লিখে। তাই ভিডিও দেখতে দেখতে আপনাকে বারবার কতক্ষন দেখেছেন সেটি হিসাব রাখতে হবে না।

রিমাইন্ডার ফিচারটিও একইভাবে প্রোফাইল পিকচারে ট্যাপ করে ‘Time Watched’ অপশন থেকে পেয়ে যাবেন। সেখানে ‘Remind me to take a break’ থেকে কত সময় পর রিমাইন্ডার চান সেটি সেট করে দিতে পারবেন। সুতরাং আপনি দিনে যতটুক সময় ভিডিও দেখে ব্যয় করতে চান সে অনুযায়ী রিমাইন্ডার দিতে পারেন।

পিঞ্চ টু জুম

আমরা অনেকেই জানিনা যে ইউটিউবের ভিডিও দেখতে দেখতেই আপনি ভিডিওর মাঝেই জুম করে দেখতে পারেন। এটা খুব কাজের নতুন একটা ফিচার। যেমন: যখন ভিডিওতে কেউ বোর্ডে কিছু লিখছে তখন চাইলেই সেটা জুম করে ভালোভাবে দেখে নিতে পারেন। ৮ গুন পর্যন্ত জুম করা যায় এই ফিচার ব্যবহার করে। ভিডিওটি ওপেন করে ফুল স্ক্রিনে এনে দুইটি আঙ্গুল স্ক্রিনের উপরে রেখে সাধারণভাবে যেকোনো ছবি যেভাবে স্মার্টফোনে জুম করা যায় সেভাবেই জুম করতে পারবেন এই ফিচারের মাধ্যমে।

অটো-প্লে এনাবল ও ডিজ্যাবল

ইউটিউব নিয়মিত চালালে সকলেই জানেন যে ইউটিউব একাই একটি ভিডিও শেষ হলে আরেকটি ভিডিও প্লে করা শুরু করে দেয়। কী ভিডিও প্লে করবে সেটি ইউটিউব নির্ধারণ করে আপনার কনটেন্ট দেখার অভ্যাসের মাধ্যমে এআই দ্বারা যাচাই করে। যদি এই অটো-প্লে ফিচারটি আপনার পছন্দের না হয় তবে আপনি চাইলে তা বন্ধ করে রাখতে পারেন।

অটো-প্লে ফিচারটি প্রথম থেকেই অন করা অবস্থায় থাকে যদি আপনি ১৮ বছর বা বেশি বয়সের হন। আপনি এটি বন্ধ করতে চাইলে আপনার ইউটিউব অ্যাপ ওপেন করে প্রোফাইল পিকচারের উপর ট্যাপ করবেন। এরপর সেখান থেকে Settings > Auto-play অপশনে চলে যেতে হবে। এখানেই ফিচারটি অন বা অফ রাখবার একটি টগল পেয়ে যাবেন।

ফিডে প্লেব্যাক বন্ধ বা চালু রাখা

ইউটিউব অ্যাপ ব্যবহার করে থাকলে আপনি জানেন যে অ্যাপে প্রবেশ করলেই ফিডে থাকা ভিডিও একাই প্লে হতে শুরু করে ফিডের মধ্যে থেকেই। যদিও ফিচারটি খুব কাজের তবে কিছু কিছু ক্ষেত্রে এটি বিরক্তির কারণ হতে পারে। যেমন আপনি লিমিটেড মোবাইল ডাটা দিয়ে চালালে এই ফিচারের কারণে দ্রুত ডাটা শেষ হয়ে যেতে পারে। তবে এই ফিচারটি চাইলেই আপনি অফ করে ফেলতে পারেন বা কখন এই ফিচারটি কাজ করবে সেটিও সেট করে দিতে পারেন।

অ্যাপ ওপেন করে উপরের ডানপাশের কোণায় প্রোফাইল পিকচারে ট্যাপ করুন। এরপর Settings > General এখানে চলে যান। সেখান থেকে ‘Playback in feeds’ অপশনে যান। এবার আসা নতুন পেজে চাইলে আপনি এই ফিচারটি পুরোপুরি অফ বা ডাটা বাঁচাতে Wi-Fi Only সিলেক্ট করে দিতে পারেন। এতে ওয়াইফাইয়ের মাধ্যমে ইন্টারনেটে সংযুক্ত হলেই শুধু ফিড-প্লে হবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

👉 ইউটিউব থেকে আয় করার উপায়

অ্যাম্বিয়েন্ট মোড ব্যবহার

ইউটিউবে ভিডিও দেখবার সময় সুন্দর একটি ইউআই ডিজাইন দিতে এসেছে ইউটিউবের নতুন ফিচার অ্যাম্বিয়েন্ট মোড। এটি চালু রাখলে ভিডিওর চারপাশের রঙ অনুযায়ী ভিডিও ফ্রেমের নিচে চারদিকেও সেই রঙের হালকা একটি ছোঁয়া দেখতে পাবেন। এটি ভিডিও এবং কনটেন্টের সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তিত হয়। এতে ভিডিও দেখার অভিজ্ঞতা আরো সুন্দর হয়ে ওঠে।

এটি চালু করতে হলে ভিডিও প্লে করে উপরে ডানপাশের কোণায় সেটিংস আইকনে ট্যাপ করলে ‘Ambient Mode’ অন বা অফ রাখবার অপশন পেয়ে যাবেন।

ইনকগনিটো মোড

ইউটিউব আপনি কেমন ভিডিও দেখছেন তার উপর নির্ভর করেই আপনাকে ভিডিও সাজেস্ট বা রেকমেন্ড করে থাকে। এটি ইউটিউব করতে পারে অ্যাপে আপনার সকল কার্যক্রম ট্র্যাক করে বিশ্লেষণের মাধ্যমে। তবে আপনি যদি চান যে আপনি কোনো ভিডিও দেখবেন যেটি ইউটিউব ট্র্যাক করবে না এবং আপনার ওয়াচ হিস্টোরিতে অ্যাড করবে না তাহলে সেজন্য ইউটিউব দিচ্ছে ইনকগনিটো মোড ফিচারটি। সাধারণ ব্রাউজারগুলোতে এই মোড যেভাবে কাজ করে ইউটিউবেও সেভাবেই আপনার কোনো কার্যক্রম ট্র্যাক না করে আপনার প্রাইভেসি রক্ষা করতে পারে এই ফিচার।

এটি চালু করতে ইউটিউব অ্যাপ ওপেন করে প্রোফাইল পিকচারে ট্যাপ করে ‘Turn on Incognito’ অপশনে ক্লিক করে চালু করে দিতে পারেন। একইভাবে যখন আর এই ফিচার ব্যবহার করতে চান না এখান থেকেই অফ করে দিতে পারবেন।

পিকচার ইন পিকচার মোড

অনেকেই এই ফিচারটি নিয়ে এখনও জানেন না। আপনি যদি মাল্টিটাস্ক করতে চান তবে এই ফিচার ব্যবহার করে ভিডিও চালু রেখেই অন্য যে কোনো কাজ করতে পারবেন আপনার মোবাইলে। অন্য কাজ করার সময় সবার ওপরে ভিডিও ফ্রেমটি ছোট হয়ে ভিডিও একাই চলতে থাকবে। এই ছোট ফ্রেমটি ডিসপ্লের উপর যে কোনো পজিশনে রাখতে পারবেন।

অ্যান্ড্রয়েড ফোনে আপনার সেটিংস থেকে পিকচার ইন পিকচার অপশনটি চালু করে দিলেই ইউটিউবেও এটি কাজ করবে। ফোনভেদে এই অপশনটি চালু করার পদ্ধতি ভিন্ন হতে পারে। আইফোনে এটি চালু করতে চাইলে Settings > General > Picture in Picture থেকে Start PiP Automatically টগলটি চালু করে দিন। তবে ইউটিউব মিউজিক ভিডিওগুলো এভাবে হয়ত কাজ করবে না। এই ফিচারের জন্য ইউটিউবের প্রিমিয়াম সাবস্ক্রিপশন দরকার হতে পারে। কিন্তু এছাড়া অন্যান্য কনটেন্ট এই পদ্ধতিতে বিনামূল্যেই কাজ করবে বলে আশা করা যায়।

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,571 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *