এই হচ্ছে নকিয়ার এন্ড্রয়েড ফোন . . .

By -

nokia android normandyআগেই হয়ত শুনেছেন যে, ফিনিশ মোবাইল নির্মাতা নকিয়া তাদের প্রতিদ্বন্দ্বী গুগলের এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোন তৈরির পরিকল্পনা হাতে নিয়েছিল। কিন্তু অফিসিয়ালভাবে এখন পর্যন্ত কোন নকিয়া-এন্ড্রয়েড ফোন বাজারে আসেনি। ইলেকট্রনিক পণ্যের আগাম সংবাদদাতা জনপ্রিয় টুইটার একাউন্ট ‘ইভলিক্স’ সম্প্রতি নকিয়া নির্মিত এন্ড্রয়েড ডিভাইসের ছবি ফাঁস করেছে। ‘নরম্যান্ডি’ কোডনেমযুক্ত এই সেটগুলো দেখতে অনেকটা লুমিয়া স্মার্টফোনের মতই।

আশা সিরিজের সমকক্ষ হবে  ‘নরম্যান্ডি’ 

প্রযুক্তি সাইট দি ভার্জ লিখছে, গুগলের সফটওয়্যার ব্যবহার করলেও ফিনিশ কোম্পানিটি এন্ড্রয়েড ওএসের স্টক রম নিয়ে সন্তুষ্ট থাকেনি। তারা এর একটি বিশেষ ‘ফর্কড’ (কাস্টমাইজড) ভার্সন তৈরি করেছে। ইতোমধ্যেই হয়ত শুনে থাকবেন, অ্যামাজনের কিন্ডল ফায়ারেও একই পদ্ধতিতে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহৃত হচ্ছে।

নিজস্ব সূত্রের বরাতে দি ভার্জ আরও আরও জানাচ্ছে নকিয়ার নরম্যান্ডি ডিভাইস স্কাইপ এবং অন্যান্য জনপ্রিয় এন্ড্রয়েড অ্যাপ সাপোর্ট করে।

নিশ্চয়ই জানেন, কয়েক মাসের মধ্যেই মাইক্রোসফটের নিকট পুরোপুরি হস্তান্তর হয়ে যাবে নকিয়ার মোবাইল ডিভিশন। কিন্তু এই শেষ পর্যায়ে এসেও কোম্পানিটি কেন যে এন্ড্রয়েড ফোন তৈরির পরিকল্পনা হাতে নিয়েছে সেটি অনেকের কাছেই বোধগম্য নয়। আর নকিয়া যদি এখন এন্ড্রয়েড ফোন বাজারে আনেও, তাহলে মাইক্রোসফটের হাতে প্রতিষ্ঠানটির নিয়ন্ত্রণ চলে যাওয়ার পরে এসব ডিভাইসের ভবিষ্যৎ কী হবে তাও নিশ্চিত নয়।

আপনার কী মনে হয়? নকিয়ার এন্ড্রয়েড ফোন কি সত্যি সত্যিই বাজারে আসবে? যদি আসেই, তবে এগুলো কি সফল হবে?

Comments

Leave a Reply