বিকাশ ক্যাশ আউট ও সেন্ড মানি খরচ কত? (২০২১ আপডেট)

বিকাশ সেন্ড মানি খরচ

বিকাশে সেন্ড মানি খরচ নির্ভর করবে যে নাম্বারে সেন্ড মানি করা হবে সেটি প্রিয় নাম্বার কি না। বিকাশে প্রিয় নাম্বারে সেন্ড মানি ফ্রি, যেখানে প্রিয় নাম্বার ব্যাতিত অন্যসব নাম্বারে সেন্ড মানি এর ক্ষেত্রে খরচ প্রযোজ্য হবে।

প্রিয় নাম্বারে সেন্ড মানি ফ্রি!

বিকাশে প্রিয় নাম্বারে সেন্ড মানি খরচ প্রযোজ্য নয়। অর্থাৎ ফ্রিতে প্রিয় নাম্বারসমুহ সেন্ড মানি করা যাবে।

একজন বিকাশ গ্রাহক প্রতি মাসে প্রিয় নাম্বার হিসাবে ৫ টি বিকাশ গ্রাহক একাউন্ট নাম্বার যুক্ত করতে পারবেন। তবে প্রিয় নাম্বারে এজেন্ট বা মার্চেন্ট নম্বর এড করা যাবেনা।

অর্থাৎ শুধুমাত্র ব্যাক্তিগত বিকাশ নাম্বার প্রিয় নাম্বার হিসেবে এড করা যাবে এবং ফ্রিতে সেন্ড মানি করা যাবে। প্রিয় নাম্বারে বিনামূল্যে সেন্ড মানি এর শর্তসমুহ হলোঃ

  • প্রিয় নাম্বারগুলোতে প্রতি ক্যালেন্ডার মাসে ২৫,০০০ টাকা পর্যন্ত সেন্ড মানি করতে কোনো চার্জ প্রযোজ্য হবে না।
  • প্রতি মাসে ২৫,০০০.০১ টাকা থেকে ৫০,০০০ টাকা পর্যন্ত প্রিয় নাম্বারে লেনদেনের ক্ষেত্রে ৫ টাকা চার্জ প্রযোজ্য হবে।
  • প্রিয় নাম্বারে মাসিক লেনদেন ৫০,০০০ টাকার বেশি হলে, প্রতি লেনদেনের ক্ষেত্রে  ১০ টাকা চার্জ প্রযোজ্য হবে।

বোনাস: বিকাশ একাউন্টে বোনাস পাওয়ার উপায়

উপরে উল্লিখিত লিমিট অনুযায়ী, বর্ডার লেনদেনের  ক্ষেত্রে, উচ্চতর চার্জ প্রযোজ্য হবে। উদাহরণ: একজন গ্রাহক ইতিমধ্যে ১ মাসে ২৪,৫০০ টাকা প্রিয় নাম্বারে সেন্ড মানি করেছেন। এখন যদি তিনি একটি প্রিয় নাম্বারে আরো ৬০০ টাকা পাঠাতে চান, (মোট ২৫,১০০ টাকা), তাহলে এই লেনদেনের জন্য ৫ টাকা চার্জ প্রযোজ্য  হবে। একইভাবে, একজন গ্রাহক ইতিমধ্যে ১ মাসে ৪৯,৫০০ টাকা প্রিয় নাম্বারে সেন্ড মানি করেছেন। এখন যদি তিনি একটি প্রিয় নাম্বারে আরো ৬০০ টাকা পাঠাতে চান, (মোট ৫০,১০০ টাকা), তাহলে এই লেনদেনের জন্য ১০ টাকা চার্জ প্রযোজ্য  হবে।

একজন গ্রাহকের যে কোনো মুহুর্তে সর্বোচ্চ ৫ টি প্রিয় নাম্বার থাকতে পারবে।

আরো জানুনঃ বিকাশ প্রিয় নাম্বার সেট করার নিয়ম

প্রিয় নাম্বার ছাড়া অন্য যেকোনো নাম্বারে সেন্ড মানি খরচ

প্রিয় নাম্বার ছাড়া অন্য যেকোনো নাম্বারে বিকাশে সেন্ড মানি এর ক্ষেত্রে প্রযোজ্য চার্জঃ

  • প্রতি মাসে প্রিয় নাম্বার ছাড়া অন্য যেকোনো নাম্বারে ১০০ টাকা বা তার নিচের এমাউন্ট সেন্ড মানি করতে পারবেন কোনো বাড়তি চার্জ ছাড়াই। ১০০.০১ টাকা থেকে ২৫,০০০ টাকা পর্যন্ত সেন্ড মানি’র ক্ষেত্রে  ৫ টাকা চার্জ প্রযোজ্য হবে।
  • প্রতি মাসে প্রিয় নাম্বার ছাড়া অন্য যেকোনো নাম্বারে ২৫,০০০ টাকার বেশি যেকোনো পরিমাণ সেন্ড মানি’র ক্ষেত্রে ১০ টাকা চার্জ প্রযোজ্য হবে।

উপরে উল্লিখিত লিমিট অনুযায়ী, বর্ডার লেনদেনের  ক্ষেত্রে, ১০ টাকা চার্জ প্রযোজ্য হবে। উদাহরণ: একজন গ্রাহক ১ মাসে ইতিমধ্যে ২৪,৫০০ টাকা প্রিয় নাম্বার ছাড়া অন্য যেকোনো নাম্বারে সেন্ড মানি করেছেন। এখন যদি তিনি একটি আরো ৬০০ টাকা পাঠাতে চান, (মোট ২৫,১০০ টাকা), তাহলে এই লেনদেনের জন্য ১০ টাকা চার্জ প্রযোজ্য  হবে।

বিকাশ অ্যাপ এবং ইউএসএসডি (*২৪৭# ডায়াল করে) উভয় চ্যানেলের জন্য প্রযোজ্য।

বিকাশ ক্যাশ আউট চার্জ

বিকাশে ক্যাশ আউট এর ক্ষেত্রে যে চার্জ প্রযোজ্য, সেটি নির্ভর করে কোন মাধ্যমে ক্যাশ আউট হচ্ছে তার উপর। চলুন জেনে নেয়া যাক, বিকাশে ক্যাশ আউট করলে কত টাকা কাটে।

বিকাশ অ্যাপ থেকে ক্যাশ আউট চার্জ

বিকাশ অ্যাপ দিয়ে ক্যাশ আউট করতে ১.৮৫% চার্জ প্রযোজ্য হবে৷ অর্থাৎ প্রতি ১০০০ টাকা বিকাশে ক্যাশ আউট করতে ১৮.৫ টাকা খরচ হবে।

আবার বিকাশ প্রিয় এজেন্ট নাম্বারে প্রতি হাজারে ১৪.৯০টাকা ফি দিয়ে ক্যাশ আউট করা যাবে। বিকাশ প্রিয় এজেন্ট নাম্বারে ২৫ হাজার টাকা পর্যন্ত ১৪.৯০টাকা ফি দিয়ে ক্যাশ আউট করা যাবে।

আরো জানুনঃ বিকাশ প্রিয় এজেন্ট নাম্বার সেট করার নিয়ম ও এর সুবিধা

বিকাশ প্রিয় এজেন্ট সেট করার জন্য বিকাশ অ্যাপের ক্যাশ আউট সেকশনে যেতে হবে। সেখান থেকে প্রিয় এজেন্ট সেট করা যাবে। এছাড়া *২৪৭# ডায়াল করে মাই বিকাশ অপশন থেকেও প্রিয় এজেন্ট নাম্বার সেট করা যাবে।

এটিএম থেকে বিকাশ ক্যাশ আউট চার্জ

এটিএম থেকে বিকাশ ক্যাশ আউট করলে প্রতি হাজারে ১৪.৯০ টাকা চার্জ প্রযোজ্য হয়। তবে এটিএম হতে ৩ হাজার টাকার নিচে ক্যাশ আউট করা যায়না। তাই শুধুমাত্র ৩ হাজার টাকার উপরের ক্যাশ আউটে অপেক্ষাকৃত কম ক্যাশ আউট চার্জ এর সুবিধা উপভোগ করা যাবে।

*247# ডায়াল করে বিকাশ ক্যাশ আউট চার্জ

বিকাশ এর ইউএসএসডি কোড, *247# ডায়াল করেও ক্যাশ আউট করা যায়। সেক্ষেত্রে ১.৮৫ শতাংশ চার্জ ক্যাশ আউটের ক্ষেত্রে প্রযোজ্য হয়।

বোনাস: নতুন বিকাশ একাউন্টে বোনাস পাওয়ার উপায়

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,777 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.