গুগল ট্রান্সলেটের যে ১০টি ফিচার আপনার ব্যবহার করা উচিত

গুগলের অনেক ধরনের সেবা রয়েছে তবে এদের মধ্যে অন্যতম জনপ্রিয় সেবা হলো গুগল ট্রান্সলেট। বিভিন্ন ভাষার মানুষের সাথে যোগাযোগ করার ক্ষেত্রে এই একটি অ্যাপ ব্যবহার করা অনেকটা ভবিষ্যতের মতো মনে হয়। তবে এই গুগল ট্রান্সলেটে অনেক কিছু রয়েছে যা আপনি হয়তো জানেন না। এ সকল ফিচার ব্যবহার করে আপনি গুগল ট্রান্সলেট অনেক দারুণভাবে ব্যবহার করতে পারবেন। আমাদের আজকের এই আর্টিকেলে গুগল ট্রান্সলেটের কিছু গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় ফিচার সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। 

বাস্তব জগতের লেখা অনুবাদ করা

অনলাইনে পাওয়া টেক্সট থেকে বাস্তব জগতের টেক্সটকে অনুবাদ করা বেশি কষ্টকর। সৌভাগ্য ক্রমে গুগল ট্রান্সলেট এই সমস্যার সমাধান করে থাকে। আপনি যেকোন লেখাকে ক্যামেরার মাধ্যমে পয়েন্ট করে খুব সহজেই সেটিকে নিজের চোখের সামনে অনুবাদ হতে দেখতে পারবেন। তাছাড়া এটি আপনাকে সরল পাঠ্যে অনুবাদ করে দেখায় না। এটি আপনাকে লেখার রং এবং ফন্ট মিল রেখে তার পর অনুবাদ দেখতে সাহায্য করে থাকে। ফিচারটি ব্যবহার করতে গুগল ট্রান্সলেট অ্যাপের মধ্যে থাকা ক্যামেরা অপশন ট্যাপ করুন। সেখানে যেকোনো জায়গার ছবি তুলে সেই ছবির মধ্যে থাকা লেখাগুলো অনুবাদ করার সুবিধা পাবেন।

হাতের লেখা অনুবাদ

আপনার আইফোন কিংবা অ্যান্ড্রয়েড ডিভাইস এর গুগল ট্রান্সলেটর অ্যাপ দ্বারা কোনো লেখাকে অনুবাদ করার জন্য শুধুমাত্র টেক্সট কিংবা ভয়েস ব্যবহার করার প্রয়োজন হয় না। আপনি চাইলে আপনার হাতের লেখাও অনুবাদ করতে সক্ষম হবেন। এজন্য আপনাকে প্রথমে এন্টারটেক্সট ফিল্ডে শুধুমাত্র প্রবেশ করতে হবে এবং এর পর উপরে ডান দিকের কর্নারে থাকা পেন আইকন নির্বাচন করতে হবে। এরপর উপস্থিত হওয়া জায়গায় আপনার পছন্দ মতো লেখা লিখতে পারবেন এবং সেগুলো আপনার প্রয়োজন অনুযায়ী অন্য ভাষায় সহজেই অনুবাদ করতে পারবেন।

সম্পূর্ণ ওয়েবপেজ অনুবাদ করা

গুগল ক্রোমের মাধ্যমে গুগল নিঃসন্দেহে অনেক বেশি সেবা প্রদান করে থাকে। ভাষা অনুবাদ এর মধ্যে অন্যতম একটি সেবা। এটি আপনার ডেক্সটপ কিংবা মোবাইল অ্যাপের ক্রোম দুটিরই মাধ্যমে সম্পূর্ণ ওয়েব পেজকে অনুবাদ করার সুযোগ প্রদান করে থাকে। আপনি যখন এমন কোনো ওয়েব পেজে যাবেন যার ভাষা আপনি বুঝতে পারছেন না তখন ডেক্সটপ এর ক্ষেত্রে এড্রেস বারে থাকা অনুবাদ আইকন এবং মোবাইলের ক্ষেত্রে নিচের বারে থাকা অনুবাদ আইকন খোঁজার চেষ্টা করুন। এটি নির্বাচন করুন এবং সেখানে আপনি অন্য ভাষায় রূপান্তর করার সুযোগ পেয়ে যাবেন। আপনি সচরাচর ব্যবহার করেন না এমন কোনো ভাষায় থাকা ওয়েবপেজ ভিজিট করলে ক্রোম নিজ থেকেই অনুবাদের অপশন দেখাবে। তাছাড়া মাউসের রাইট-মেন্যুতে সব সময়ই ট্র্যান্সলেট অপশন থাকে।

