আইফোনের ব্যাটারি দ্রুত শেষ করছে ফেসবুক অ্যাপঃ সমাধান এখানে

facebook 3294y7932

আপনি কি জানেন সাম্প্রতিক এক আপডেটের পর ফেসবুক অ্যাপ আপনার আইফোনের ব্যাটারি সার্বক্ষণিক ভাবে খরচ করছে? আপনি যদি একে জোর করে বন্ধও করেন এটি ঠিকই আবার ব্যাকগ্রাউন্ডে চলতে শুরু করে। এমনকি আপনি যদি এই অ্যাপের ব্যাকগ্রাউন্ডে চলার অপশন বন্ধ করে রাখেন তবুও এটি নিজে থেকে চালু করে নিতে পারে।

 

এর মানে হচ্ছে অ্যাপটি সম্পূর্ণ ভাবে মুছে না ফেলা পর্যন্ত এটি চলতে থাকবে।

iphone facebook app

 

ব্যাকগ্রাউন্ড পারমিশন বন্ধ অবস্থায় ফেসবুক অ্যাপ আইফোনে মোট ব্যাটারি চার্জের ১৫% পর্যন্ত খরচ করে। আর ব্যাকগ্রাউন্ড পারমিশন দিলে এটি ৪৫% চার্জ একাই খেয়ে ফেলে।

facebook charge.jpg

 

এখন প্রশ্ন হল আপনি ব্যাকগ্রাউন্ডে এই অ্যাপ চলার পারমিশন বন্ধ করে রাখার পরও এটি কীভাবে চলে। হতে পারে এই অ্যাপটি একটি বিশেষ সিগন্যাল ব্যবহার করে থাকে যা এটিকে স্কাইপ বা অন্যান্য ভিওআইপি ব্যবহারকারী অ্যাপের মত ব্যাকগ্রাউন্ডে চলার ক্ষমতা দেয়। অ্যাপলের এরকম একটি নীতি আছে যে, কোন অ্যাপ পারমিশন ব্যাতীত ব্যাকগ্রাউন্ডে চলতে পারবে না, শুধুমাত্র ওই সকল অ্যাপ ছাড়া যেগুলো ভিওআইপি ব্যবহার করে। যেমন স্কাইপ, কেননা এর আসল কাজই হল কল আসার অপেক্ষায় সক্রিয় থাকা। কিন্তু ফেসবুক এরকম কোন অ্যাপ না যার জন্য এটিকে ব্যাকগ্রাউন্ডে চলতে হবে কেননা এর কোন ভিওআইপি সংক্রান্ত কাজ নেই। প্রযুক্তি বিশ্লেষকদের মতে, সম্ভবত এটি অ্যাপলের নীতি ভঙ্গ করছে ফলে অ্যাপল চাইলে এটিকে অ্যাপলের অ্যাপ স্টোর থেকে সরিয়ে দিতে পারে।

তাহলে অ্যাপলের নীতি ভঙ্গ হওয়া সত্ত্বেও ফেসবুক এমনটা কেন করছে। হয়ত ফেসবুক চাইছে যে এর গ্রাহকরা যাতে কোন নোটিফিকেশন মিস না করে এবং আরও ভালভাবে ব্যবহারকারীর লোকেশন ট্র্যাক করা যায়। ফেসবুকের একজন মুখপাত্র এ সম্পর্কে বলেন যে তারা এ সমস্যা অতি দ্রুত ঠিক করবেন।

সমস্যাটি ঠিক না হওয়া পর্যন্ত সমাধান কী হতে পারে। প্রথমত ফেসবুক অ্যাপ থেকে লগআউট করতে পারেন। এরপর ফোনের ব্রাউজারে ফেসবুকের মোবাইল ওয়েব ভার্সন চালাতে পারেন। এছাড়া ফেসবুকের Paper” অ্যাপের সাথে ফেসবুকের একটি পরীক্ষামুলক ভার্সন আছে যা কম চার্জ ব্যয় করে সেটিও চালাতে পারেন। আর এরপরও যদি এটি ব্যাটারি খরচ করতে থাকে তাহলে আইফোন থেকে ফেসবুক অ্যাপ ডিলিট করে দিতে পারেন।

 

ছবিঃ ম্যাট গ্যালিগ্যান , নিক স্নাইডার

 

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,573 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.