আইফোনে আসছে এন্ড্রয়েডের এই ফিচার সাপোর্ট

হঠাৎ করেই রিচ কমিউনিকেশন সার্ভিসেস অর্থাৎ আরসিএস সাপোর্ট করার ঘোষণা নিয়ে এলো অ্যাপল।

আসছে বছর এক সফটওয়্যার আপডেটের মাধ্যমে এই ফিচার যোগ হচ্ছে অ্যাপল ডিভাইসে যার মাধ্যমে আইমেসেজ এর মত ফিচারগুলো এন্ড্রয়েড ও আইফোন ব্যবহারকারীগণ টেক্সট করার সময় ব্যবহার করতে পারবেন।

অ্যাপল এর এই সিদ্ধান্তের কারণ হিসেবে গুগল ও স্যামসাং এর মত প্রতিযোগীর কাছ থেকে পাওয়া চাপকে ধরা যেতে পারে। এছাড়াও RCS বেশ ম্যাচিউর একটি প্ল্যাটফর্মে পরিণত হয়েছে আগের চেয়ে।

অ্যাপল এর এক মুখপাত্র বলেন যে অ্যাপল বিশ্বাস করে ক্রস-প্ল্যাটফর্ম মেসেজ এর জন্য আরসিএস অপেক্ষাকৃত ভালো আন্তঃকার্যক্ষমতা অফার করছে। GSM Association দ্বারা স্বীকৃত আরসিএস ইউনিভার্সাল প্রোফাইলের সাপোর্ট সামনের বছর অ্যাপল ডিভাইসে যোগ হবে বলে জানান অ্যাপল এর উক্ত মুখপাত্র।

এই ফিচার অ্যাপল ডিভাইসে যোগ হওয়ার মাধ্যমে এসএমএস বা এমএমএস এর চেয়ে অনেক ভালো সুবিধা পাওয়া যাবে মাল্টিপল প্ল্যাটফর্মের মধ্যে মেসেজিং এর ক্ষেত্রে। তবে অ্যাপল ব্যবহারকারীদের জন্য আইমেসেজ আগের মতই নির্ভরযোগ্য নিরাপদ সেবা প্রদান করে যাবে বলে জানায় অ্যাপল। আরসিএস এর মাধ্যমে আইমেসেজ-স্টাইল এর ফিচারগুলো এন্ড্রয়েড ও আইফোনে মেসেজিং এর ক্ষেত্রে পাওয়া যাবে। রিড রিসিট, টাইপিং ইনডিকেটর, হাই-কোয়ালিটি ইমেজ-ভিডিও শেয়ারিং, ইত্যাদি ফিচার পাওয়া যাবে এই নতুন ইন্ট্রিগ্রেশন এর ফলে।

iphone

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

অ্যাপলের ডিভাইসে আরসিএস সাপোর্ট এলে টেক্সট থ্রেডের মধ্যেই লোকেশন শেয়ার করার অপশন আসবে। আরসিএস এসএমএস এর মত না, এটি মোবাইল ডাটা বা ওয়াইফাই ব্যবহার করে চলে।

তবে আইমেসেজ কোথাও হারিয়ে যাচ্ছেনা, বরং এটিতে শুধুমাত্র একাধিক প্ল্যাটফর্মের মধ্যকার মেসেজিং সুবিধা চালু হতে যাচ্ছে। তবে এর মানে এই নয় যে অন্যান্য কোম্পানিকে আইমেসেজ ব্যবহারের সুযোগ করে দিচ্ছে অ্যাপল, বরং উল্লেখিত সিদ্ধান্তের মাধ্যমে আইমেসেজ এর পাশাপাশি আরসিএস ব্যবহার করবে অ্যাপল।

অ্যাপল এটাও বলতে ভুলেনি যে আরসিএস এর চেয়ে আইমেসেজ অনেক বেশি নিরাপদ প্রাইভেসি-ফ্রেন্ডলি আইক্লাউডে মেসেজের জন্য এডভান্সড ডাটা প্রটেকশন এর মাধ্যমে। অ্যাপল এটাও জানায় যে আইমেসেজ এর মত আরসিএস এনক্রিপশন সাপোর্ট অতো শক্তিশালীও না। 👉 আইফোন আইমেসেজের দারুণ কিছু সুবিধা জেনে নিন

মজার ব্যাপার হলো মাত্র কিছুদিন আগেই Nothing Chats নামে একটা অ্যাপ নিয়ে আসে যা এন্ড্রয়েডের সাথে আইমেসেজ এর মেসেজিং সুবিধা নিয়ে এসেছিলো। কোম্পানিটি মূলত Sunbird নামে অন্য একটি কোম্পানির সাথে একত্র হয়ে রিমোট মেসেজিং এর মাধ্যমে এই সুবিধা প্রদান করছিলো। অবশ্য এর মধ্যেই অ্যাপটিকে সিকিউরিটি ইস্যুর নোটিশ দেখিয়ে প্লে স্টোর থেকে আনপাবলিশ করে নেয়া হয়।

২০২২ সালেও টিম কুক অনেক জোরেশোরে জানান তাদের ব্যবহারকারীগণ আরসিএর মত ফিচার তাদের আইফোনে আনা নিয়ে অতো মাথা ঘামাচ্ছেনা। আর এর মাত্র এক বছরের মধ্যেই অ্যাপল এর তরফ থেকে আসা এই সিদ্ধান্ত কিছুটা হলেও তাদের অবাক করবে।

তবে “গ্রিন বাবল, ব্লু বাবল” এর যে তর্ক, তা কিন্তু থেকেই যাচ্ছে। কারণ অ্যাপল তাদের ব্লু বাবল মনে হয়না এন্ড্রয়েডের গ্রিন বাবলের সাথে মিশিয়ে ফেলবে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *