আইফোন ৭ থেকে হোম বাটন বিদায়?

iphone new img

আইফোনের পরবর্তী সংস্করণ, যা আইফোন ৭ নামে ডাকা হচ্ছে, তাতে ডিভাইসটির ডিজাইনে ব্যাপক পরিবর্তন আনার চিন্তাভাবনা করছে অ্যাপল। অন্তত প্রযুক্তি বাজার বিশ্লেষকরা এমনটিই ধারণা করছেন। আর এই রি-ডিজাইনের ফলে অ্যাপল আইফোন ৭ (অর্থাৎ পরবর্তী নতুন আইফোন) থেকে গোলাকার হোম বাটনটি বাদ দিয়ে দিতে পারে। যদিও এর সম্ভাবনা ৫০ শতাংশ বলেও মন্তব্য করেছেন তারা।

আইফোনে থ্রিডি টাচ প্রযুক্তি যুক্ত করায় এখন স্ক্রিনের ওপর একটু জোড়ে চাপ দিলে স্ক্রিন তা বুঝতে পারে এবং বাড়তি কাজ করার জন্য অপশন দেখায়। সুতরাং আইফোন ৭ থেকে গোলাকার হোম বাটন বাদ দিয়ে স্ক্রিনের আকার আরও বৃদ্ধি করে ফোনের ব্যবহারযোগ্য জায়গা বৃদ্ধি করা খুবই যুক্তিযুক্ত হবে।

তবে হোম বাটনের সাথে বর্তমানে আইফোনের ফিঙ্গারপ্রিন্ট সেন্সর টাচ আইডি যুক্ত থাকে। সুতরাং বাটন বাদ দিতে হলে টাচ আইডি সেন্সরও অন্যত্র সরাতে হবে। এক্ষেত্রে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটি আইফোন ৭ এর এক পাশে স্থাপন করা যেতে পারে।

ইতোমধ্যেই অ্যাপল নতুন একটি প্রযুক্তির পেটেন্টের জন্য আবেদন করেছে যার মাধ্যমে ডিভাইসের স্ক্রিনেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সংযুক্ত করা যাবে। এই পদ্ধতি ব্যবহার করেও টাচআইডি সহজে ব্যবহার করা যাবে। তবে এটি যে শীঘ্রই আইফোনে আসতে যাচ্ছে, সে সম্পর্কে কেউই সামান্যতম নিশ্চিত না।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,981 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.