লক্ষ লক্ষ এন্ড্রয়েড ব্যবহারকারীদের প্রতারিত করলো একটি ফ্ল্যাশ লাইট এ্যাপ!

একটি এন্ড্রয়েড এ্যাপ ডেভলপার কোম্পানি যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশনের (FTC) কাছে স্বীকার করেছে যে,তারা একটি ফ্রি ফ্ল্যাশ লাইটের এ্যাপ দিয়ে ব্যবহারকারীদের অবস্থান শেয়ার করেছে! এর নাম হচ্ছে ব্রাইটেস্ট ফ্ল্যাশ লাইট ফ্রি, যা গুগল প্লে স্টোরে ৫০ লাখ বার ডাউনলোড করা হয়েছে! এফটিসি বলছে যে, এ্যাপটি ব্যবহারকারীর অজান্তেই বিজ্ঞাপনদাতাদের কাছে তথ্য পাঠাচ্ছে। সবচেয়ে গুরত্বপূর্ণ খবর হচ্ছে, এই এ্যাপটি চালু করার সাথে সাথেই ব্যবহারকারীদের অবস্থান নিচ্ছে আর পরে ব্যবহারকারীদের অনুমতি নিচ্ছে! এফটিসি গোল্ডেনশোরস  (এ্যাপ ডেভেলপার) এর প্রাইভিসি পলিসির সমালোচনা করেছে। সংস্থাটি বলছে এটিতে গোল্ডেনশোরস উল্লেখ করে নি যে, তারা ব্যবহারকারীদের অবস্থান নিচ্ছে। এফটিসি আরো বলেছে যে এটি একটি “অর্থহীন” এ্যাপ!

এফটিসির পরিচালক জেসিকা রিচ বলেছেন, “এই এ্যাপটি তাদেরকে আলো দেখানোর কথা বললেও, অন্ধকারে নিয়ে যাচ্ছে তাদের তথ্য ব্যবহার করে”

গোল্ডেনশোরস দ্বারা স্বাক্ষরিত একটি চুক্তিতে কোম্পানিটি এজন্য ক্ষমা চেয়েছে। তারা আরো বলেছে শীঘ্রই তারা নতুন একটি প্রাইভেসি পলিসি বানাবে, যেটিতে ব্যবহারকারীদের সব তথ্য জানানো হবে। তারা এই এ্যাপটির একটি আপডেটের মাধ্যমে ব্যবহারকারীদের অবস্থান সংগ্রহের ফিচারটি ডিলিট করে দিবে। তাছাড়া তারা পূর্বে যেসব তথ্য নিয়েছে তা রিমুভ করার কথাও জানিয়েছে এফটিসিকে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,573 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *