উইন্ডোজ ফোন ৮.১ এর স্ক্রিনশটে ফাঁস হল ‘অন স্ক্রিন বাটন’

windows phone 8 sমাইক্রোসফট নির্মিত মোবাইল অপারেটিং সিস্টেম উইন্ডোজ ফোন ওএসের পরবর্তী আপডেট (ডাব্লিউপি ৮.১) এখনও আভ্যন্তরীণ পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। এতে নিঃসন্দেহে নতুন কিছু পরিবর্তন আসবে। কিন্তু সেগুলো কী হবে তা এখনও অজানা। তাই বলে ইভলিকস তো আর থেমে থাকতে পারেনা! বহুল আলোচিত এই টুইটার একাউন্টটি উইন্ডোজ ফোন ৮.১ আপডেটের নতুন একটি ফিচার লিক করেছে। এটি হচ্ছে ‘অন স্ক্রিন বাটন’।

windows phone 8.1 on screen buttonsউইন্ডোজ ফোন ওএস চালিত বর্তমান ডিভাইসগুলোর একটি সাধারণ বৈশিষ্ট্য হচ্ছে, এতে অবশ্যই ক্যাপাসিটিভ ব্যাক, উইন্ডোজ ও সার্চ বাটন থাকতে হবে। এন্ড্রয়েড গেজেটগুলোতেও আপনি ফিজিক্যাল বাটনের দেখা পাবেন।

কিন্তু মাইক্রোসফট এখন সম্পূর্ণ বাটনবিহীন স্মার্টফোন উপহার দিতে চাচ্ছে। অর্থাৎ, উইন্ডোজ ফোন ৮.১ আপডেট ক্যাপাসিটিভ বাটনের যুগে ইতি টানবে। এর বদলে সরাসরি স্ক্রিনের মধ্যেই ভিস্যুয়াল বাটন পাওয়া যাবে। অন্তত ইভলিকসের লেটেস্ট ফাঁস হওয়া স্ক্রিনশট সেটাই দাবী করছে।

ফিজিক্যাল বাটনের বাধ্যবাধকতা রদ করায় ফোন উৎপাদনের খরচ কিছুটা হলেও কমে আসবে। উইন্ডোজ ফোন ওএস চালিত স্মার্টফোন আরও বেশি জনপ্রিয় করে তোলার লক্ষ্যে সফটওয়্যারটির লাইসেন্স ফি’ও কমাচ্ছে মাইক্রোসফট।

আগামী বছর অনুষ্ঠিতব্য বিল্ড কনফারেন্সে উইন্ডোজ ফোন ৮.১ প্রকাশ করবে রেডমন্ড। এতে আরও থাকবে নতুন ডিজাইনের স্কাইপ, ব্যক্তিগত সহকারী অ্যাপ করট্যানা, রিডিজাইনড নোটিফিকেশন সেন্টার ইত্যাদি।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,634 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.