এন্ড্রয়েডে আপনার লোকেশন শেয়ার করার সহজ কিছু উপায়

আপনার বন্ধুরা যখন আপনার সাথে কোন নতুন একটি ছোট রেস্তোরায় দেখা করার প্লান করে তখন তাদের সঠিক ঠিকানা প্রদান করে সহায়তা করা প্রয়োজন। তবে কিছু কিছু জায়গা আছে যেটি অনেক সময় খুঁজে পাওয়া কঠিন হয়ে ওঠে। কিংবা এমনও হতে পারে যে আপনি বিল্ডিং থেকে গাড়ি অনেক দূরে পার্ক করেছেন এবং এখন কোন ল্যান্ডমার্ক খুঁজে পাচ্ছেন না। ম্যাথ আমাদের নেভিগেশন করার জন্য অনেক বেশি সহায়তা করলেও রিয়েল টাইম লোকেশন শেয়ার করা আরও দ্রুত সঠিক জায়গায় পৌঁছাতে বেশি সাহায্য করে।

আপনার লোকেশন শেয়ার করার জন্য সবচেয়ে সহজ উপায় হল গুগল ম্যাপ ব্যবহার করা। কেননা এটি সাধারণত আপনার নেভিগেশন করার জন্য ব্যবহৃত অ্যাপ। কিন্তু এই গুগল ম্যাপ বাদে লোকেশন শেয়ার করার আরো অনেক উপায় আছে যেমন হোয়াটসঅ্যাপ এবং গুগল মেসেজের মাধ্যমে মেসেজ পাঠানো। আপনি যেকোনো ধরনের স্মার্টফোন ব্যবহার করলেই এ সকল সুবিধা গ্রহণ করতে পারবেন। আমাদের আজকের এই আর্টিকেলে আমরা লোকেশন শেয়ার করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

গুগল ম্যাপস

গুগল ম্যাপসে সবচেয়ে বেশি লোকেশন শেয়ারিং এর সুবিধা রয়েছে। অ্যাপটি আপনাকে আপনার লাইভ লোকেশনটি কোন নির্দিষ্ট সময়ের জন্য বা স্থায়ীভাবে কারো সাথে শেয়ার করার অপশন প্রদান করে থাকে। তাছাড়াও আপনি আপনার বর্তমান ট্রিপটি যে কারো সাথে শেয়ার করতে পারেন। সেক্ষেত্রে তারা আপনার লোকেশন জানার পাশাপাশি আপনার ট্রিপ শেষ হতে কত সময় বাকি আছে সে বিষয়েও অবগত হবে। উক্ত দুটি জিনিসই সেটআপ করা সহজ কিন্তু দুটি ক্ষেত্রেই আলাদা আলাদা প্রক্রিয়া প্রয়োজন। 

গুগল ম্যাপে লাইভ লোকেশন শেয়ার করার উপায় 

গুগল ম্যাপস কারো সাথে আপনার লাইভ লোকেশন শেয়ার করার সুযোগ করে দেয়। সেক্ষেত্রে আপনি যার সাথে লাইভ লোকেশন শেয়ার করছেন সে ব্যক্তি আপনার লোকেশন ম্যাপে দেখতে পাবে। তাছাড়া সেখানে আপনার ফোনের ব্যাটারি পার্সেন্ট দেখা যাবে। যার ফলে আপনার ফোন বন্ধ হয়ে গেলে সেই ব্যক্তি বুঝতে পারবে আপনি কেন ফোন ধরতে পারছেন না। আপনি আপনার লোকেশন যাদের সাথে শেয়ার করেছেন গুগল তাদেরকে একটি আলাদা অপশন প্রদান করে থাকে। যার ফলে আপনি যদি কোন নির্দিষ্ট এলাকা থেকে বের হয়ে যান কিংবা ওই এলাকায় ঢুকেন তাহলে তার কাছে একটি নোটিফিকেশন যাবে। লাইভ লোকেশন শেয়ার করার উপায় –

  • আপনার ফোনে গুগল ম্যাপ চালু করুন। 
  • ডান দিকের উপরের কর্নারে থাকা প্রোফাইলের ছবি ট্যাপ করুন। 
  • লোকেশন শেয়ারিং ট্যাপ করুন। 
  • এবার এখানে থাকা নীল শেয়ার লোকেশন বাটনে ট্যাপ করুন।
  • আপনার লোকেশন শেয়ারিং এর সময় নির্বাচন করুন। আপনি এখানে সর্বনিম্ন ১৫ মিনিট থেকে সর্বোচ্চ ২৪ ঘন্টা সময় নির্ধারণ করতে পারবেন। কিংবা আপনি চাইলে একটি পার্মানেন্টলি চালু করতে পারেন। 
  • আপনি যাদের সাথে আপনার লোকেশন শেয়ার করতে চান সেগুলো নির্বাচন করুন। এখানে আপনার কন্টাক্টের ডানদিকে থাকা মোর অপশন ট্যাপ করে লিস্ট থেকে কোনো কন্ট্যাক্ট নির্বাচন করতে পারবেন।
  • আপনি যাকে আপনার লাইভ লোকেশন শেয়ার করবেন সে গুগল ম্যাপের মাধ্যমে রিয়েল টাইম লোকেশন দেখতে পারবে। তারা তাদের ম্যাপে লোকেশন শেয়ারিং সেকশন থেকে আপনার বর্তমান লোকেশন এবং ব্যাটারি পার্সেন্টেজ দেখতে পারবে।
  • আপনি কারো সাথে আপনার লোকেশন শেয়ার করার পরে আপনি একটি লিস্ট দেখতে পারবেন যাদেরকে আপনি আপনার লোকেশন দেখার জন্য অনুমতি প্রদান করেছেন। আপনি লোকেশন শেয়ারিং সেকশনে গিয়ে স্টপ বাটনে ট্যাপ করলে আপনার লোকেশন শেয়ার করা বন্ধ করে দিতে পারবেন। 

হোয়াটসঅ্যাপে আপনার লোকেশন শেয়ার করার উপায় 

আপনার লোকেশন শেয়ার করার জন্য অত্যাধুনিক একটি পদ্ধতি হলো কোনো কমন মেসেজিং অ্যাপে এটি শেয়ার করা। হোয়াটসঅ্যাপ আপনাকে আপনার বর্তমান লোকেশন এবং আপনার লাইভ লোকেশন কিছু সময়ের জন্য শেয়ার করার অপশন প্রদান করে। দুটি অপশনই ব্যবহার করা খুবই সহজ। তবে এই ক্ষেত্রে প্রধান সমস্যা হলো আপনি যাকে আপনার লোকেশন পাঠাবেন তাকে অবশ্যই হোয়াটসঅ্যাপ ইনস্টল করতে হবে।

কিন্তু খেয়াল রাখতে হবে যে হোয়াটসঅ্যাপ ডেস্কটপে লাইভ লোকেশন সাপোর্ট করে না তাই আপনি যাকে লাইভ লোকেশন পাঠাবেন তাকে অবশ্যই সেটি ফোনে চালু করতে হবে। হোয়াটসঅ্যাপে আপনার লোকেশন শেয়ার করার উয়ায় –

  • আপনি যার সাথে আপনার লোকেশন শেয়ার করতে চান তার সাথে হোয়াটসঅ্যাপ ওপেন করে কথোপকথন চালু করুন। 
  • এখানে নিচের বাম দিকের কর্নারে থাকা পেপার ক্লিপ আইকনের ট্যাপ করুন। সেখান থেকে লোকেশন অপশনটি নির্বাচন করুন। 
  • এবার আপনি আপনার বর্তমান কিংবা লাইভ লোকেশন এখান থেকে শেয়ার করতে পারবেন। আপনার লাইভ লোকেশন শেয়ার করার সময় আপনি যাকে লাইভ লোকেশন পাঠাচ্ছেন তিনি কতক্ষণ এতে দেখতে পারবেন সেটি নির্বাচন করুন। আপনি ১৫ মিনিট, ১ ঘন্টা অথবা ৮ ঘন্টা এই তিনটি অপশন পেয়ে যাবেন। সময় শেষ হয়ে যাওয়ার আগে শেয়ারিং বন্ধ করতে চাইলে আপনাকে রেড বাটনে ট্যাপ করতে হবে।
  • আপনি যাকে আপনার লাইভ লোকেশন পাঠাবেন সে আপনার এবং তার কথোপকথনের মধ্যে আপনার লোকেশন বাটনে ট্যাপ করে লাইভ লোকেশন দেখতে পাবেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

android location share

👉 গুগল ম্যাপ থেকে লোকেশন শেয়ার করার নিয়ম

গুগল মেসেজের মাধ্যমে লোকেশন শেয়ার করার উপায় 

আপনার বর্তমান অবস্থান শেয়ার করার জন্য সবচেয়ে ভালো এবং সহজ উপায় হলো মেসেজিং অ্যাপ বা গুগল মেসেজ ব্যবহার করা। এতে করে আপনি যে কারও কাছে আপনার লোকেশন পাঠাতে পারবেন। এছাড়াও এতে তাদের ফোনে নির্দিষ্ট কোনো সফটওয়্যার এর আলাদা করে প্রয়োজন হবে না। কিন্তু এক্ষেত্রে একমাত্র যে সমস্যা সেটা হল এটি আপনার বর্তমান লোকেশন শেয়ার করে কিন্তু আপনার লাইভ লোকেশন এর মাধ্যমে শেয়ার করা যায় না। গুগল মেসেজের মাধ্যমে আপনার লোকেশন ডিটেলস পাঠাতে নিম্নলিখিত পদক্ষেপ গুলো অনুসরণ করুন-

  • গুগল মেসেজ চালু করে আপনি যাকে আপনার লোকেশন পাঠাতে চান তার সাথে কথোপকথন চালু করুন। 
  • নিচের বাম দিকের কর্নারে থাকা প্লাস বাটনে ট্যাপ করে লোকেশন অপশন সিলেক্ট করুন। 
  • এখানে আপনি আপনার বর্তমান লোকেশন অথবা লিস্টে থাকা কাছাকাছি গুরুত্বপূর্ণ জায়গার লিংক নির্বাচন করতে পারবেন।
  • আপনি আপনার লোকেশন যাকে পাঠাতে চান তাকে পাঠানোর জন্য ডান দিকে থাকা তীর চিহ্ন ব্যবহার করুন। 
  • এর ফলে আপনি যাকে লোকেশন পাঠাবেন তিনি একটি গুগল ম্যাপের লিংক পেয়ে যাবেন। তিনি যে ডিভাইসি ব্যবহার করুক না কেন এটি ওপেন করা তার জন্য খুবই সহজ। কেননা এজন্য ডিভাইসে শুধুমাত্র একটি ওয়েব ব্রাউজার থাকা প্রয়োজন যা সকল ডিভাইসেই থাকে। 

প্রিয়জনের সাথে আপনার লোকেশন শেয়ার করা অনেক সময় বেশ দরকারি হয়ে ওঠে। কেননা এর ফলে আপনার পৌঁছাতে কত সময় লাগবে এবং আপনি সঠিক পথে চলছে কিনা এ ব্যাপারে নিশ্চিত হওয়া যায়। তবে কারো সাথে লোকেশন শেয়ার করার পূর্বে দ্বিতীয়বার চেক করে নিন যে আপনি সঠিক মানুষের সাথে আপনার লোকেশন শেয়ার করছেন কিনা। 

আপনার বর্তমান লোকেশন এবং লাইভ লোকেশন শেয়ার করা সম্পর্কিত আমাদের আজকের এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে তা আমাদের কমেন্টের মাধ্যমে জানিয়ে দিতে পারবেন। এছাড়াও নিত্য নতুন টেকনোলজি বিষয়ক নানা ধরনের গুরুত্বপূর্ণ তথ্য এবং প্রয়োজনীয় সকল ধরনের টিপস এন্ড ট্রিকস পেতে চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,586 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *