এন্ড্রয়েড কিটক্যাট ও নেক্সাস ৫ স্মার্টফোন বাজারে আনল গুগল

By -

lg google nexus 5 android kitkat iঅবশেষে গুগল নির্মিত মোবাইল অপারেটিং সিস্টেম এন্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ ৪.৪ কিটক্যাট মুক্তি পেয়েছে। যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত এক ইভেন্টে একই সাথে নেক্সাস ৫ স্মার্টফোনও উন্মুক্ত করেছে ওয়েব জায়ান্ট।

আগেই হয়ত জানেন, নতুন এই এন্ড্রয়েড ভার্সনের নাম রাখা হয়েছে সুইজারল্যান্ড ভিত্তিক বহুজাতিক কোম্পানি নেসলের জনপ্রিয় ওয়েফার “কিটক্যাটের” নামে। এন্ড্রয়েড ৪.৪ মাত্র ৫১২ মেগাবাইট র‍্যাম ব্যবহার করে চলতে পারবে। এতে আরও সহজ টাস্ক সুইচিং ইউআই যুক্ত হয়েছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,561 other subscribers

এন্ড্রয়েড কিটক্যাটে সদ্য যোগ হওয়া উল্লেখযোগ্য কয়েকটি বৈশিষ্ট্য হচ্ছে এর নতুন ডায়ালার, কলার আইডি, একীভূত মেসেজিং-হ্যাংআউট অ্যাপ, উন্নততর গুগল নাউ ইন্টিগ্রেশন, অ্যাডভান্সড ক্লাউড প্রিন্টিং সাপোর্ট, ক্রোম ওয়েবভিউ, স্টেপ (হাঁটাচলা) রেকর্ডার-কাউন্টার, উন্নততর কানেক্টিভিটি, স্ক্রিন রেকর্ডার ইত্যাদি। স্ক্রিন রেকর্ডারের সাহায্যে আপনি স্মার্টফোনের বিভিন্ন কাজকর্ম ভিডিও আকারে রেকর্ড করে রাখতে পারবেন।

গুগল নেক্সাস সিরিজের লেটেস্ট স্মার্টফোন “নেক্সাস ৫” তৈরি করেছে এলজি। দক্ষিণ কোরীয় এই কোম্পানিটির জন্য নেক্সাস প্রোগ্রামে থাকাটা একটি সৌভাগ্যই বলতে হবে। গার্টনারের হিসেবমতে, এপ্রিল-জুন কোয়ার্টারে বিশ্বব্যাপী বিক্রীত সকল স্মার্টফোনের প্রায় ৩.৮ শতাংশই এলজির তৈরি (তৃতীয় স্থান); অপরদিকে অ্যাপল ও স্যামসাংয়ের মার্কেট শেয়ার ছিল যথাক্রমে ১৮.৮% ও ২৯.৭%;

নেক্সাস ফাইভ ফোন নেক্সাস ফোরের চেয়ে আকার, ওজনে কম হলেও এর স্ক্রিন সাইজ বড়। ডিভাইসটিতে রয়েছে ৪.৯৬ ইঞ্চি (১৯২০x১০৮০পি, ৪৪৫ পিপিআই) টাচস্ক্রিন। এটি এন্ড্রয়েড কিটক্যাটের দক্ষতাগুলোকে ফুটিয়ে তোলার লক্ষ্যে বিশেষভাবে ডিজাইন করা হয়েছে।

ব্যয়বহুল ও তুলনামূলক কম দামের স্মার্টফোন- উভয় প্রকার হ্যান্ডসেটের কথা মাথায় রেখেই ডেভলপ করা হয়েছে এন্ড্রয়েড ৪.৪ অপারেটিং সিস্টেম।

এলজি নেক্সাস ৫ এর অফিসিয়াল স্পেসিফিকেশন প্রকাশ পাওয়ার আগেই বিভিন্ন পত্রপত্রিকায় এর বৈশিষ্ট্য প্রকাশ পায়। এতে এলজি জি২ স্মার্টফোনের কিছু কিছু হার্ডওয়্যার ব্যবহৃত হয়েছে। হ্যান্ডসেটটির সাহায্যে পুরো ১০৮০পি ভিডিও রেকর্ড ও প্লে করা যাবে। সেটটির ৮ মেগাপিক্সেল ক্যামেরায় থাকা ‘র‍্যাপিড বার্স্ট সিস্টেম’ একই সময়ে অনেকগুলো স্থিরচিত্র গ্রহণে সক্ষম। ডিভাইসটিতে আরও পাবেন ২.৩ গিগাহার্টজ স্ন্যাপড্রাগন ৮০০ প্রসেসর, ১.৩ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, এলইডি ফ্ল্যাশ, ২৩০০ এমএএইচ ব্যাটারি, ওয়্যারলেস চার্জিং, এনএফসি প্রভৃতি।

নেক্সাস ৫ ইতোমধ্যেই লঞ্চ করা হয়ে গেছে। আনলকড অবস্থায় হ্যান্ডসেটটির ১৬জিবি ভার্সনের দাম পড়বে ৩৪৯ মার্কিন ডলার এবং ৩২জিবি ভ্যারিয়েন্ট ৩৯৯ ডলার।

★ টেলিটক অপরাজিতা প্যাকেজ সম্পর্কে সকল তথ্য

       
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply