ডেল নাকি এইচপি? কোন ল্যাপটপ বেশি ভাল?

ল্যাপটপ নির্বাচন করার ক্ষেত্রে বাজারে থাকা ব্রান্ডগুলোর মধ্যে শীর্ষ দুটি ব্র‍্যান্ড হলো এইচপি এবং ডেল। দুটি কোম্পানিই বিভিন্ন স্পেসিফিকেশন, ডিজাইন এবং দামের উপর ভিত্তি করে নানা ধরনের ল্যাপটপ বাজারে নিয়ে আসে। কিন্তু এদের মধ্যে কোন কোম্পানি ভালো ল্যাপটপ তৈরি করে সে বিষয়ে নিশ্চিত করে বলা খুব কঠিন। এইচপি ল্যাপটপ কিছুটা দামী হলেও ডেল ল্যাপটপ তাদের পারফম্যান্স এবং নির্ভরশীলতার জন্য সবার কাছে পরিচিত।

বিশেষজ্ঞরা বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে যেকোনো একটিকে সেরা বললেও দিন শেষে এটি নির্ভর করবে আপনার নিজস্ব পছন্দ কিংবা প্রয়োজনীয়তার উপরে। আমাদের আজকের এই আর্টিকেলে আমরা এইচপি এবং ডেল ল্যাপটপের খুঁটিনাটি বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো এবং এর মাধ্যমে আমরা আমাদের প্রয়োজন অনুযায়ী ল্যাপটপ নির্বাচন করতে পারবো।

ডেল বনাম এইচপি: পার্থক্য কোথায়?

ডেল এবং এইচপি ল্যাপটপগুলো ল্যাপটপের দাম এবং এক্সপার্টের সুপারিশের ক্ষেত্রে আলাদা। আপনি যদি ডেল এবং এইচপির মধ্যকার পার্থক্য সম্পর্কে জেনে থাকেন তাহলে ল্যাপটপ কেনার ক্ষেত্রে তা আপনাকে নানাবিধ সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে।

ডিজাইন এবং বিল্ড কোয়ালিটি 

ডেল ল্যাপটপগুলো তাদের নির্ভরযোগ্য বিল্ড কোয়ালিটির জন্য বিখ্যাত। যার ফলে ব্যবসায়িক পেশাদার এবং ছাত্রদের মধ্যে একটি কার্যকর ল্যাপটপের পছন্দের তালিকায় এটি চলে আসবে। এর সুচিন্তিত কনফিগারেশন সমৃদ্ধ মডেলগুলো একে অনেক ব্যবহারকারীদের কাছে আকর্ষণীয় করে তোলে। অন্যদিকে এইচপি ল্যাপটপগুলো ডেল ল্যাপটপের চেয়ে তাদের স্টাইলিশ ডিজাইন এবং উদ্ভাবনী বৈশিষ্ট্যগুলোর জন্য পরিচিত হয়ে এসেছে। (যদিও বর্তমানে ডেলও অনেক সুন্দর সুন্দর ল্যাপটপ বানাচ্ছে।) এইচপি বিভিন্ন ধরনের স্টাইল এবং রঙের ল্যাপটপ তৈরি করে থাকে। এদের মধ্যে কিছু কিছু মডেলের মধ্যে টাচস্ক্রিন বা 2 ইন 1 ফাংশনালিটি রয়েছে যার ফলে তাদেরকে ল্যাপটপ এবং ট্যাবলেট উভয় হিসেবেই ব্যবহার করা যায়। তবে দূর্ভাগ্যের বিষয় এই যে, কিছু কিছু এইচপি ল্যাপটপের বিল্ড কোয়ালিটি আলাদা হয়ে থাকে এবং সেগুলো ভেঙে যাওয়া কিংবা ম্যালফাংশন করার প্রবণতা বেশি থাকে।

পারফম্যান্স এবং ফিচার 

ডেল এবং এইচপি ল্যাপটপ পারফরম্যান্স এবং ফিচারের দিক দিয়ে ভালোই পার্থ্যক্যের সৃষ্টি করে। ডেল ল্যাপটপ বেশিরভাগ সময়ই তাদের ফাস্ট প্রসেসর চয়েস এবং ডেডিকেটেড গ্রাফিক্স কার্ডের জন্য প্রশংসা পেয়ে আসছে। এই সুবিধা এসকল ল্যাপটপকে একটি গেমিং কিংবা অন্যান্য ডিমান্ডযুক্ত কাজ করতে অনেক সহায়তা করে থাকে। এছাড়াও ডেল ল্যাপটপ এইচডিএমআই আউটপুটের পাশাপাশি একাধিক ইউএসবি পোর্টযুক্ত হয়ে থাকে।

অন্যদিকে এইচপি ল্যাপটপ তাদের নিত্য নতুন ফিচারের জন্য বেশ জনপ্রিয়। এগুলর মধ্যে এইচপি শিওর ভিউ প্রাইভেসি স্ক্রিনের পাশাপাশি এইচপি ফাস্ট চার্জ টেকনোলজি অন্যতম। এই টেকনোলজির মাধ্যমে মাত্র ৩০ মিনিটের মধ্যেই ৫০% পর্যন্ত চার্জ দেওয়া সম্ভব। কিন্তু কিছু ক্ষেত্রে দেখা গেছে প্রোসসিং স্পিড এবং পারফরম্যান্স এর দিক দিয়ে এইচপি ল্যাপটপ ডেলের তুলনায় ধীর গতিতে কাজ করে।

প্রাইস এবং ভ্যালু

ডেল এবং এইচপি ল্যাপটপের মধ্যে একটি নির্বাচন করার ক্ষেত্রে প্রাইস এবং ভ্যালু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এইচপি ল্যাপটপের তুলনায় ডেল ল্যাপটপ কিছুটা বাজেট সহায়ক। যার ফলে বাজেট নিয়ে দ্বিধাদ্বন্দ্বে থাকা ব্যবহারকারীদের কাছে ডেল অনেক ভালো একটি অপশন হিসেবে বিবেচিত হয়। এছাড়াও ডেল ল্যাপটপ এইচপি ল্যাপটপের তুলনায় বেশি ভ্যালু ফর মানি প্রদান করে থাকে কেননা অল্প দামে এটিতে হাই পরফম্যান্স কম্পোনেন্ট ব্যবহার করা হয়ে থাকে। 

এইচপি ল্যাপটপ ডেল ল্যাপটপের তুলনায় বেশি দামী হলেও এটিতে ইনোভেশন কিংবা স্টাইলের দিকে বেশি নজর দেওয়া হয়। যার ফলে যারা হাই এন্ড টেকনোলজি ব্যবহার করতে পছন্দ করেন তাদের কাছে এটি অনেক পছন্দনীয় হয়ে ওঠে। এইচপি ল্যাপটপের অভূতপূর্ব ডিজাইনের ফলে এটি অনেক ব্যবহারকারীর চোখে স্ট্যাটাসের সিম্বল হিসেবে বিবেচিত হয়। 👉 কম্পিউটারের জন্য UPS কেন দরকার? ইউপিএস না থাকলে ক্ষতি কি? জানুন

কাস্টমার সাপোর্ট এবং ওয়ারেন্টি

কাস্টমার সাপোর্ট এবং ওয়ারেন্টির উপর ডেল এবং এইচপি ল্যাপটপের মধ্যে কিছু পার্থক্য রয়েছে। ডেল বিভিন্ন সাপোর্ট অপশন যেমন ফোন, ইমেইল, চ্যাট সাপোর্ট এবং অনলাইন নলেজ সমৃদ্ধ কমিউনিটি ফোরাম (যেখানে সাধারণ প্রশ্নের উত্তর পাওয়া সম্ভব) প্রদান করে থাকে। এছাড়াও ডেল বিভিন্ন ওয়ারেন্টি প্লান প্রদান করে থাকে যেখানে বেসিক হিসেবে হার্ডওয়্যার ডিফেক্ট ঠিক করা এবং প্রিমিয়াম হিসেবে অন সাইট রিপেয়ার এবং ২৪/৭ টেকনিক্যাল সাপোর্ট বিদ্যমান।

এইচপিও বিভিন্ন সাপোর্ট অপশন যেমন ফোন, ইমেইল, চ্যাট সাপোর্ট এবং অনলাইন কমিউনিটি ফোরাম প্রদান করে থাকে। এছাড়াও এইচপি বিভিন্ন লেভেলের নানা ধরনের ওয়ারেন্টি অপশন প্রদান করে থাকে। যেখানে বেসিকে হার্ডওয়্যার ডিফেক্ট কভার এবং প্রিমিয়ামে অন সাইট রিপেয়ার সহ ২৪/৭ টেকনিক্যাল সাপোর্ট নেওয়ার ব্যবস্থা রয়েছে।

ব্যাটারি লাইফ

যেসকল ব্যবহারকারী চলাফেরা করার সময় ল্যাপটপ ব্যবহার করে থাকে তাদের জন্য ব্যাটারি লাইফ খুব গুরুত্বপূর্ণ। ডেল এবং এইচপি ল্যাপটপ উভয়ই বিভিন্ন ধরনের ব্যাটারি ক্যাপাসিটি প্রদান করে থাকে। কিছু কিছু মডেলে একবার চার্জ দেওয়ার পরে ১২ ঘন্টা পর্যন্ত চালানো সম্ভ। যার ফলে বিদ্যুতের এক্সেস না থাকলেও অধিকতর কাজের জন্য সেটি উপযুক্ত। এছাড়াও ডেল ল্যাপটপে ফাস্ট চার্জিং টেকনোলজি থাকার সুবিধার্থে যখন প্রয়োজন তখন দ্রুত চার্জ দেওয়া সম্ভব। 

এইচপি ল্যাপটপে ডেলের তুলনায় কম ব্যাটারি লাইফের অভিযোগ শোনা যায়। তবে এটি মূলত এইচপি এর শক্তিশালী হার্ডওয়্যার যেগুলো খুব দ্রুত ব্যাটারির চার্জ খরচ করে তার জন্য হয়ে থাকে। তবে এইচপি ল্যাপটপের ফাস্ট চার্জিং টেকনোলজি অন্যান্য ল্যাপটপ থেকে অনেক দ্রুত সময়ে চার্জ প্রদান করতে সক্ষম।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

dell vs hp laptops

আপনি কোনটি বেছে নিবেন?

ডেল এবং এইচপি ল্যাপটপের ফিচারগুলো তুলনা করার পরে দেখা যায় যে বেশ কিছু জায়গায় ডেল এগিয়ে থাকবে। ব্যবহারকারীদের কাছে নির্ভরশীলতা থেকে শুরু করে কাস্টমার সার্ভিস প্রত্যেকটি ক্ষেত্রেই কোয়ালিটি ল্যাপটপ মার্কেটে একে অন্যান্য অপশনের তুলনায় এগিয়ে রাখবে। ডেল ল্যাপটপ তাদের অসাধারণ বিল্ড কোয়ালিটি, মডার্ন ডিজাইন এবং হাই পারফরম্যান্স স্পেসিফিকেশনের জন্য জনপ্রিয়। 

অন্যদিকে এইচপি ল্যাপটপ তাদের আকর্ষণীয় ডিজাইন এবং ব্র‍্যান্ড ভ্যালুর জন্য অনেক বেশি জনপ্রিয়। তাদের ব্যাটারি লাইফ ডেলের তুলনায় এভারেজ মানের হলেও তাদের ফাস্ট চার্জিং এবিলিটি অবশ্যই প্রশংসার দাবিদার। এছাড়াও নিত্য নতুন ফিচার বাজারে নিয়ে আসার কারনে এইচপি তাদের জনপ্রিয়তা অক্ষুন্ন রাখতে সক্ষম হচ্ছে। মোট কথা দুটি ল্যাপটপই বেশ বিশ্বস্ত ব্র‍্যান্ডের প্রতিনিধিত্ব করে। দিনশেষে আপনি কি ধরনের ল্যাপটপ ব্যবহার করতে চান তার উপর নির্ভর করে আপনার ল্যাপটপ ক্রয় করা উচিত। 

এইচপি বনাম ডেল সম্পর্কিত আমাদের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট এর মাধ্যমে জানিয়ে দিতে পারবেন। এছাড়াও নিত্য নতুন টেকনোলজি বিষয়ক নানা ধরনের গুরুত্বপূর্ণ তথ্য এবং প্রয়োজনীয় সকল ধরনের টিপস এন্ড ট্রিকস পেতে চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

2 comments

  1. Mostafijur Reply

    বাংলাটেককে ধন্যবাদ সুন্দর সুন্দর আর্টিকেল লিখে আমাদের টেক জ্ঞানকে সমৃদ্ধ করার জন্য। এই আর্টিকেলের একটি বিষয় নিয়ে একমত হতে পারলাম না।

    ডেল থেকে এইচপি ল্যাপটপের দাম বেশি কথাটির সাথে একমত হতে পারলাম না। বাজারে দেখতে পাই লেনেভো বা এইচ পি ল্যাপটপগুলা ডেল ল্যাপটপ থেকে সবসমইয়ই কম মূল্যে পাওয়া যায়।

    • আরাফাত বিন সুলতান Reply

      আপনাকে ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। একই ধরনের কনফিগারেশনে তুলনা করে আমাদের একজন টিম মেম্বার তথ্যটি পেয়েছেন- তবে বাজারের অবস্থা পরিবর্তনশীল, তাই আপনার পর্যবেক্ষণও কিছু কিছু প্রাইস রেঞ্জে ঠিক হতে পারে বলেই আমাদের বিশ্বাস। আশা করি ভবিষ্যতে পোস্টটি আবার আপডেট করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *