অ্যাপল-স্যামসাং লড়াই কি তাহলে শেষ?

By -

apple samsung

এই মুহুর্তে স্মার্টফোন জগতে অ্যাপলস্যামসাং একে অপরের সর্ববৃহত প্রতিদ্বন্দ্বী। কিন্তু এই লড়াই হয়ত আর বেশি দিন নেই। নতুন মডেলের আইফোন বাজারে এলে এখনও মানুষ হুমড়ি খেয়ে পড়ে, কিন্তু স্যামসাংয়ের স্মার্টফোন বাজারে লেগেছে ভাটির টান। অন্তত গ্যালাক্সি এস৫ নির্মাতার সর্বশেষ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন এমনটিই বলতে চাইছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,496 other subscribers

আইফোন ৬ এর প্রি-অর্ডার যেদিন শুরু হল, সেই রাতে অ্যাপল স্টোর ওয়েবসাইট অতিরিক্ত ট্র্যাফিক সামাল দিতে অফলাইনে চলে গিয়েছিল। বিপুল পরিমাণ গ্রাহকের আগ্রহের জন্যই এমনটি হয়েছিল।

কিন্তু স্যামসাংয়ের সর্বশেষ প্রান্তিকের আর্থিক ফলাফল বলছে, গ্যালাক্সি এস৫ এর বিক্রি মারাত্নকভাবে কমে গেছে এবং গত তিন মাসে কোম্পানিটির বিক্রয় কমেছে ২০%; এখানেই শেষ নয়, স্যামসাংয়ের মুনাফাও কমে গিয়েছে প্রায় ৪৯ শতাংশ!

কোরিয়ান এই কোম্পানিটির একজন উচ্চপদস্থ কর্মকর্তা স্বীকার করেছেন, তাদের ‘হাই-এন্ড’ স্মার্টফোন বিক্রি কমে গেছে। অপরদিকে চীনা মোবাইল নির্মাতা জিয়াওমি’র বিক্রি বেড়েছে। স্যামসাং যখন আইফোনের সাথে প্রতিযোগিতায় ব্যস্ত, সেই ফাঁকে জিয়াওমি অপেক্ষাকৃত কম মূল্যের এন্ড্রয়েড ডিভাইস বাজারে প্রভাব বিস্তার করে নিয়েছে।

এমতাবস্থায় স্যামসাং তুলনামূলক কম দামের এন্ড্রয়েড স্মার্টফোন মার্কেটে জিয়াওমির সাথে লড়াই করছে আর ওদিক থেকে প্রিমিয়াম মার্কেটে আইফোন এগিয়ে যাচ্ছে।

এভাবে চলতে থাকলে আর একটি প্রান্তিক পরেই হয়ত স্মার্টফোন বাজারে আপল-স্যামসাংয়ের লড়াই হালকা হয়ে আসবে। অন্তত প্রযুক্তি শিল্পে এমন আভাসই দেখতে পাচ্ছেন কেউ কেউ।

আপনার কী মনে হয়? অ্যাপল-স্যামসাংয়ের হাড্ডাহাড্ডি লড়াইয়ের দিন কি শেষ হয়ে আসছে?

Comments

Leave a Reply