ওয়েব পেজের একটি শব্দ বা বাক্যকে অনুবাদ করা

অনেক সময় এমন হতে পারে যে আমাদের সম্পূর্ণ ওয়েব পেজকে অনুবাদ করার কোন প্রয়োজন হয় না। সে ক্ষেত্রে সম্পূর্ণ ওয়েব পেজকে অনুবাদ না করে আপনি চাইলে একটি শব্দ বা অল্প কিছু শব্দ গুচ্ছকে একত্রে খুব সহজেই অনুবাদ করতে পারবেন। ডেক্সটপ এবং মোবাইল দুইটিরই ক্রোমের ভার্সনে আপনি লেখাকে হাইলাইট করে মেনু অপশন থেকে ট্রান্সলেট নির্বাচন করতে পারবেন। কম্পিউটারের ক্ষেত্রে কোনো লেখা সিলেক্ট করে মাউসের রাইট বাটন ক্লিক করলে আপনি ট্রান্সলেট অপশন পাবেন। মোবাইলের ক্ষেত্রে কোনো লেখা সিলেক্ট করার পর যে মেন্যু আসবে সেই মেন্যুর অপশনগুলোর মধ্যে ট্র্যান্সলেট করার অপশন পাবেন। গুগল ট্রান্সলেট আপনাকে বিভিন্ন ভাষায় অনুবাদ করার জন্য ভাষা নির্বাচন করার সুযোগ প্রদান করে থাকে। কিংবা আপনি চাইলে হাইলাইট করার টেক্সটকে কপি করে অনুবাদ করার ওয়েবসাইটে নিয়ে গিয়েও লেখা অনুবাদ করতে পারবেন। 

জিমেইলে আসা ইমেইল অনুবাদ করা

গুগল ট্রান্সলেট এর মত গুগল এর সুবিধা আরও একটি জায়গায় খুব ভালো ভাবে নেওয়া যায়। সে জায়গাটি হল জিমেইল। আপনি যখন আপনার প্রধান ভাষা ব্যতীত অন্য কোন ভাষায় কোন ইমেইল পান তখন জিমেইল আপনাকে সেই ইমেইল অটোমেটিক ভাবে অনুবাদ করার জন্য সুযোগ প্রদান করে দেয়। এজন্য আপনাকে শুধু মাত্র প্রাপকের অথবা থ্রি ডট মেনুর নিচে থাকা ট্রান্সলেট মেসেজ অপশনে ক্লিক করতে হবে। 

রিয়েল টাইমে কথোপকথন অনুবাদ করা 

গুগল ট্রান্সলেট গুগল এসিস্ট্যান্টের দোভাষী মোড ফিচারের সাহায্যে আপনাকে এমন কোনো ব্যক্তির সাথে রিয়েল টাইম কথোপকথন করার সুযোগ করে দেয় যাদের ভাষা আপনি বুঝতে পারেন না। এছাড়াও এটি আপনাকে একটি সহজ ইন্টারফেস ব্যবহার করার সুযোগ করে দেয় এবং এটি কাঙ্খিত ভাষায় শুনতে রিপ্লে অপশন প্রদান করে। আপনি এটিকে স্মার্টফোনের জন্য আলাদা স্পিকার অথবা ডিসপ্লেতে ব্যবহার করতে পারেন। 

জিবোর্ডের সাহায্যে টাইপ করার সময় অনুবাদ করা 

গুগলের জিবোর্ড কিবোর্ড এর মধ্যে এন্ড্রয়েড এবং আইফোন উভয় ভার্সনেই বেশ কিছু কমন ফিচার রয়েছে। এটি আপনার জন্য খুব সহজেই গুগল ট্রান্সলেট ইন্টিগ্রেশন এর মাধ্যমে কোন লেখাকে অনুবাদ করে দিতে পারবে। অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে প্রথমে কী বোর্ডের উপরের বারে থাকা থ্রি ডট আইকনে ট্যাপ করে ট্রান্সলেট অপশনটি নির্বাচন করুন। অপর দিকে আইফোনের ক্ষেত্রে গুগল জি লোগোতে ট্যাপ করে ট্রান্সলেট অপশন খোজার চেষ্টা করুন। এই একই কাজ স্যামসাংয়ের ডিফল্ট কিবোর্ড এর মাধ্যমেও করা সম্ভব। 👉 জিবোর্ড কিবোর্ডের যেসব ফিচার আপনার এন্ড্রয়েডে ব্যবহার করা উচিত

google translate

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

যেকোনো জায়গায় লেখা অনুবাদ করার জন্য ট্যাপ করা

আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে অনেক বেশি সময়ের জন্য গুগল ট্রান্সলেট ব্যবহার করে থাকেন তাহলে আপনি অবশ্যই দ্রুত এক্সেস করার জন্য একটি ফ্লোটিং বাটন চালু করতে চাইবেন। এটি আপনাকে যে কোন জায়গা থেকে গুগল ট্রান্সলেট ইন্টারফেস নিয়ে আসার জন্য সুবিধা প্রদান করে। কিংবা আপনি চাইলে আপনার কপি করা টেক্সকে অটোমেটিক ভাবেই অনুবাদ করতে দিতে পারবে। এটি করার জন্য প্রথমে আপনাকে অ্যাপের ট্রান্সলেট ফর এন্ড্রয়েড অপশনে থাকা সেটিংস সেকশন থেকে ট্রান্সলেটে ট্যাপ করে সেটি চালু করতে হবে।

অফলাইনের জন্য বিভিন্ন ভাষা ডাউনলোড করা 

অফলাইন ব্যবহারের জন্য বিভিন্ন ভাষা ডাউনলোড করার অর্থ হলো আপনার কাছে ইন্টারনেট কানেকশন চালু থাকুক কিংবা না থাকুক আপনি গুগল ট্রান্সলেট ব্যবহার করতে পারবেন। কোন একটি ভাষা ডাউনলোড করার জন্য আপনার ফোনের থেকে ট্রান্সলেট চালু করুন এবং স্ক্রিনের নিচের দিকে থাকা যেকোনো ভাষা নির্বাচন করুন। এখানে থাকা ভাষার লিস্ট থেকে আপনি নিচ পর্যন্ত স্ক্রল করে আপনার পছন্দ মতো যেকোনো একটি ভাষা নির্বাচন করে তার পাশে থাকা ডাউনলোড আইকনে ক্লিক করে অফলাইনে ব্যবহার করার জন্য ভাষাটি ডাউনলোড করতে পারেন। 👉 বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করুন সহজেই অনলাইনে

সহজ এক্সেসের জন্য ঘন ঘন ব্যবহৃত বাক্যাংশ সংরক্ষন করা

আপনার যদি নির্দিষ্ট কিছু বাক্যাংশ বার বার অনুবাদ করার দরকার পড়ে (যেমন ধরুন কোনো একটি বিদেশী রাষ্ট্রে অভ্যর্থনা দেওয়ার ক্ষেত্রে) তাহলে আপনি সেটি কুইক অ্যাক্সেস করার জন্য সেভ করে রাখতে চাইবেন। আপনি যখনই কোন একটি লেখাকে গুগল ট্রান্সলেটের মোবাইল অ্যাপের মাধ্যমে অনুবাদ করবেন তখন এর পাশে থাকা স্টার আইকনে ট্যাপ করে ফ্রেজ বুকে সেই অনুবাদ সেভ করে রাখতে পারবেন। ভবিষ্যতে যখনই আপনার এটি দরকার পড়বে তখনই ট্রান্সলেট এর হোম স্ক্রিনে থাকা স্টার আইকনে ক্লিক করে আপনার সকল সেভ করা বাক্যাংশ দেখে নিতে পারবেন। 👉 ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম

যখন গুগল ট্রান্সলেট খুব ভালোভাবে কাজ করে তখন এটি জাদুর মত অনুভব করায়। একটি মাত্র ক্লিক এর মাধ্যমে সম্পূর্ণ ওয়েব পেজকে নির্দিষ্ট ভাষায় অনুবাদ করা সম্ভব। বাস্তব জগতের টেক্সট নিজের ভাষায় রূপান্তর করা, এমনকি রিয়েল টাইম কথোপকথনের ক্ষেত্রে দুটি ভিন্ন ভাষী লোকের মধ্যে যোগাযোগ করা সম্ভব এর দ্বারা। তাই যখনই প্রয়োজন পড়বে এটির সুবিধা গ্রহণ করুন। গুগল ট্রান্সলেট এর বেশ কিছু প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ ফিচার সম্পর্কিত আমাদের আজকের এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে তা আমাদের কমেন্ট এর মাধ্যমে জানিয়ে দিন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,586 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *