এন্ড্রয়েড ফোনে মেসেজ মুছে গেলে উদ্ধার করার উপায়

আমাদের মধ্যে অনেকেই আছে যারা কোনো না কোনো সময় তাদের কিছু গুরুত্বপূর্ণ মেসেজ হারিয়ে ফেলেছে। এমন সময় আমাদের অনেকেরই মনে হয় আমরা হয়তো সেই মেসেজ চিরকালের জন্য হারিয়ে ফেলেছি। আপনার সাথে যদি কখনো এমন হয়ে থাকে তাহলে আপনার মেসেজ ফিরে পাবার জন্য অল্প কিছু উপায় রয়েছে। অবশ্য আপনার মেসেজ পুনরায় ফিরে পাওয়ার সম্ভাবনা কিছু নির্দিষ্ট বিষয়ের উপর নির্ভর করে থাকে। এর মধ্যে আপনি শেষ কতদিন আগে ব্যাকআপ করেছিলেন কিংবা কত দিন আগে আপনার মেসেজ ডিলিট হয়ে গিয়েছিলো সেটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। 

প্রত্যেকটি গুগল এন্ড্রয়েড ফোনেই মেসেজেস অ্যাপ থাকে যেগুলোতে বেশ কিছু আরসিএস ফিচার রয়েছে। অন্যদিকে অন্যান্য অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারিং কোম্পানি যেমন স্যামসাং এবং ওয়ান প্লাস তাদের ডিফল্ট মেসেজিং অ্যাপ ব্যবহার করে থাকে। আপনি গুগল পিক্সেল কিংবা স্যামসাং গ্যালাক্সি যেই ফোনই ব্যবহার করেন না কেন আপনি অল্প কিছু উপায়ে আপনার হারিয়ে যাওয়া মেসেজ পুনরায় উদ্ধার করতে পারবেন। আমাদের আজকের এই আর্টিকেলে আমরা হারিয়ে যাওয়া মেসেজ পুনরুদ্ধার করার সহজ কিছু উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। 

এন্ড্রয়েডে ডিলিট হওয়া মেসেজ পুনরুদ্ধার করার উপায়

অ্যান্ড্রয়েডে ডিলিট হওয়া মেসেজ পুনরুদ্ধার করার জন্য বেশ কিছু উপায় রয়েছে। আপনি যদি আপনার কথোপকথন আর্কাইভ করে রাখেন তাহলে আপনি সেটি আপনার আর্কাইভড ইনবক্সে খুঁজে পেয়ে যাবেন।

তাছাড়া স্যামসাং গ্যালাক্সি ফোনে একটি বিল্ট-ইন রিসাইকেল বিন হয়েছে যেটি আপনার হারিয়ে যাওয়া মেসেজ খুজে পাওয়ার জন্য খুব বেশি উপকারে আসে। আপনি যদি আপনার ম্যাসেজে গুগল ড্রাইভ ব্যাকআপ একটিভেট করে থাকেন তাহলে আপনার অ্যান্ড্রয়েড ফোনকে ফ্যাক্টরি রিসেট করার প্রয়োজন হতে পারে। এছাড়াও এসব কিছু বাদেও অনেক ধরনের থার্ড পার্টি অ্যান্ড্রয়েড রিকভারি অ্যাপস রয়েছে যেগুলো আপনার ডিলিট হওয়া মেসেজ পুনরায় ফিরে পাবার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। চলুন এ সকল উপায় সম্পর্কে আরো ভালো ভাবে জেনে নেওয়া যাক। 

গুগল অ্যাপ আর্কাইভ এর মাধ্যমে মেসেজের টেক্সট রিকভার করার উপায় 

মেসেজে যেকোন কথোপকথনের থ্রেড দূর্ঘটনা বশত আর্কাইভ করে ফেলা খুবই সহজ। এছাড়া আমরা অনেক সময়ই অনেক মেসেজ আর্কাইভে করে রেখে থাকি। যে কারনেই হোক না কেন আপনার আর্কাইভে থাকা সেই সকল মেসেজগুলোকেও পুনরায় ফিরিয়ে আনাটা খুব সহজ। এর জন্য নিচে দেওয়া পদ্ধতিগুলো অনুসরণ করে আপনি আপনার আর্কাইভ করা মেসেজগুলো রিকভার করতে পারবেন। 

  • আপনার ফোনে সর্ব প্রথমে মেসেজ অ্যাপটি ওপেন করুন।
  • আপনার ডিভাইসের উপর নির্ভর করে ওভারফ্লো আইকন অথবা থ্রি ডট মেনু আইকনে ট্যাপ করুন। এটি মূলত আপনার স্ক্রিনে উপরের দিকে ডান কর্নারে থাকবে। কিংবা আপনার ফোনের ভিত্তিতে উপরের বাম দিকের কর্নারে থাকা হ্যাম বার্গার মেনুতে ট্যাপ করতে পারেন। 
  • সেখান থেকে আর্কাইভড অপশনটি সিলেক্ট করুন। 
  • আর্কাইভ ইনবক্সের মধ্যে থাকা সকল মেসেজের মধ্যে আপনি যেই মেসেজটি রিকভার করতে চান সেটি ট্যাপ করে ধরে রাখুন। কিছুটা সময় ট্যাপ করে ধরে রাখার পরে আপনি স্ক্রিনের উপরের দিকে একটি আইকন দেখতে পাবেন। সেটিকে ট্যাপ করে পুনরায় মেসেজ ফিরিয়ে আনুন।

যেসব ফোনে ডিফল্ট মেসেজ অ্যাপের জন্য কোন রিসাইকেল বিন ফিচার নেই সেসব ফোনে যে সকল মেসেজ আর্কাইভে পাঠানো হয়নি সেগুলো যদি ডিলিট হয়ে যায় তাহলে রিকভার করা একটু কষ্টসাধ্য। কিন্তু আপনি যদি এক্ষেত্রে গুগল ড্রাইভ ব্যাকআপ এক্টিভেট করে থাকেন তাহলে আপনি আপনার কাজ সম্পন্ন করতে পারবেন। অন্যথায় আপনাকে কোন থার্ড পার্টি ডাটা রিকভারি অ্যাপের সহায়তা নিতে হবে। 👉 হোয়াটসঅ্যাপে মুছে ফেলা মেসেজ উদ্ধারের নতুন উপায়

man using phone

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

স্যামসাং গ্যালাক্সি ফোনে থাকা মেসেজ রিসাইকেল বিন থেকে পুনরুদ্ধার করার উপায়

স্যামসাং গ্যালাক্সি ফোনগুলোর মধ্যে ওয়ান ইউআই মেসেজের বেশ কিছু গুরুত্বপূর্ণ ফিচার রয়েছে। আপনি যখন স্যামসাং ফোনের মেসেজ অ্যাপ থেকে কোনো মেসেজ ডিলিট করে দিবেন সেগুলো রিসাইকেল বিনে ৩০ দিনের জন্য স্টোর হয়ে থাকে। যখন ৩০ দিন সম্পন্ন হয়ে যাবে তখন রিসাইকেল বিন চিরকালের জন্য মেসেজ ডিলিট করে দিবে। নিচের পদ্ধতি গুলো অনুসরণ করে ৩০ দিন সময়ের মধ্যে রিসাইকেল বিন থেকে ডিলিট হওয়া মেসেজ পুনরুদ্ধার করে নিন। 

  • আপনার স্যামসাং ফোনের ডিফল্ট মেসেজ অ্যাপটি চালু করুন। 
  • এবার আপনার স্ক্রিনের উপরে ডান কর্নারে থাকা থ্রি ডট মেনুতে ট্যাপ করে রিসাইকেল বিন চালু করুন। 
  • এখানে আপনি আপনার ডিলিট হওয়া মেসেজ খুঁজে পাবেন। আপনার যেই মেসেজটি রিকভার করা প্রয়োজন সেটিকে কিছুক্ষণ ট্যাপ করে ধরে রাখুন। 
  • এবার স্ক্রিনের নিচে থাকা রিস্টোর অপশন নির্বাচন করুন এবং আপনার হারিয়ে যাওয়া মেসেজ পুনরায় উদ্ধার করুন। 

এই পদ্ধতি অনুসরণ করার পরে আপনার ডিফল্ট মেসেজ অ্যাপে ডিলিট হওয়া মেসেজগুলো পুনরায় দেখা যাবে। তবে খেয়াল রাখতে হবে যে ৩০ দিন সময়ের মধ্যে যদি আপনি মেসেজ রিকভার না করে থাকেন তাহলে রিসাইকেল বিন পদ্ধতিতে ডিলিট হওয়া মেসেজ আর রিকভার করা সম্ভব নয়। 

👉 মোবাইল থেকে মুছে ফেলা ছবি উদ্ধার করার উপায়

থার্ড পার্টি ডাটা রিকভারি সফটওয়্যারের মাধ্যমে মেসেজ পুনরুদ্ধার করার উপায়

ডিলিট হয়ে যাওয়া যেকোনো ধরনের মেসেজ পুনরায় রিকভার করার জন্য প্লে স্টোর এবং বিভিন্ন ওয়েবসাইটে থার্ড পার্টি ডাটা রিকভারি অ্যাপের কোন অভাব নেই। এগুলোর মধ্যে ডক্টর ফোন (Dr.Fone), ফোনপও (FonePaw) এবং ফোনরেস্কিউ (PhoneRescue) ব্যবহার করে আপনি আপনার হারিয়ে যাওয়া মেসেজ পুনরায় উদ্ধার করতে পারবেন। এই সকল অ্যাপ আপনার ফোনে কুইক স্ক্যান এবং ডিপস ক্যান করার মাধ্যমে আপনার ডিলিট হওয়া ডাটা খুঁজে বের করে।

তবে এক্ষেত্রে কিছু কিছু টুল ব্যবহার করার জন্য আপনার ডিভাইসটি রুট করার প্রয়োজন হতে পারে। আবার কিছু অত্যাধুনিক ফিচার ব্যবহার করার জন্য অনেক সময় সাবস্ক্রিপশন কেনারও প্রয়োজন পড়তে পারে। তবে এক্ষেত্রে যে আপনি আপনার হারিয়ে যাওয়ে মেসেজ পুনরায় ফিরে পাবেন এ ব্যাপারে কোন গ্যারান্টি আপনাকে তারা নাও দিতে পারে। সেজন্য এরকম কোন থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করার পূর্বে আপনার অবশ্যই তাদের রিভিউগুলো ভালোমতো পড়ে নেওয়া উচিত। 

ফোন থেকে মেসেজ সহ যেকোনো ধরনের ডাটা হারিয়ে যাওয়া খুব বেশি হৃদয়বিদারক ঘটনা। এ কারণে মেসেজ সহ সকল ধরনের ডাটা ব্যাকআপ করে রাখার চেষ্টা করুন। যাতে করে যদি কখনো এগুলো হারিয়েও যায় বা ভুল করে ডিলিটও হয়ে যায় তাও যেন সেটি পুনরায় উদ্ধার করা সম্ভব হয়। ডিলিট হওয়া মেসেজ পুনরায় উদ্ধার করা সম্পর্কে আমাদের আজকের এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে তা আমাদের কমেন্ট এর মাধ্যমে জানিয়ে দিন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *