শাওমি আনছে নতুন ‘হাইপার ওএস’ – MIUI এর বিদায়

অবশেষে সমাপ্ত হলো শাওমি’র জনপ্রিয় মিইউআই অপারেটিং সিস্টেম এর গল্প। এই সফটওয়্যারই ছিলো শাওমির প্রথম প্রোডাক্ট, এবার মিইউআই-কে বিদায় জানানোর সময় এসেছে।

বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল মিইউআই’কে বিদায় জানাবে শাওমি। অবশেষে HyperOS নামে নতুন একটি অপারেটিং সিস্টেম ঘোষণা করেছে শাওমি। কোম্পানিটি জানিয়েছে গ্লোবালি এই অপারেটিং সিস্টেমের দেখা মিলবে ও শাওমি ১৪ সিরিজ এর সাথে এর যাত্রা শুরু হবে। ধীরে ধীরে মিইউআই অপারেটিং সিস্টেমের জায়গা দখল করে নিবে হাইপার ওএস।

প্রায় ১৩ বছর ধরে শাওমি ব্যবহারকারীদের সেবা প্রদান করে গিয়েছে মিইউআই। ব্যবহারকারীদের কাছে ভালো-খারাপ উভয় রকমের মন্তব্য পেয়েছে উক্ত কাস্টম এন্ড্রয়েড স্কিন। বেশ কিছুদিন ধরেই গুঞ্জন শোনা যাচ্ছিলো মিইউআই ১৪ এর সাথেই মিইউআই এর যাত্রার সমাপ্তি ঘটতে যাচ্ছে, MiOS নামে নতুন এক ওএস খবরও শোনা গিয়েছিলো। তবে অবশেষে শাওমি নিশ্চিত করেছে “মি ওএস” নয় বরং “হাইপারওএস” হতে যাচ্ছে তাদের নতুন অপারেটিং সিস্টেমের নাম।

স্মার্টফোন ছাড়াও শাওমির অসংখ্য প্রোডাক্টে ব্যবহারের চিন্তা মাথায় রেখে হাইপারওএস ডিজাইন করা হয়েছে। কোম্পানিটি জানায় হোম ডিভাইস, কারসহ প্রায় ২০০ টির অধিক প্রোডাক্টকে একই ইকোসিস্টেমের মধ্যে আনবে তাদের নতুন অপারেটিং সিস্টেম।

“২০১৪ সালে যখন আইওটি (ইন্টারনেট অফ থিংস) বিজনেস আকার নিতে শুরু করে, তখনই আমরা ডেভলপমেন্ট ও ভেরিফিকেশন শুরু করি। ২০১৭ সালে নতুন সিস্টেমের রিসার্চ ও ডেভলপমেন্ট শুর‍ হয় অফিসিয়ালি যা সকল ইকোলজিক্যাল ডিভাইস ও অ্যাপকে একই ইন্টিগ্রেটেড সিস্টেম ফ্রেমওয়ার্ক এর ছাতার নিচে নিয়ে আসবে। এটিই আমাদের লক্ষ্য।” এক উইবো পোস্টে এসব কথা জানান শাওমি’র সিইও, লেই জুন। হাইপারওএস হলো “ডিপলি ইভোলভড এন্ড্রয়েড এর ইন্টিগ্রেশন” এর উপর ভিত্তি করে ও শাওমির নিজেদের তৈরী Vela সিস্টেম এর উপর নির্ভর করেন নির্মিত। মূল আর্কিটেকচারকে সম্পূর্ণভাবে ঢেলে সাজানো হয়েছে যাতে বিলিয়ন বিলিয়ন ডিভাইস ও কানেকশনে ভবিষ্যতে ব্যবহার করা যায়।  

xiaomi hyperos

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

যদিওবা জানানো হয়েছে শাওমি ১৪ সিরিজ এর সাথে হাইপারওএস আসতে চলেছে, তবে এখনো এই নতুন অপারেটিং সিস্টেম দেখতে কিরকম হবে সে সম্পর্কে কিছু জানায়নি শাওমি। এছাড়া এই নতুন অপারেটিং সিস্টেমের ফিচার সম্পর্কেও কোম্পানিটি কিছুই জানায়নি। পরবর্তী মাসে যখন শাওমির ফ্ল্যাগশিপ সিরিজ মুক্তি পাবে, আশা করা যাচ্ছে তার সাথে সাথে শাওমির এই নতুন অপারেটিং সিস্টেম এর দেখা মিলবে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *